মিউচুয়াল ফান্ড

Mutual Fund: মিউচুয়াল ফান্ডে রিস্ক কীভাবে ম্যানেজ করবেন? জেনে নিন!

কলকাতাঃ মিউচুয়াল ফান্ড ক্রমশ একটি জনপ্রিয় বিনিয়োগ মাধ্যমে পরিণত হয়েছে, যেখানে পেশাদাররা ডাইভার্সিফায়েড পোর্টফোলিও ম্যানেজ করেন। তবে, যে কোনও বিনিয়োগ মাধ্যমের মতোই মিউচুয়াল ফান্ডেরও বেশ কিছু ঝুঁকি বা রিস্ক রয়েছে, যেগুলি সম্পর্কে বিনিয়োগকারীদের সচেতন থাকা উচিত।

তার মানে কি, ঝুঁকির কথা ভেবে আমাদের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উচিত নয়? একদমই না!

মিউচুয়াল ফান্ডের রিস্ক ম্যানেজ করার প্রধান ধাপটি হল, ভালো ভাবে খোঁজ খবর নেওয়া এবং তারপরে এমন স্কিমে বিনিয়োগ করা যেগুলি বিনিয়োগকারীর ঝুঁকি নেওয়ার ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ।

মিউচুয়াল ফান্ডের রিস্ক ম্যানেজ করা বিনিয়োগকারীদের পক্ষ খুবই জরুরি, যাতে তাদের ঝুঁকি নেওয়ার ক্ষমতা এবং ফাইন্যান্সিয়াল গোলের সাথে বিনিয়োগের সামঞ্জস্য বজায় থাকে। দুইটি গুরুত্বপূর্ণ টুল রয়েছে যা বিনিয়োগকারীদের মিউচুয়াল ফান্ডের সাথে জড়িত রিস্ক সম্পর্কে বুঝতে এবং তা ম্যানেজ করার কাজে সাহায্য করতে পারে:

https://www.axismf.com/knowmyrisk?utm_source=nw18_bangla&utm_medium=risk_mutual_funds_article&utm_campaign=iap_article_mutual_fund_risk_mar24&utm_content=article

রিস্কোমিটার এবং রিস্ক প্রোফাইলার। এই প্রতিবেদনে আমরা ব্যাখ্যা করব যে কীভাবে এই টুলগুলি কার্যকর ভাবে ব্যবহার করার মাধ্যমে আপনার রিস্ক প্রোফাইল ও বিনিয়োগের মধ্যে সামঞ্জস্য বজায় রাখা সম্ভব।

রিস্কোমিটার: রিস্ক-ও-মিটার হল একটি স্ট্যান্ডার্ডাইজড রিস্ক ক্লাসিফিকেশন টুল, যা SEBI দ্বারা স্বীকৃতিপ্রাপ্ত। এটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে, যা মিউচুয়াল ফান্ড স্কিমগুলির রিস্ক লেভেল পরিমাপ করতে পারে। রিস্কোমিটার হল এক প্রকার গ্রাফিকাল রিপ্রেজেন্টেশন, যা বিনিয়োগকারীদের কোনও নির্দিষ্ট মিউচুয়াল ফান্ড স্কিমের রিস্ক লেভেল পরিমাপ করতে সাহায্য করে। বিনিয়োগ করা মূলধন কতটা ঝুঁকিতে রয়েছে তা বোঝাতে এই টুলটি ভিজুয়াল রিপ্রেজেন্টেশন অফার করে, প্রধানত এর রেঞ্জ থাকে লো থেকে ভেরি হাই পর্যন্ত। রিস্কোমিটারে উল্লেখ করা রিস্ক লেভেলগুলি হল মূলত:

  1. লো – বিনিয়োগকারীরা যদি এমন কোনও ফান্ডে বিনিয়োগ করেন যাকে ‘লো রিস্ক’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে, তাহলে আশা করা যেতে পারে যে তাদের বিনিয়োগ করা মূলধন খুবই কম ঝুঁকিতে রয়েছে। এই বিনিয়োগ ক্যাটাগরিতে সেই সমস্ত বিনিয়োগকারীর বিনিয়োগ করা উচিত, যারা ন্যূনতম ঝুঁকি নিতে চান।
  2. মডারেটলি লো – বিনিয়োগকারীরা যদি এমন কোনও ফান্ডে বিনিয়োগ করেন যাকে ‘লো টু মডারেট রিস্ক’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে, তাহলে আশা করা যেতে পারে যে তাদের মূলধন ন্যূনতম মার্কেট রিস্কের অধীনে রয়েছে। এই ক্যাটাগরি সাবধানী বিনিয়োগকারীদের পক্ষে উপযুক্ত।
  3. মডারেট – ‘মডারেট রিস্ক’ ফান্ড তাদের পক্ষে উপযুক্ত যারা আংশিক-সাবধানী বিনিয়োগকারী অর্থাৎ যারা বিনিয়োগ করা মূলধনের জন্য সীমিত পরিমাণ ঝুঁকি নিতে রাজি, কারণ তাদের লক্ষ্য হল সম্পদ তৈরি করা।
  4. মডারেটলি হাই – এই ক্যাটাগরির স্কিমগুলি প্রধানত বিভিন্ন মার্কেট ফোর্স দ্বারা প্রভাবিত হয় অর্থাৎ বিনিয়োগকৃত মূলধন ইক্যুইটি-কেন্দ্রিক ঝুঁকি দ্বারা প্রভাবিত হয়। এই স্কিমগুলি সেই সমস্ত বিনিয়েগকারীর জন্য উপযুক্ত যারা তুলনামূলক ভাবে কিছুটা বেশি ঝুঁকি নিতে আগ্রহী এবং যারা মিডিয়াম থেকে লং-টার্ম মেয়াদে (3 + বছর) বিনিয়োগ করার কথা ভাবছেন।
  5. হাই – যে কোনও ‘হাই রিস্ক’ স্কিম সেই সমস্ত সাহসী বিনিয়োগকারীদের পক্ষে উপযুক্ত যারা ঝুঁকি নিতে রাজি এবং লং-টার্ম বিনিয়োগ ( >5 বছর) করতে আগ্রহী। এই সমস্ত স্কিমে বিনিয়োগ করা মূলধন অনেক হাই রিস্কে থাকে এবং মার্কেট ভোলিটিলিটি দ্বারা অনেক বেশি প্রভাবিত হতে পারে।
  6. ভেরি হাই – এই স্কিমগুলি এমন ইক্যুইটি-তে বিনিয়োগ করে যেখানে ঝুঁকি তুলনামূলক ভাবে বেশি, এবং এর রিস্ক প্রোফাইল অত্যন্ত ভোলাটাইল স্টকের তুলনায় কিছুটা বেশি। এটি শুধুমাত্র সেই সমস্ত অতি সাহসী বিনিয়োগকারীর পক্ষে উপযুক্ত যারা ঝুঁকি নিতে ভয় পান না। এখানে বিনিয়োগ করা মূলধন মিউচুয়াল ফান্ড স্পেক্ট্রামে অবস্থিত অন্য যে কোনও স্কিমের চেয়ে অনেক বেশি ঝুঁকিতে থাকে এবং এখানে লং-টার্মে সম্পদ তৈরির লক্ষ্যে বিনিয়োগ করা উচিত। এই ক্যাটাগরির ফান্ডে মূলত সেক্টোরাল/ থিম্যাটিক/ ইন্টারন্যাশনাল/ মিডক্যাপ/স্মল ফান্ড অন্তর্ভুক্ত থাকে।

এই ক্যাটাগরিগুলি দেখলেই বুঝতে পারবেন যে, আপনার বিনিয়োগ করা মূলধন কতটা ঝুঁকিতে রয়েছে।

রিস্ক প্রোফাইলার: অপর টুলটি হল রিস্ক প্রোফাইলার, যা বিনিয়োগকারীর চাহিদা, ক্ষমতা এবং ঝুঁকি নেওয়ার আগ্রহ ইত্যাদি বিশ্লেষণ করার মাধ্যমে তার ঝুঁকি নেওয়ার ক্ষমতা কতটা তার মূল্যায়ণ করতে সাহায্য করে। এই টুলটি একজন বিনিয়োগকারীকে তার ঝুঁকি সহ্য করার ক্ষমতা সম্পর্কে বুঝতে সাহায্য করে, এর জন্য বিনিয়োগের উদ্দেশ্য, লক্ষ্য, সময়সীমা এবং আর্থিক পরিস্থিতি বিশ্লেষণ করে। রিস্ক প্রোফাইলার দ্বারা প্রদান করা প্রশ্নপত্রের উত্তর দিলেই, বিনিয়োগকারী বুঝতে পারবেন যে তিনি ঝুঁকি নেওয়ার ক্ষেত্রে কোন ক্যাটাগরির অন্তর্ভুক্ত, সাবধানী থেকে অতি সাহসী পর্যন্ত রেঞ্জ থাকে। এই স্ব-মূল্যায়ণ সেই সমস্ত বিনিয়োগকারীদের পক্ষে সহায়ক যারা নিজেদের স্বাচ্ছন্দ্য এবং ফাইন্যান্সিয়াল গোল বিচার করে বুঝেশুনে সিদ্ধান্ত নিতে চান।

সঠিক ফান্ড বেছে নিন: রিস্ক প্রোফাইল মিলিয়ে নিন

এখন বিনিয়োগকারীরা রিস্ক-ও-মিটার রেটিংয়ের মাধ্যমে মিউচুয়াল ফান্ডের রিস্ক ক্যাটাগরি বুঝতে পারবেন এবং রিস্ক প্রোফাইলারের মাধ্যমে নিজেদের ব্যক্তিগত ঝুঁকি নেওয়ার ক্ষমতা সম্পর্কে বিশ্লেষণ করতে পারবেন, ফলে পরবর্তী ধাপ হল এই দুইটির মধ্যে সামঞ্জস্য আনা।

এখানে দেখে নেওয়া যাক যে, ঝুঁকি নেওয়ার ক্ষমতা অনুযায়ী বিনিয়োগকারী কীভাবে তার পোর্টফোলিওর জন্য সঠিক ফান্ড বেছে নেবেন:

  • রিস্ক প্রোফাইল মিলিয়ে দেখুন: বিনিয়োগকারীদের এমন মিউচুয়াল ফান্ড বেছে নেওয়া উচিত যার রিস্ক-ও-মিটার রেটিং সেই বিনিয়োগকারীর রিস্ক প্রোফাইলার দ্বারা মূল্যায়ণ করা ঝুঁকি সহ্য করার ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। যেমন, সাবধানী বিনিয়োগকারীদের এমন ফান্ড বেছে নেওয়া উচিত যার রিস্ক-ও-মিটার কম। অন্যদিকে, অতি-সাহসী বিনিয়োগকারীরা উচ্চতর রেটিং-যুক্ত ফান্ড বেছে নিতে পারেন। মনে রাখা জরুরি যে, প্রতি মাসে রিস্ক-ও-মিটার আপডেট করা হয়।
  • ডাইভার্সিফিকেশন: বিভিন্ন অ্যাসেট ক্লাস এবং ফান্ড ক্যাটাগরিতে ডাইভার্সিফাই করার মাধ্যমে ঝুঁকি হ্রাস করা সম্ভব। রিস্ক প্রোফাইলের ভিত্তিতে, বিনিয়োগকারীরা ইক্যুইটি, ডেট এবং হাইব্রিড ফান্ডে মিশিয়ে বিনিয়োগ করতে পারেন, যাতে ঝুঁকি বিকেন্দ্রীভূত হয়ে যায় এবং সর্বাধিক রিটার্ন নিশ্চিত করা যায়।
  • রিভিউ এবং রিব্যালেন্স করা: নিয়মিত ভাবে পোর্টফোলিও রিব্যালেন্স করার মাধ্যমে যতটা ঝুঁকি সহ্য করতে পারবেন তা বজায় রাখা যেতে পারে, আবার তার পাশাপাশি ঝুঁকি নিয়ন্ত্রণের মাধ্যমে মার্কেটের ওঠাপড়ার সুযোগ কাজে লাগিয়ে সর্বাধিক রিটার্ন নিশ্চিত করা সম্ভব।

মনে রাখবেন, বিনিয়োগে ঝুঁকি থাকবেই, তবে বুঝে-শুনে সিদ্ধান্ত নেওয়া ও কৌশলগত ডাইভার্সিফিকেশন করলে তার প্রভাব হ্রাস করা সম্ভব, যা সুদূর ভবিষ্যতে অর্থনৈতিক সাফল্য লাভ করতে সাহায্য করবে।

***

বিনিয়োগকারীদের মধ্যে শিক্ষা এবং সচেতনতা তৈরি করার লক্ষ্যে এটি হল Axis Mutual Fund দ্বারা গৃহীত একটি উদ্যোগ। বিনিয়োগকারীদের এক-কালীন KYC প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

আরও তথ্যের জন্য www.axismf.com দেখে নিন বা আমাদের সাথে customerservice@axismf.com -এ যোগাযোগ করুন। বিনিয়োগকারীদের অবশ্যই শুধুমাত্র রেজিস্টার করা MF নিয়ে ডিল করা উচিত, যাদের বিবরণ দেখা যাবে www.sebi.gov.in –এর ইন্টারমিডিয়ারিজ / মার্কেট ইনফ্রাস্ট্রাকচার ইনস্টিটিউশন সেকশানে।

যে কোনও অভিযোগ নিরসনের জন্য, বিনিয়োগকারীরা আমাদের সাথে 1800 221 322 নম্বরে যোগাযোগ করতে পারেন বা আমাদের customerservice@axismf.com -এ লিখে জানাতে পারেন বা SEBI স্কোর্স পোর্টাল http://scores.gov.in -এ  অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

রিস্ক প্রোফাইলার হল একটি টুল মাত্র, যা আপনার দেওয়া উত্তরের উপরে ভিত্তি করে আপনার রিস্ক প্রোফাইল নির্ধারণ করে। বিনিয়োগকারী নিজে তার সমস্ত বিনিয়োগ সম্পর্কিত সিদ্ধান্তের জন্য দায়বদ্ধ থাকবেন এবং তার নিজস্ব আর্থিক পরামর্শদাতার কাছ থেকে বিনিয়োগের জন্য পরামর্শ নিতে পারেন।

বিধিবদ্ধ বিবরণ: Axis মিউচুয়াল ফান্ড একটি ট্রাস্ট হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল ইন্ডিয়ান ট্রাস্টস্ অ্যাক্ট, 1882 এর অধীনে, এটি স্পন্সর করেছিল Axis Bank Ltd. (লায়াবিলিটির পরিমাণ সীমাবদ্ধ ছিল ₹ 1 লাখ )। ট্রাস্টি: Axis মিউচুয়াল ফান্ড ট্রাস্টি লিমিটেড। ইনভেস্টমেন্ট ম্যানেজার: Axis অ্যাসেট ম্যানেজমেন্ট কো. লিমিটেড (দ্য AMC)। রিস্ক ফ্যাক্টর: এই স্কিমের অপারেট করার ফলে উদ্ভূত কোনও প্রকার ক্ষতি বা প্রত্যাশার চেয়ে কম ফলাফল পাওয়ার জন্য Axis Bank Limited কোনও ভাবেই দায়বদ্ধ বা দায়ী থাকবে না।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ মার্কেটের ঝুঁকির উপরে নির্ভরশীল, স্কিম সম্পর্কিত সমস্ত ডকুমেন্ট ভালো ভাবে পড়ুন।