রঘুনাথগঞ্জে অবস্থিত জাকির হোসেন মেডিক্যাল কলেজ 

Murshidabad News: রাজ্যে নতুন আটটি মেডিক্যাল কলেজের অনুমোদন! দেখে নিন তালিকা

মুর্শিদাবাদ: চিকিৎসা ব্যবস্থাকে উন্নত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মেডিকেল কলেজ। মুর্শিদাবাদ জেলাতে অনুমোদন পেল আরও একটি মেডিক্যাল কলেজ হাসপাতাল। মেডিকেল কলেজের অনুমোদন নিয়ে এবার বড় সুখবর মিলল বাংলার বাসিন্দাদের জন্য। কেননা এক সঙ্গে নতুন ৮ টি মেডিকেল কলেজের অনুমোদন মিলেছে কেন্দ্রের তরফ থেকে। পাশাপাশি সাতটি মেডিকেল কলেজের আসন সংখ্যা বৃদ্ধির অনুমোদনও দেওয়া হয়েছে। এর ফলে আগামী শিক্ষাবর্ষে আরও বেশি সংখ্যক পড়ুয়ারা চিকিৎসা নিয়ে পড়াশোনা করে নিজেদের স্বপ্ন পূরণ করতে পারবেন।

বর্তমানে পশ্চিমবঙ্গে মোট ২৯ টি সরকারি মেডিকেল কলেজ এবং সাতটি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। নতুন অনুমোদনের ফলে এই সংখ্যাটা এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে। মুর্শিদাবাদ জেলার রঘুনাথগঞ্জে তৈরি হবে এই বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল। যার ফলে চিকিৎসা ব্যবস্থাতে আরও উন্নতি ঘটবে। চলতি বছর দেশে মোট ১১২টি মেডিকেল কলেজের অনুমোদন দেওয়া হল। যার মধ্যে নতুন করে বাংলার জন্য যে আটটি মেডিকেল কলেজের অনুমোদন দেওয়া হয়েছে তার অধিকাংশই বেসরকারি। কেবলমাত্র একটি মেডিকেল কলেজ সরকারের নিয়ন্ত্রণে থাকবে আর সেই মেডিকেল কলেজটি হল পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের খড়গপুর মেডিকেল কলেজ।

আরও পড়ুন: সুলতানি আমলের মিষ্টিই যেন মন ভাল করার ঠিকানা, জিভে লেগে থাকবে স্বাদ! কোথায় পাবেন সেরাটি

বাকি সাতটি মেডিকেল কলেজ বেসরকারি এবং রাজ্যের বিভিন্ন জেলায় তৈরী। পশ্চিম মেদিনীপুরের সরকারি মেডিকেল কলেজ খড়্গপুর মেডিকেল কলেজ ছাড়াও উত্তর ২৪ পরগনা এবং নদীয়ায় দুটি করে বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন পাওয়া গেল। বাকি পুরুলিয়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদের একটি করে মেডিকেল কলেজের অনুমোদন মিলেছে। নতুন এই সকল অনুমোদনের ফলে চলতি বছর পশ্চিমবঙ্গে ৩০ টি সরকারি মেডিকেল কলেজ এবং ১৪ টি বেসরকারি মেডিকেল কলেজ হয়ে দাঁড়ালো।

আরও পড়ুন:বাস্তুমতে, বাড়ির মূল দরজায় আনুন এই ছোট্ট বদল, তারপর দেখুন কীভাবে টাকার বৃষ্টি হয় জীবনে

নতুন করে যে সকল মেডিকেল কলেজগুলি অনুমোদন পেল সেগুলি হল খড়্গপুরের ডাঃ বি সি রায় মাল্টি-স্পেশালিটি মেডিক্যাল রিসার্চ সেন্টার, পুরুলিয়ার ভারত মেডিক‌্যাল কলেজ, পূর্ব বর্ধমানের ইস্ট ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ, অশোকনগরের এম আর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, নিউটাউনের পি কে জি মেডিক্যাল কলেজ, রানাঘাটের মন্দাকিনী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স এবং রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিক্যাল কলেজ। বর্তমানে জঙ্গিপুর মহকুমা সুপার স্পেশালিটি হাসপাতালে এই মেডিক্যাল কলেজ গড়ে উঠছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

কৌশিক অধিকারী