Bengali Girl on Artificial Intelligence: এইচপি ইন্ডিয়ার শীর্ষে বাঙালি মেয়ে ইপ্সিতা, AI ও পার্সোনাল কম্পিউটার নিয়ে বিশেষ গবেষণা

মুম্বই: এক বছরের মন্থর চাহিদা কাটিয়ে ফের গা ঝাড়া দিয়ে উঠছে পার্সোনাল কম্পিউটারের বাজার। ঠিক তখনই বিশ্বব্যাপী পিসি নির্মাতা এইচপি বলল, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এই বিভাগের জন্য গেম চেঞ্জার হতে পারে। আর এই নিয়েই বিশেষ বর্তা দিলেন বাঙালি মেয়ে, যিনি এইচপি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট৷

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে গণিত এবং অর্থনীতিতে স্নাতক ডিগ্রি এবং হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ করেছেন ইপ্সিতা৷ তিনি আগে ছিলেন অ্যাপেল সংস্থায়৷ সম্প্রতি এইচপি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে যোগ দিয়েছেন ঈপ্সিতা দাশগুপ্ত। তিনিই এখন সওয়াল করছেন পার্সোনাল কম্পিউটারের বিষয়ে৷ চাহিদা বাড়াতে এআই গেম চেঞ্জারের ভূমিকা নিতে পারে বলে তাঁর মত৷

আরও পড়ুনIIT Bengali Professor: বাঙালির গর্ব! এশিয়ার সেরা বিজ্ঞানীদের তালিকায় আইআইটি খড়্গপুরের বাঙালি অধ্যাপক, চিনুন তাঁকে

বিজনেস স্ট্যান্ডার্ডকে ইপ্সিতা বলেছেন, “আমরা যা কিছু করছি এআই তার অংশ হয়ে উঠছে। তাই টেলোফোনের পর সবচেয়ে যুগান্তকারী ঘটনা হতে চলেছে এআই সংযুক্ত পিসি”। ভারতে পিসি ব্যবহারের হার ২০ শতাংশ, ফলে বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে জানিয়ে ঈপ্সিতা যোগ করেন,”আমরা বিশ্বাস করি আগামী পাঁচ বছরে টোটাল অ্যাড্রেসেবল মার্কেট (টিএএম) দ্বিগুণ হবে”।

বুধবার ভারতে এআই সংযুক্ত ওমেন ট্রান্সসেন্ড ১৪ ল্যাপটপ সিরিজ লঞ্চের ঘোষণা করেছে এইচপি। এই ল্যাপটপ গেমারদের জন্য বিশেষভাবে তৈরি। গেমিংয়ের পাশাপাশি এতে কনটেন্ট ক্রিয়েটও করতে পারবেন তাঁরা। এরপরে শিক্ষা এবং এসএমবিএস-এর মতো বিভাগে এইচপি কাজ করতে পারে বলে অনুমান করা হচ্ছে।

ঈপ্সিতা বলেন, “গত বছর বাজারে চাহিদা কম ছিল। এবং এর বেশিরভাগটাই ছিল উভোক্তা বিভাগে। এটাই সুযোগ, বাজারে যখন চাহিদা কম থাকে তখন ভবিষ্যতের কথা ভাবতে হয়। এবং কোনও দ্বিমত নেই যে ভবিষ্যতে বৃদ্ধি হতে চলেছে”।

আরও পড়ুন Indian Railways: চলন্ত ট্রেনে তল্লাশি আরপিএফের, উদ্ধার হওয়া জিনিস দেখে হতবাক ফোর্স, যাত্রীদের চক্ষু ছানাবড়া!

এইচপি টায়ার ৩ এবং এর বাইরের অঞ্চলে পা রাখতে চাইছে। বিশেষ করে ছোট শহরে গ্রাহকদের চাহিদা পূরণে কোম্পানি অফলাইন খুচরো উপস্থিতি বাড়াচ্ছে। বর্তমানে এইচপি-র ৭৭০টির বেশি এক্সক্লুসিভ ওয়ার্ল্ড স্টোর, ৪২৫টি শহরে ৪ হাজারের বেশি খুচরো আউটলেট রয়েছে। ৭৭০টি এক্সক্লুসিভ এইচপি ওয়ার্ল্ড স্টোরের মধ্যে ২০২৩ সালে অর্থাৎ এক বছরে ১০০টি স্টোর খোলা হয়েছে।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন-এর তথ্য অনুযায়ী, ডেস্কটপ, নোটবুক এবং ওয়ার্কস্টেশন মিলিয়ে ভারতের মোট পিসি বাজার বছরে ৬.৬ শতাংশ কমে ২০২৩ ক্যালেন্ডার বছরে ১৩.৯ মিলিয়নে এসে দাঁড়িয়েছে।