দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশনের ধাঁধা: ডায়মন্ড কার্ডের ৮-এর মধ্যে লুকোনো বিষয়টির হদিশ কি পেলেন?

Viral Optical Illusion: ডায়মন্ড কার্ডের ৮-এর মধ্যে একী লুকনো থাকে! হদিশ মিলল রহস্যময় বিষয়টির, আপনি পেলেন কি!

কলকাতা: দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশন হল চোখের ধাঁধা। হামেশাই নানা রকম অপটিক্যাল ইলিউশন ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। ছবির মধ্যে থেকে খুঁজে বার করতে হয় নানা রকম অবয়ব, অক্ষর ইত্যাদি। আর অপটিক্যাল ইলিউশন সমাধানের মাধ্যমে নিজের মস্তিষ্কের তীক্ষ্ণতা পরীক্ষা করে নেওয়া যায়। অপটিক্যাল ইলিউশনের ধাঁধায় বিভিন্ন কোণ অথবা বিভিন্ন আকার ব্যবহার করা হয়ে থাকে। আর এগুলি খুঁজে বার করতে পারলে বা সমাধান করতে পারলেই বোঝা যায় যে, মানুষটির বুদ্ধির জোর এবং আইকিউ কতটা! এখানেই শেষ নয়, অপটিক্যাল ইলিউশনের ধাঁধার সমাধান করার ধরন থেকে বোঝা যায় মানুষের চারিত্রিক দোষ-গুণও। এমনকী জানা যায়, তাঁর মধ্যে থাকা নানা ধরনের বৈশিষ্ট্যও!

আজকের এই অপটিক্যাল ইলিউশনের ধাঁধাটি তাস নিয়ে। আসলে তাস খেলতে কার না ভাল লাগে! আর কার্ড গেমের অনন্য কিছু নিয়ম এবং উদ্দেশ্য থাকে। যেখানে খেলোয়াড়দের একাধিক চ্যালেঞ্জ পার করতে হয়। ডায়মন্ডের কার্ড ৮-কে ঘিরে থাকা গোপন বিষয়গুলি বেশিরভাগ মানুষই জানেন না। রেডিট-এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি গ্রুপ এই কার্ড সংক্রান্ত কিছু গোপন তথ্য ভাগ করে নিয়েছেন। তাই বিশদে জেনে নেওয়া যাক ৮টি ডায়মন্ডের অজানা এবং বিভ্রম সংক্রান্ত সিক্রেট।

আরও পড়ুন: ইফতার স্পেশ্যাল ফ্রুট স্যালাড! পবিত্র রমজান মাসে এই খাবারেই ভরসা রাখতে পারেন, রইল রেসিপি

যদি গভীর মনোযোগ দেওয়া যায়, তাহলে দেখা যাবে, কার্ডের ডায়মন্ডের একেবারে মাঝ বরাবর একটি ৮ গঠিত হচ্ছে। এর অর্থ হল, ৮ নম্বর কার্ডের একেবারে মাঝখানের স্থানটিও ৮ নম্বরকে চিহ্নিত করছে।

এই বিষয়টি প্রকাশ্যে আসার পরে অনেক মানুষই হতবাক হয়ে গিয়েছেন। কারণ বিষয়টা চোখের সামনে সহজ ভাবে থাকার পরেও তাঁরা সেটা দেখতে পাননি বলে আরও তাজ্জব বনে গিয়েছেন তাঁরা। আসলে ডায়মন্ড আকৃতি বা শেপের মাঝে ৮ চিহ্নিত করতে একটু বেশিই সময় লাগবে। এই বিষয়টা সোশ্যাল মিডিয়ায় সকলের নজর কেড়ে নিয়েছে।

এর আগে ২০১৮ সালে এক্স প্ল্যাটফর্ম (তৎকালীন ট্যুইটার)-এ @PlinketyPlink নামে এক ব্যবহারকারী একই তথ্য-সহ একটি ছবি শেয়ার করেছিলেন। প্রচুর সাড়া পড়ে গিয়েছিল ওই পোস্টে।