High blood pressure in children: শিশুদেরও হতে পারে হাই-প্রেশার! কেন হয় জানেন? কী করে বুঝবেন বাচ্চা আক্রান্ত কিনা? জানুন

কলকাতা: যখনই উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশারের প্রসঙ্গ আসে, আমাদের মনে হয়, শুধুমাত্র বয়স্করাই এই সমস্যায় ভোগেন। এটি একটি ভুল ধারণা, শিশু থেকে শুরু করে প্রৌঢ় সকলেই এই রোগের শিকার হতে পারেন।

শিশুদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ কাকে বলে?

হৃৎপিণ্ড থেকে আমাদের ধমনীর মাধ্যমে প্রবাহের সময় রক্ত এক ধরনের চাপ সৃষ্টি করে, তাকে রক্তচাপ বলে। এক জন সুস্থ স্বাভাবিক ব্যক্তির হৃৎপিণ্ড সংকুচিত হয়ে ব্লাড পাম্প করে তার পর সেই রক্ত ধমনীর মাধ্যমে দেহে প্রবাহিত হতে শুরু করে। রক্তের প্রবাহের জন্য প্রয়োজন অনুসারে ধমনী প্রশস্ত এবং সংকুচিত হয়। যে সমস্ত ব্যক্তিরা হাই ব্লাড প্রেশার বা হাইপারটেনশনে আক্রান্ত, তাদের ক্ষেত্রে রক্ত প্রবাহের সময় ধমনীর দেওয়ালে অতিরিক্ত চাপ সৃষ্টি হয়। এই চাপের কারণে ধমনী এবং অন্যান্য অঙ্গ বিকল হয়ে যাওয়া থেকে শুরু করে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন: ভিটামিনের অভাব? হাড়ে ব্যথা? রক্তের সমস্যা? শরীরে ক্লান্তি? রোজ নিয়ম মেনে খান এই সব মাছ!

এক জন প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে কি না, তা পরীক্ষা করা খুবই সহজ। ব্লাড প্রেশার পরিমাপের পর একটি সাধারণ রক্তচাপ চার্টের সাথে তুলনা করলেই এই বিষয়ে স্পষ্ট হওয়া যায় যে, চাপ স্বাভাবিক রয়েছে কি না। শিশুদের ক্ষেত্রেও একই যন্ত্রপাতি এবং পদ্ধতিতে রক্তচাপ পরিমাপ করা হয়। কিন্তু রিডিং-এর ব্যাখ্যা করা খুবই জটিল হয়ে যায়। শিশুদের ক্ষেত্রে বয়স, লিঙ্গ, উচ্চতা এবং ওজন-সহ বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে স্বাভাবিক রক্তচাপ নির্ধারণ করা হয়। প্রতিটি ক্ষেত্রে স্বাভাবিক রক্তচাপ ভিন্ন ভিন্ন হতে পারে। চিকিৎসকেরা অনেক বিষয় ভালো ভাবে পরীক্ষা করে দেখার পরই সিদ্ধান্তে আসে কোনও শিশুর ব্লাড প্রেশার রয়েছে কি না।

 বলে রাখা ভাল যে, ব্লাড প্রেশার মিলিমিটার মার্কারি (mmHg) ইউনিটে পরিমাপ করা হয় এবং দুটি মানের মাধ্যমে প্রকাশ করা হয়। যথা–  সিস্টোলিক প্রেশার (systolic pressure) এবং ডায়াস্টোলিক প্রেশার (diastolic pressure)। যার সংখ্যা বেশি, তাকে বলা হয় সিস্টোলিক চাপ এবং যার সংখ্যা কম, তাকে বলা হয় ডায়াস্টোলিক চাপ।

উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তির রক্তচাপ ১২০/৮০ mmHg হলে ১২০ হল সিস্টোলিক নম্বর এবং ৮০ হল ডায়াস্টোলিক নম্বর। তালিকায় স্বাভাবিক সিস্টোলিক ব্লাড প্রেশার (SBP) এবং ডায়াস্টোলিক ব্লাড প্রেশারও (DBP) উল্লেখ করা হল।

কী কী কারণে শিশুদের উচ্চ রক্তচাপের সমস্যা হয়?

শিশুদের মধ্যে উচ্চ রক্তচাপের প্রধান কারণগুলি হল, পরিবারে এই রোগের ইতিহাস এবং অতিরিক্ত ওজন বা স্থূলতা। হরমোনের অস্বাভাবিকতা, মহাধমনীর সংকীর্ণতা, স্লিপ অ্যাপনিয়া বা অনিদ্রা জাতীয় ঘুম সম্পর্কিত অন্যান্য শারীরিক সমস্যার জন্য শিশুরা হাই ব্লাডপ্রেশারে আক্রান্ত হয়ে থাকে।

চিকিৎসকদের মতে, শিশুর অতিরিক্ত ওজন বা স্থূলতা হল রক্তচাপের প্রাথমিক কারণ। বেশি ওজন রক্তচাপের পাশাপাশি শিশুর অন্যান্য শারীরিক সমস্যারও কারণ হয়ে দাঁড়াতে পারে। এই রোগ বয়স্কদের মতো শিশুদেরও মারাত্মক ক্ষতি করতে পারে। হাই ব্লাড প্রেশারের ফলে শিশুদের হার্টের সমস্যা, কিডনির সমস্যা এবং মস্তিস্কে রক্তক্ষরণ হয়ে স্ট্রোক পর্যন্ত হতে পারে। শিশুদের বয়স ৩ বছর হওয়ার পর থেকেই কয়েক মাস পর-পর নিয়মিত রক্তচাপ পরিমাপ করা উচিত।