Loksabha Election 2024: ভোটের হাওয়া গরম! ফরাক্কা এক্সপ্রেস বালুরঘাট থেকে চালানোর সিদ্ধান্তে তোলপাড় মালদহ

সেবক দেবশর্মা, মালদহ:  ট্রেন নিয়ে টানাটানিতে ভোটের হাওয়া গরম মালদহে। মালদহ থেকে দিল্লিগামী ‘ফরাক্কা এক্সপ্রেস’-এর স্টেশন বদল এবার ভোটে অন্য অনেক ইস্যুকে ছাপিয়ে গিয়েছে। সম্প্রতি রেল বোর্ড নোটিফিকেশন জারি করে জানায়, দিল্লিগামী ফরাক্কা এক্সপ্রেস মালদহ টাউন স্টেশনের পরিবর্তে চালানো হবে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট স্টেশন থেকে। শুধু তাই নয়, নোটিফিকেশনে ফরাক্কা এক্সপ্রেসের নতুন সময়সূচিও জানিয়েছে রেল বোর্ড। একইসঙ্গে মালদহ ও দক্ষিণ দিনাজপুর জেলার মধ্যে বুনিয়াদপুর এবং একলাখিতে ফরাক্কা এক্সপ্রেসের নতুন দুটি স্টপেজও ঘোষণা করা হয়েছে।আর এতেই ভোটের মুখে রাজনীতির পারদ চড়েছে মালদহে।

বিষয়টিকে মালদহবাসীর প্রতি বঞ্চনা বলেই ইস্যু করছে তৃণমূল এবং কংগ্রেস। মালদহ থেকে এই ট্রেন বালুরঘাটে স্থানান্তরের পিছনে বিজেপি রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারকে নিশানা করেছে মালদহের কংগ্রেস ও তৃণমূল নেতৃত্ব। একইসঙ্গে বিষয়টিকে বিজেপির অভ্যন্তরীণ লড়াই বলে দাবি করেন মালদহের বিজেপি সংসদ খগেন মুর্মু। বিজেপি নেতৃত্বকে কাঠগড়ায় তুলতেও ছাড়েনি প্রতিদ্বন্দ্বী কংগ্রেস এবং তৃণমূল।

শুধু রাজনৈতিক তরজা নয়, মালদহে ফরাক্কা এক্সপ্রেস স্থানান্তর ইস্যুতে শুরু হয়েছে পথে নেমে প্রতিবাদ। সিভিল সোসাইটি নামে মঞ্চ করে ট্রেন স্থানান্তর রুখতে মাঠে নেমে পড়েছে তৃণমূল। প্রতিবাদ মিছিল, ডিআরএম অফিসে বিক্ষোভ প্রদর্শন কিছুই বাদ যায়নি। আন্দোলনকারীদের যুক্তি, ফরাক্কা এক্সপ্রেস রেলের মালদহ ডিভিশনের অত্যন্ত লাভজনক ট্রেন। এই ট্রেনে দৈনিক প্রচুর শ্রমিক ভিন রাজ্যে যাওয়ার সুবিধে পান। শুধু তাই নয়, জেলার ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে স্থানীয় কর্মসংস্থানের ক্ষেত্রেও ফরাক্কা এক্সপ্রেস অতি গুরুত্বপূর্ণ। ট্রেনটি মালদহ থেকে বালুরঘাটে সরিয়ে নিয়ে যাওয়া হলে মালদহের ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থান এবং যাত্রী পরিষেবা ক্ষতিগ্রস্ত হবে বলেও দাবি। ফরাক্কা এক্সপ্রেস মালদহ থেকে না সরিয়ে বালুরঘাট থেকে নতুন দিল্লিগামী ট্রেনের দাবিও করেছে তৃণমূল। ভোটের মুখে বিষয়টিকে ইস্যু করতে মরিয়া তৃণমূল নেতৃত্ব। সবমিলিয়ে ভোটের মুখে ‘ফরাক্কা এক্সপ্রেস’ স্থানান্তর ইসু মালদহে ভোটযুদ্ধে নতুন মাত্রা যোগ করেছে।


এদিকে ফরাক্কা এক্সপ্রেস স্থানান্তরের সিদ্ধান্তে খানিকটা হলেও অস্বস্তিতে মালদহের বিজেপি শিবির। তবে, মালদহ উত্তরের বিজেপি সংসদ খগেন মুর্মুর সাফাই, ট্রেন যে স্টেশন থেকেই চলুক, মালদহের আসন সংখ্যা বা কোটা হেরফের না হলে জেলাবাসীর স্বার্থ বিঘ্নিত হওয়ার কোনও যুক্তি নেই।