আম পোড়া শরবত

Summer: চলেই এল গরম! কী করে বড়িতেই বানাবেন আম পোড়ার শরবত! রইল সহজ রেসিপি

কলকাতা: আমের মতো লোভনীয় ফল দ্বিতীয়টি নেই। কাঁচা হোক কিংবা পাকাদেখলেই জিভে জল। স্বাদে-গন্ধে অতুলনীয়। তাই বলা হয় ফলের রাজা আম। আর এই গরমকালের আদর্শ শরবত কাঁচা আম পোড়ার শরবত। জানেন কি কাঁচা আম কেবল রসনা মেটায় না। গরমে তাপপ্রবাহ থেকে রেহাই পেতে সাহায্য করে এই আম।

পুষ্টিবিদদের মতে, কাঁচা আম বা আমের রসে পটাশিয়াম থাকায় গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। কাঁচা আমের গুণ বলতে চিকিৎসকদের মতে কাঁচা আমে পটাশিয়াম থাকে ৪৪ শতাংশ। এ ছাড়া ৫৪ মিলিগ্রাম ভিটামিন সি ও ২৭ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম থাকে। যারা ওজন কমাতে বা শরীরে বাড়তি ক্যালরি খরচ করতে চান, তাদের জন্য কিন্তু আদর্শ এই ফল।

আরও পড়ুনঃ প্রস্রাবের সমস্যায় ১০ মিনিটে উপশম! ঘরে থাকা এই গাছ মানসিক চাপ-শ্বাসকষ্ট কমায়, বলুন তো কী গাছ?

পাকা মিষ্টি আমের চেয়ে কাঁচা আমে ক্যালরি কম থাকে যার ফলে ওজন কমাতে সাহায্য করে। খাদ্য হজমে সহায়তা করে কাঁচা আম। অন্ত্রকে পরিষ্কার করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ও বদ হজমের সমস্যা কমাতে বেশ উপযোগী কাঁচা আম।

আরও পড়ুনঃ দিঘা বেড়ানো অনেক হল! ছোট্ট ছুটিতে যান ৩ নদীর এই সঙ্গমস্থলে, আপনি মুগ্ধ হতে বাধ্য

আর এই পড়া আমের শরবতের অনবদ্য এই রেসিপি কি কি লাগবে জেনে নিন প্রথমে আপনাকে নিতে হবে ২টো কাঁচা আম, ২ চা চামচ চিনি, ১/২ চা চামচ বিট নুন, ৪ টুকরো বরফ। আমের বোঁটা কেটে ফেলে গা ছুরি দিয়ে লম্বা করে চিরে গ্যাসের ওপরে একটা তারজালির ওপরে বসিয়ে ঘুরিয়ে ফিরিয়ে পুড়িয়ে নিন।

এ বারে এতে বিট নুন, চিনি মিশিয়ে ঠান্ডা জল মিশিয়ে নিন। এ বার তৈরি অসাধারণ স্বাদের কাঁচা আম পোড়ার সরবত। এটা একটা গ্লাসে ঢেলে নিয়ে পরিবেশন করতে পারেন কাঁচা আম পোড়া শরবত। এছাড়াও আপনি বেশ কিছুক্ষণ ফ্রিজে রেখেও তারপরে খেতে পারে।

সুমন সাহা