Ram Navami: ১৬ না কি ১৭ এপ্রিল, কবে পড়ছে রামনবমী? এই দিনের বিশেষ মুহূর্তে হনুমানজির পুজো করুন, সব সমস্যা কেটে যাবে

দেশজুড়ে ব্যাপক আড়ম্বরের সঙ্গে পালিত হয় রামনবমী। এই দিনে ভগবান শ্রীরাম জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস করা হয়। সনাতন ধর্মে রামনবমীর বিশেষ তাৎপর্য রয়েছে। সেই ব্যাখ্যাই করলেন দেওঘরের পাগলা বাবা আশ্রমের মুদগল জ্যোতিষ কেন্দ্রের বিখ্যাত জ্যোতিষী নন্দকিশোর মুদগল। লোকাল ১৮-কে তিনি জানিয়েছেন, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রামনবমী উৎসব পালিত হয়।

এ বছর রামনবমীর উৎসব পালিত হবে ১৭ এপ্রিল। রামনবমী ভগবান রামের জন্মবার্ষিকী। তাই শ্রীরামের পুজো তো হয়ই। পাশাপাশি পুজো হয় হনুমানজি-রও। জ্যোতিষী নন্দকিশোর মুদগল লোকাল ১৮-কে জানান, হনুমানজি ভগবান রামের সবচেয়ে প্রিয় ভক্ত। তাই রামনবমীর দিন বজরঙ্গবলীর পুজো করলে ভগবান রাম প্রসন্ন হন। তবে হনুমানজির পুজো করা উচিত একটি শুভ সময়ে এবং আচার অনুযায়ী। এতে ভক্তকে কখনও কোনও সমস্যায় পড়তে হয় না। বাধা বিঘ্ন কেটে যায়।

বলে রাখা ভাল, এই দিনে দেবী দুর্গার নবম রূপ সিদ্ধিদাত্রীর পূজার মাধ্যমে নবরাত্রিও শেষ হয়। তার মানে ভক্তরা রামনবমীতে আদিশক্তি মাতা দুর্গা এবং আদিপুরুষ প্রভু শ্রী রাম, উভয়ের আশীর্বাদ পেতে পারেন।

রামনবমীর পুজোর সময়: চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি ১৬ এপ্রিল দুপুর ১:২৩ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন অর্থাৎ ১৭ এপ্রিল বিকেল ০৩:১৪ মিনিটে শেষ হবে। উদয় তিথি বিবেচনা করে রামনবমীর উৎসব পালিত হবে ১৭ এপ্রিল। এর পাশাপাশি রামনবমীর দিন যারা ভগবান হনুমানের পুজো করতে চান, তাঁরা সকাল ১১:৩০ মিনিট থেকে দুপুর ১২:৩২ মিনিটের মধ্যে পুজো করতে পারেন, এটাই শুভ সময়।

হনুমানজিকে এই জিনিসগুলো নিবেদন করা উচিত: ভগবান হনুমান লাল রঙ খুব পছন্দ করেন, তাই লাল রঙের ফুল যেমন হিবিস্কাস, গোলাপ ইত্যাদি অর্পণ করা উচিত। একইসঙ্গে, হনুমানজি লাড্ডু খুব পছন্দ করেন। তাই লাড্ডুও নিবেদন করা যায়। এছাড়াও হনুমানজিকে জুঁই তেল এবং সিঁদুর অর্পণ করতে পারেন ভক্তরা। এতে বিশেষ ফল মিলবে। বাধা বিঘ্ন কেটে যাবে। সংকট থেকে মিলবে মুক্তি।