নলহাটেশ্বরী মন্দিরের মা

Birbhum News: বীরভূমের আরও এক সতীপীঠ নলহাটেশ্বরী, মন ভক্তিতে ভরে উঠবে এখানে এলে

বীরভূম: বীরভূমের মধ্যে ছড়িয়ে রয়েছে ৫১ সতীপীঠের মধ্যে মোট ৫ টি সতীপীঠ। এছাড়াও গোটা বঙ্গদেশজুড়ে ছড়িয়ে রয়েছে অসংখ্য শক্তিমন্দির। তার মধ্যে কিছু আবার শক্তিপীঠ(সতীপীঠ)নামে পরিচিত। বীরভূমের নলহাটিতে রয়েছে তেমনই এক মন্দির নলহাটেশ্বরী।সারা বছরই বহু ভক্তের সমাগম হয় এই নলহাটেশ্বরী মন্দির দর্শন করতে।সেখানে নিত্যপুজো হয় প্রত্যেকদিন।এছাড়াও ভক্তের সমারোহ হয় দুর্গা পুজো, কালী পুজো ও সরস্বতীপুজোর সময়ে। তাছাড়া পালা-পার্বণেও তীর্থযাত্রীরা আসেন এই মন্দির দর্শনে।

একদা জঙ্গলাকীর্ণ ওই জায়গায়দেবী কালিকার অবস্থান।একটা সামান্য উঁচু টিলার উপরে অবস্থিত এই মন্দিরের প্রবেশপথের মাথায় রয়েছে গণেশের মূর্তি এবং দু’ধারে লক্ষ্মী ও সরস্বতীর মূর্তি। পৌরাণিক ব্যাখ্যা অনুসারে, প্রত্যেক শক্তিপীঠেই একজন করে পীঠরক্ষক ভৈরব থাকতে হয়। অতীতেএকটা ছোট মন্দির ছিল। অষ্টাদশ শতকে নাটেরের জমিদার রাণীভবানী টিলার গায়ে এই মন্দির নির্মাণ করিয়ে দেন। বীরভূমের আরও কয়েকটা পীঠের মতই নলাটেশ্বরী মন্দির দর্শন করতে সারা বছরই বহু ভক্তের সমাগম হয়।

নিত্যপুজো ছাড়াও সমারোহ হয় দুর্গা, কালী ও সরস্বতীপুজোর সময়ে। এ ছাড়া অন্যান্য পালা-পার্বণেও তীর্থযাত্রীরা আসেন এই মন্দিরে।এছাড়াও এই মন্দিরে এসে আপনি দর্শন করতে পারবেন ৫১ টি সতীপীঠের। বিভিন্ন কারুকার্য দিয়ে তৈরি মোট ৫১ সতীপীঠের দর্শন পাওয়া যাবে এই নলহাটেশ্বরী মন্দিরে।

আরও পড়ুন: Shani Lucky Zodiacs: শনির কয়েকগুণ! উদয়েই ৫ রাশির সামনে বিশাল সম্পত্তির হাতছানি, জীবন স্বপ্নপূরণের রূপকথা, অঢেল টাকা

আরও পড়ুন: Nadia News: শ্যামচাঁদ এবং মদন মোহন! গুরু শিষ্যের মিলন দেখতে হাজার হাজার দর্শনার্থীর ভিড় শান্তিপুরে

মন্দিরের পুরোহিত আশীষ চক্রবর্তী জানান এই মন্দিরটি আনুমানিক প্রায় ৮০০ থেকে ৯০০ বছরেরও বেশি পুরানো। আর এই মন্দিরে এসে আপনি ৫১ টি সতীপীঠের দর্শন করতে পারবেন। এছাড়া মন্দিরে এসে আপনি রাত্রি বাস করতে পারেন এর জন্য মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে সুব্যবস্থা করা হয়েছে।এর পাশাপাশি এখানে আপনি ভোগ খেতে চাইলে সকাল দশটার মধ্যে নাম লিখালে আপনি মায়ের ভোগ খেতে পারবেন।

সৌভিক রায়