Lok Sabha Election 2024: ভোটের প্রচারে সিপিআইএম-এর চমক! এ বার প্রচার করবে এআই সঞ্চালিকা ‘সমতা’, দেখুন ভিডিও

কলকাতা: লোকসভা নির্বাচনের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। প্রত্যেকটি রাজনৈতিক দলই নিজের নিজের মতো করে প্রচার কৌশল সাজিয়ে ফেলেছে। প্রচারে যেমন বাংলার ঐতিহ্য মেনে দেওয়াল লিখন পোস্টার এগুলো হয়ে থাকে ঠিক একই রকম ভাবে ফ্লেক্স এবং ভিনাইলে প্রচার চলছে বেশ কয়েক বছর হল। আবার বিভিন্ন জায়গাতে এলইডি ব্যবহার করেও রাজনৈতিক দলের প্রচার বেশ সাড়া ফেলেছে।

বৈদ্যুতিন মাধ্যমে এবং জোর কদমে সোশ্যাল মিডিয়াতে বিশেষ করে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব, টুইটারেও চলছে প্রচার পাল্টা প্রচার। তবে সবকিছুকে ছাপিয়ে গিয়ে সিপিএম এআই ব্যবহার করে প্রচার শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই তার একটি টিজার-ও বাজারে এনেছে তারা। এই প্রচারে ভাল সাড়া পাওয়া যাবে এমনটাই মনে করছেন দলের ডিজিটাল কর্মীরা।

 

সিপিআইএম ওয়েস্টবেঙ্গল পেজের পক্ষ থেকে ‘সমতা’ নামে একজন এআই সঞ্চালিকা ইতিমধ্যেই দোলের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি একইসঙ্গে জানান দিয়েছেন আগামী দিনে সোশ্যাল মিডিয়াতে তিনি তাঁর বক্তব্য পেশ করবেন। কেন এরকম সিদ্ধান্ত?

দলের ডিজিটাল সংগঠনের একজন নেতা জানিয়েছেন, ‘‘ভোটে সবচাইতে বেশি সংখ্যক মানুষ যুব সম্প্রদায়ের মানুষ অংশগ্রহণ করবে। সেই অংশটাকেই লক্ষ্য করে প্রচারে সবচাইতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। যেহেতু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নতুন একটি বিষয় তাতে এই অংশের মানুষের আগ্রহ থাকবে সেটাই স্বাভাবিক। তাই এআই এর মাধ্যমে যদি প্রচার সংগঠিত করা যায় তাহলে তা অনেক বেশি সাফল্য পাওয়া যাবে। দলের প্রার্থীদের অনেকেই এবার যুব সম্প্রদায়ের সদস্য। দলের কর্মী সমর্থক যারা প্রচারে নেমেছেন তাঁদের মধ্যেও সিংহভাগই তাই। এ বার ভোটারদের লক্ষ্য করে নতুন নতুন এবং আকর্ষণীয় বেশ কিছু প্রচার কৌশল ভাবা হয়েছে। আগামী দিনে একে একে সেগুলো সামনে আসবে। তবে এআই অনেকটাই ভাল সাড়া দেবে বলে মনে হচ্ছে।”