আপনার ফোন নম্বর, ই-মেল আইডি হ‍্যাকারদের কাছে নেই তো? জেনে নিন এইভাবে

Tech Tips: আপনার ফোন নম্বর, ই-মেল আইডি কি হ‍্যাকারদের কাছে নেই তো? জেনে নিন এইভাবে

আজকের ইন্টারনেটের যুগে ব্যক্তিগত তথ্য ফাঁস আর কোনও বড় ব্যাপার নয়। প্রতিদিনই বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের ডেটা চুরি হচ্ছে। পরে এই ডেটা বা তথ্যকে ডার্ক ওয়েবে চড়া দামে বিক্রি করা হয়। সেখান থেকেই বিভিন্ন হ্যাকাররা এই ডেটা বিভিন্ন খারাপ উদ্দেশ্যে ব্যবহার করে।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার জগতে তাই নিজেরই দেওয়া তথ্য আমাদের জন্য কাল হয়ে উঠেছে। কেন না এক্ষেত্রে আমাদেরই দেওয়া ডেটা আমাদেরই ফাঁদে ফেলার জন্য ব্যবহার করা হয়। যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন তাঁদেরই ডেটা ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে। অনেকেই তাই পরীক্ষা করে দেখতে চান তাঁদের ডেটা চুরি করা হয়েছে কি না। কীভাবে যাচাই করা যাবে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: দাদার পছন্দে সরাসরি না! পায়েলের কথায় ‘হতাশ’ সৌরভ? এ কী বললেন অভিনেত্রী?

ই-মেল আইডি ফাঁস হয়নি তো?

কারও যদি সন্দেহ থাকে যে ই-মেল আইডি ডেটা ফাঁসের সঙ্গে জড়িয়ে গিয়েছে এবং তা পরীক্ষা করে দেখতে চান তাহলে haveibeenpwned.com ভিজিট করতে পারেন। এতে ক্লিক করলে ব্যবহারকারীদের সামনে একটি পেজ খুলবে যাতে ‘have i been pwned? লেখা থাকবে।

এবার নিচের সার্চ বারে নিজের Gmail ID লিখে এবং ‘pwned’ বাটনে ক্লিক করতে হবে। কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করতে হবে ব্যবহারকারীকে, এরপর এটি ব্যবহারকারীর ডেস্কটপ স্ক্রিনে প্রদর্শিত হবে। এর থেকে ব্যবহারকারী জানতে পারবেন তার ই-মেল আইডি ফাঁস হয়েছে কি না। যদি কোনও ব্যবহারকারীর আইডি ফাঁস হয়ে যায় তাহলে তথ্য ফাঁস হয়ে যাওয়ার বিষয়টি জানা যাবে। আর যদি ব্যবহারকারীর তথ্য ফাঁস না হয় তাহলে এতে এই বাক্যটি “Good news – no pwnage found!” লেখা দেখাবে।

শুধু মাত্র মেল আইডি নয়, এই সাইটে ব্যবহারকারীরা নিজেদের ফোন নম্বরটিও ফাঁস হয়েছে কি না পরীক্ষা করতে পারেন। মেল আইডি ছাড়াও ফোন নম্বর দিয়েও স্ক্যামাররা নানা ভাবে ব্যবহারকারীদের উত্যক্ত করতে চেষ্টা করে। তাই haveibeenpwned.com –এর সাহায্যে ব্যবহারকারীরা দেখে নিতে পারেন তাঁদের ফোন নম্বর কোনও ডেটা ফাঁসের সঙ্গে জড়িত কি না।