ভেষজ আবিরে বসন্ত উৎসব

ভেষজ আবিরই ভরসা, বসন্ত উৎসব পালন পুরুলিয়ায়

পুরুলিয়া : বঙ্গবাসীর কাছে অন্যতম উৎসব দোল। বাঙালি থেকে অবাঙালি সকলেই এই দোল উৎসবে মেতে ওঠে। এই সময়টাতে একেবারেই ফেস্টিভ মুডে চলে যায় গোটা রাজ্যের মানুষ।

বিভিন্ন জায়গায় বেড়াতে যাওয়ার প্ল্যান হয় এই সময়। জেলা পুরুলিয়াতেও একেবারেই বসন্তের মুড চলছে। তবে এখানে দোল উৎসবের আমেজটা অনেকটাই অন্যরকম।

চারিদিকেই চলছে বসন্ত উৎসবের প্রস্তুতি। হোটেল ,রিসোর্ট , হোমস্টে নেচার ক্যাম্প গুলিতে পা রাখার জায়গা পর্যন্ত নেই। তবে এখানে হোলি খেলা হয় বেশিরভাগই ভেষজ আবেগ দিয়ে। আর তা হবে নাই বা কেন গোটা জেলা জুড়ে বিপুল মাত্রায় ভেষজ আবীর উৎপাদন হচ্ছে।

একেবারেই পরিবেশ বান্ধব বসন্তের আমেজ উপভোগ করা যাবে এই জায়গায়। পুরুলিয়ার সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ব্লক প্রশাসন, কৃষি দপ্তর শিক্ষা প্রতিষ্ঠান ও একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা ভেষজ আবির তৈরি করেছে।

আরও পড়ুন- KKR News: হারিয়ে দিচ্ছিলেন ম্যাচ! সেই স্টার্ক প্রতি বল পিছু কত টাকা পায় জানেন?

পলাশ, পালংশাক, বিট, কাঁচা হলুদ এবং সিন্দুরি বীজ দিয়ে এই আবির তৈরি হয়েছে। যার রঙ লাল, গোলাপি, সবুজ, গেরুয়া, হলুদ। যা দোল-হোলিতে আসা বিপুল সংখ্যক পর্যটক সহ সামগ্রিকভাবে এই জঙ্গলমহলে রঙ খেলায় মাততে পুরুলিয়ার যেন একটাই স্লোগান, রাসায়নিক রঙ বর্জন করে ভেষজ আবিরে রাঙা হয়ে উঠুন।

এই বিষয়ে সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিভাগের প্রধান ড.সুব্রত রাহা বলেন, আমরা এই কাজটাকে আরও ছড়িয়ে দিতে চাই। আমরা রাসায়নিক রঙ যখন সম্পূর্ণভাবে বর্জন করতে পারব তখনই আমাদের এই কাজ সম্পন্ন হবে।

পুরুলিয়ার তৈরি এই ভেষজ আবির ই-কমার্স প্লাটফর্ম-র মাধ্যমেও যাতে বাজারজাতকরণ করা যায় আমাদের সেই চেষ্টাও শুরু হয়েছে। কারণ এই আবির পরিবেশ বান্ধব এতে কোনও সাইডএফেক্ট হয় না। ‌

আরও পড়ুন- আইপিএলে দাপাচ্ছে এক বাঙালি, প্রতিভা খুঁজে বের করেছিলেন সৌরভ! দাদার জহুরির চোখ

এই ভেষজ আবিরের বাজারজাতকরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সম্প্রতি অযোধ্যার হিলটপের হাতিনাদা গ্রামে কৃষি দফতর ২৫ জন আদিবাসী মহিলাকে এই আবির তৈরীর পাঠ দেন।

হাতিনাদা ও ছাতনি গ্রামের ওই মহিলা কৃষকরা ইতিমধ্যেই ৪০০ প্যাকেট এই ভেষজ আবির তৈরি করেছেন। কম-বেশি ৭০ টাকায় ১০০ গ্রাম এই আবির মিলবে। এতে বিকল্প রোজগারের রাস্তা পেয়েছেন অনেকেই।

শর্মিষ্ঠা ব্যানার্জি