ভোট প্রচার

Lok Sabha Elections 2024: ‘বাঁধন আঁচলের, জয় তৃণমূলের’! ভোটপ্রচারে নতুন স্লোগান শাসকদলের, দেখুন

পুরুলিয়া: দোরগোড়ায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। নির্বাচন লড়াইয়ে কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়ছে না। ‌শাসক-বিরোধী শিবিরগুলি প্রতিনিয়তই নয়া পন্থা অবলম্বন করছেন ভোট প্রচারে। কখনও নতুন স্লোগান গেয়ে, আবার কখনও ভোটাদের বাড়িতে পৌঁছে গিয়ে সরকারের জনমুখী প্রকল্পগুলির সম্বন্ধে অবগত করছে।

একুশের লোকসভা নির্বাচনে ‘বাংলা নিজের মেয়েকেই চাই’ এই স্লোগানে মহিলা ভোটারদের পাশাপাশি সামগ্রিক ভোট টেনেছিল শাসকদল। ‌আর এবার ২৪-এর নির্বাচনে মহিলা তৃণমূলের মন ছুঁয়ে যাওয়া তিনটি স্লোগান রাজ্যজুড়ে তিনটি কর্মসূচি শুরু করেছে। এই তিন স্লোগানের তিন কর্মসূচি উত্তরবঙ্গ থেকে শুরু করেছেন রাজ্য মহিলা তৃণমূলের সভানেত্রী তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ‌

লোকসভা নির্বাচন ২০২৪ | Lok Sabha Election 2024 West Bengal

আরও পড়ুন: আর কয়েক ঘণ্টার অপেক্ষা, গরমের দাবদাহ থেকে মুক্তি দিতে ধেয়ে আসছে দমকা হাওয়া! বৃষ্টি নামবে এই জেলাগুলিতে

অপরদিকে, বিজেপি ও সমগ্র রাজ্যজুড়ে মহিলা ভোট টানতে কেন্দ্রীয় প্রকল্পে যারা লাভ পেয়েছেন, তাঁদের বাড়ি বাড়ি গিয়ে প্রচার করছে। আর এই প্রকল্পগুলির মধ্যে বাংলায় যে প্রকল্প কার্যকর হয়েছে তার মধ্যে অন্যতম উজ্জ্বলা গ্যাস। এই প্রকল্পের উপভোক্তাদের বাড়িতে বাড়িতে গিয়ে তাঁদের বিভিন্ন বিষয়ে বোঝাচ্ছে গেরুয়া শিবির। ‌গত ৩১ মার্চ কোচবিহার থেকে এই তিন কর্মসূচি শুরু করেছে রাজ্য মহিলা তৃণমূল।

আরও পড়ুন: বাংলা-প্রেমী গোবিন্দা! পশ্চিমবঙ্গেই রয়েছে ‘হিরো নম্বর ওয়ানের’ নিজের আলিশান বাড়ি! কোথায় জানেন?

এ বিষয়ে পুরুলিয়া জেলা মহিলা তৃণমূলের সভানেত্রী সুমিতা সিং মল্ল বলেন, আমার বুথে, আমি সঙ্গেএই স্লোগানে মহিলা সদস্যরা বুথের প্রত্যেকটি বাড়িতে জনসংযোগ কর্মসূচি শুরু করেছে দোল-হোলির আগে থেকেই। এই কর্মসূচি পুরুলিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে। কেন তৃণমূলকে ভোট দেওয়া উচিত তা মহিলা সদস্যরা বিভিন্ন বিষয়কে সামনে রেখে বাড়ির মহিলাদের-সহ পরিবারের বাকি সদস্যদের বোঝাচ্ছেন।

এ বিষয়ে বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিবেক রাঙ্গা বলেন, ‘কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম উজ্জ্বলা গ্যাস। এই যোজনা কার্যকর হয়েছে। এই প্রকল্প থেকে মহিলারা সুফল পেয়েছেন। আমাদের টিম বাড়ি বাড়ি গিয়ে সেই লাভার্থিদের সঙ্গে কথা বলে তাদের সঙ্গে জনসংযোগ সম্পর্ক স্থাপন করছেন। এই টিমে আমাদের মহিলা সদস্যরাও রয়েছেন।’

রাজ্য মহিলা তৃণমূল সূত্রে জানা গিয়েছে, ২০২৪-এর প্রচারে তৃণমূলের তিনটি স্লোগান হল ‘আমার বুথে আমি সাথে’, ‘বাঁধন আঁচলের, জয় তৃণমূলের’, ‘সবাই বলো, লক্ষ্মী এল।’ ‘আমার বুথে আমি সাথে’ স্লোগানে বুথের মহিলা সদস্যরা প্রত্যেকটি বাড়িতে যাবেন। ‘বাঁধন আঁচলের, জয় তৃণমূলের’ স্লোগানে কর্মিসভা হচ্ছে জেলায়-জেলায়। এছাড়া যেখানে মহিলা প্রার্থী রয়েছেন সেখানে ‘সবাই বলো, লক্ষ্মী এল’। এই নির্বাচনের তৃণমূলের এই স্লোগান ভোট বক্সে কতখানি প্রভাব ফেলবে তা সময় বলবে।

শর্মিষ্ঠা ব্যানার্জি