উৎসবের বিশেষ থালি সাজিয়েছে ট্যামারিন্ড

Poila Baisakh Special: নববর্ষে খাঁটি বাঙালিয়ানার সঙ্গে মিশতে চলেছে দক্ষিণ ভারতীয় মেজাজ; উৎসবের বিশেষ থালি সাজিয়েছে জনপ্রিয় এই রেস্তোরাঁ

কলকাতা: সামনেই পয়লা বৈশাখ। আর দেশের বিভিন্ন প্রান্তে বৈশাখের আগমন উদযাপিত হবে। বাংলায় ধুমধাম করে পালিত হবে পয়লা বৈশাখ। আর অন্যদিকে দক্ষিণ ভারত জুড়ে উদযাপিত হবে ‘ভিশু বৈশাখী’ (Vishu Baisakhi) । ফলে দেশের দুই প্রান্তের উৎসবের কথা মাথায় রেখে বিশেষ মেন্যু সাজিয়েছে দক্ষিণ কলকাতার জনপ্রিয় রেস্তোরাঁ ট্যামারিন্ড (Tamarind)।

সংস্কৃতিগত এই ফিউশনের বিষয়টার উপর গুরুত্ব দিয়ে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা ছড়িয়ে দেওয়ার বিষয়টাকে স্বাগত জানাচ্ছে এই রেস্তোরাঁ। যার ফলে অতিথি-অভ্যাগতরা বিশেষ থালিতে একইসঙ্গে পেতে চলেছেন পয়লা বৈশাখ এবং ভিশু বৈশাখীর স্বাদ।

আরও পড়ুন– ঢাকাই পোড়া মাংস থেকে নলেন গুড় চিজ কেক প্ল্যাটার; জমে উঠতে চলেছে পয়লা বৈশাখের বিশেষ ভূরিভোজ!

অর্থাৎ দুই জায়গার উৎসবের মেজাজকে ধরে রাখার জন্য বিশেষ থালিতে ঘটানো হচ্ছে খাঁটি বাঙালি খাবার এবং দক্ষিণ ভারতীয় খাবারের মেলবন্ধন। শুধু তা-ই নয়, ভেজ এবং নন ভেজ- সব রকম স্বাদ আস্বাদন করতে পারবেন অতিথিরা।

প্রথমেই দেখে নেওয়া যাক ভেজ বা নিরামিষ থালিতে কী কী থাকতে চলেছে! প্রথমেই থাকবে ওয়েলকাম ড্রিঙ্ক। ডাবের জলের মধ্যে লেবুর রস এবং মধু মিশিয়ে তৈরি হবে এই পানীয়। স্টার্টারের মধ্যে থাকতে চলেছে ‘হরা ভরা কাবাব’ (২ পিস), ‘মকাই মালাই শিক’। এরপর মেন কোর্সে ভাতের মধ্যে থাকবে কাজু পোলাও/ কোরিয়েন্ডার রাইস/ লেমন রাইস। ডালের মধ্যে থাকবে কালি ডাল/ আমাবত ডাল/ টোম্যাটো পাপ্পু। ভেজ কারির মধ্যে থাকতে চলেছে ছানার কোফতা, মালাবার পনির, ভেজ স্ট্যু এবং বেনারসি আলুর দম ৷

রুটিজাতীয় খাবারও থাকছে। সেই বিকল্পগুলি হল স্টাফড কুলচা (১ পিস)/ আপ্পাম/ মালাবার পরাঠা। এর পাশাপাশি থাকবে কাঁচা আমের চাটনি + ফ্রায়েড পাঁপড় + গ্রিন স্যালাড। আর মিষ্টির পাতেও থাকবে চমক। মালপোয়া উইথ রাবড়ি আর ম্যাঙ্গো আইসক্রিম থাকবে মিষ্টিমুখে। স্পেশ্যাল এই ভেজ থালির জন্য খরচ পড়বে জনপ্রতি ৫ শতাংশ জিএসটি-সহ ৬৯৯ টাকা।

আমিষ বা নন-ভেজ মেন্যুতেও প্রথমে থাকবে ওয়েলকাম ড্রিঙ্ক। স্টার্টারে থাকতে চলেছে তাওয়া ফিশ-ভেটকি (২ পিস) ও চিকেন মালাই কাবাব (২ পিস)। এরপর মেন কোর্সে ভাতের মধ্যে থাকবে কাজু পোলাও/ কোরিয়েন্ডার রাইস/ লেমন রাইস। ডালের মধ্যে থাকবে ‘আমাবত ডাল’ ৷ এছাড়া থাকছে ‘মালাবার পনির’, ‘প্রন সিগড়ি ভেলা কোর্মা’ ৷

Gautam Purkayastha, Owner Tamarind
Gautam Purkayastha, Owner Tamarind

এখানেই শেষ নয়, মাটনের বিকল্পগুলির মধ্যে অন্যতম হল ভুনা গোশত/ মাটন স্ট্যু (২ পিস)/ ভেইনচিনা মামসাম। রুটিজাতীয় খাবারের বিকল্পগুলি হল স্টাফড কুলচা (১ পিস)/ আপ্পাম/ মালাবার পরাঠা। সেই সঙ্গে থাকতে চলেছে কাঁচা আমের চাটনি + ফ্রায়েড পাঁপড় + গ্রিন স্যালাড। আর ভেজ মেন্যুর মতোই মিষ্টিমুখ হবে মালপোয়া উইথ রাবড়ি আর ম্যাঙ্গো আইসক্রিম দিয়ে। স্পেশ্যাল এই নন-ভেজ থালির জন্য খরচ হবে জনপ্রতি ৫ শতাংশ জিএসটি-সহ ৮৫০ টাকা।