WhatsApp-এ বাড়ছে স্ক্যাম কলের ফাঁদ, চিনে রাখুন এই ভাবে

আজকের ডিজিটাল যুগে, WhatsApp যোগাযোগের জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তবে এটি এমন স্ক্যামারদের জন্যও একটি লক্ষ্য যা সন্দেহাতীত ভাবে ব্যবহারকারীদের ক্ষতি করতে চাইছে৷ WhatsApp স্ক্যাম কলগুলি ফিশিং প্রচেষ্টা থেকে শুরু করে আর্থিক জালিয়াতি পর্যন্ত হতে পারে, যা ইউজারদের গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করে৷ WhatsApp স্ক্যাম কলগুলি চিনতে এবং কীভাবে সেগুলির বিরুদ্ধে নিজেকে রক্ষা করা যায়, এখানে তার ১০টি উপায় রইল।
আজকের ডিজিটাল যুগে, WhatsApp যোগাযোগের জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তবে এটি এমন স্ক্যামারদের জন্যও একটি লক্ষ্য যা সন্দেহাতীত ভাবে ব্যবহারকারীদের ক্ষতি করতে চাইছে৷ WhatsApp স্ক্যাম কলগুলি ফিশিং প্রচেষ্টা থেকে শুরু করে আর্থিক জালিয়াতি পর্যন্ত হতে পারে, যা ইউজারদের গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করে৷ WhatsApp স্ক্যাম কলগুলি চিনতে এবং কীভাবে সেগুলির বিরুদ্ধে নিজেকে রক্ষা করা যায়, এখানে তার ১০টি উপায় রইল।
অস্বাভাবিক অনুরোধ -WhatsApp কলগুলি থেকে সতর্ক থাকা দরকার, যা অস্বাভাবিক অনুরোধ করে। যেমন - ব্যক্তিগত বা আর্থিক তথ্য চাওয়া। বৈধ কলকারীরা সাধারণত ফোনে সংবেদনশীল বিবরণের জন্য জিজ্ঞাসা করে না।
অস্বাভাবিক অনুরোধ –
WhatsApp কলগুলি থেকে সতর্ক থাকা দরকার, যা অস্বাভাবিক অনুরোধ করে। যেমন – ব্যক্তিগত বা আর্থিক তথ্য চাওয়া। বৈধ কলকারীরা সাধারণত ফোনে সংবেদনশীল বিবরণের জন্য জিজ্ঞাসা করে না।
অজানা সংখ্যা -কেউ যদি WhatsApp এ একটি অজানা নম্বর থেকে কল পান, তবে সাবধানে এড়িয়ে যেতে হবে। স্ক্যামাররা প্রায়ই ছদ্মবেশে অপরিচিত নম্বর ব্যবহার করে।
অজানা সংখ্যা –
কেউ যদি WhatsApp এ একটি অজানা নম্বর থেকে কল পান, তবে সাবধানে এড়িয়ে যেতে হবে। স্ক্যামাররা প্রায়ই ছদ্মবেশে অপরিচিত নম্বর ব্যবহার করে।
অবিলম্বে পদক্ষেপের কৌশল -অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দেয়, এমন কলারদের জন্য সতর্ক থাকা দরকার। তারা দাবি করতে পারে যে ইউজার একটি পুরস্কার জিতেছেন বা অ্যাকাউন্ট ঝুঁকির মধ্যে রয়েছে।
অবিলম্বে পদক্ষেপের কৌশল –
অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দেয়, এমন কলারদের জন্য সতর্ক থাকা দরকার। তারা দাবি করতে পারে যে ইউজার একটি পুরস্কার জিতেছেন বা অ্যাকাউন্ট ঝুঁকির মধ্যে রয়েছে।
খারাপ অডিও গুণমান -কলের অডিও মানের দিকে মনোযোগ দিতে হবে। স্ক্যাম কলগুলিতে খারাপ অডিও গুণমান বা সাউন্ড রোবোটিক থাকতে পারে, যা কিছু ভুল হওয়ার লক্ষণ হতে পারে।
খারাপ অডিও গুণমান –
কলের অডিও মানের দিকে মনোযোগ দিতে হবে। স্ক্যাম কলগুলিতে খারাপ অডিও গুণমান বা সাউন্ড রোবোটিক থাকতে পারে, যা কিছু ভুল হওয়ার লক্ষণ হতে পারে।
সন্দেহজনক লিঙ্ক -WhatsApp কলের সময় যারা লিঙ্ক পাঠায় তাদের থেকে সতর্ক থাকা দরকার। এই লিঙ্কগুলি ফিশিং ওয়েবসাইট বা ম্যালওয়্যার ডাউনলোডের দিকে নিয়ে যেতে পারে, তাই সেগুলিতে ক্লিক করা এড়ানো ভাল৷
সন্দেহজনক লিঙ্ক –
WhatsApp কলের সময় যারা লিঙ্ক পাঠায় তাদের থেকে সতর্ক থাকা দরকার। এই লিঙ্কগুলি ফিশিং ওয়েবসাইট বা ম্যালওয়্যার ডাউনলোডের দিকে নিয়ে যেতে পারে, তাই সেগুলিতে ক্লিক করা এড়ানো ভাল৷
ছদ্মবেশ -স্ক্যামাররা আস্থা অর্জনের জন্য বিশ্বস্ত সংস্থার ছদ্মবেশ ধারণ করতে পারে। যেমন - ব্যাঙ্ক বা সরকারি সংস্থাগুলি৷ কোনও তথ্য প্রকাশ করার আগে, কলকারীর পরিচয় নিশ্চিত করা অপরিহার্য।
ছদ্মবেশ –
স্ক্যামাররা আস্থা অর্জনের জন্য বিশ্বস্ত সংস্থার ছদ্মবেশ ধারণ করতে পারে। যেমন – ব্যাঙ্ক বা সরকারি সংস্থাগুলি৷ কোনও তথ্য প্রকাশ করার আগে, কলকারীর পরিচয় নিশ্চিত করা অপরিহার্য।
অযাচিত অফার -অবাঞ্ছিত অফার বা প্রচারগুলি সম্পর্কে সতর্ক থাকতে হবে, যা সত্য হতে পারে বলে মনে হয়। স্ক্যামাররা প্রায়ই ব্যক্তিগত তথ্য প্রদান বা অর্থ প্রদানের জন্য ক্ষতিগ্রস্তদের প্রলুব্ধ করার জন্য এই কৌশলগুলি ব্যবহার করে।
অযাচিত অফার –
অবাঞ্ছিত অফার বা প্রচারগুলি সম্পর্কে সতর্ক থাকতে হবে, যা সত্য হতে পারে বলে মনে হয়। স্ক্যামাররা প্রায়ই ব্যক্তিগত তথ্য প্রদান বা অর্থ প্রদানের জন্য ক্ষতিগ্রস্তদের প্রলুব্ধ করার জন্য এই কৌশলগুলি ব্যবহার করে।
কলার পরিচয় যাচাই করুন -কেউ যদি একটি কলের বৈধতা সম্পর্কে অনিশ্চিত হন, কলকারীকে তাদের পরিচয় যাচাই করতে বলুন বা অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে সরাসরি সংস্থার সঙ্গে যোগাযোগ করুন৷
কলার পরিচয় যাচাই করুন –
কেউ যদি একটি কলের বৈধতা সম্পর্কে অনিশ্চিত হন, কলকারীকে তাদের পরিচয় যাচাই করতে বলুন বা অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে সরাসরি সংস্থার সঙ্গে যোগাযোগ করুন৷
সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট -কারও যদি সন্দেহ হয় যে WhatsApp-এ একটি স্ক্যাম কল পেয়েছেন, তাহলে অবিলম্বে WhatsApp-এ রিপোর্ট করুন। এটি WhatsApp-কে স্ক্যামারদের সনাক্ত করতে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাহায্য করে।
সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট –
কারও যদি সন্দেহ হয় যে WhatsApp-এ একটি স্ক্যাম কল পেয়েছেন, তাহলে অবিলম্বে WhatsApp-এ রিপোর্ট করুন। এটি WhatsApp-কে স্ক্যামারদের সনাক্ত করতে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাহায্য করে।
ব্লক করা এবং উপেক্ষা করা -কেউ যদি WhatsApp-এ একটি স্ক্যাম কল পান, নম্বরটি ব্লক করুন এবং যোগাযোগের পরবর্তী কোনও প্রচেষ্টা উপেক্ষা করুন। ব্লক করা কলারকে সেই ইউজারদের কাছে পৌঁছতে বাধা দেয়, যা স্ক্যামের ঝুঁকি কমায়।
ব্লক করা এবং উপেক্ষা করা –
কেউ যদি WhatsApp-এ একটি স্ক্যাম কল পান, নম্বরটি ব্লক করুন এবং যোগাযোগের পরবর্তী কোনও প্রচেষ্টা উপেক্ষা করুন। ব্লক করা কলারকে সেই ইউজারদের কাছে পৌঁছতে বাধা দেয়, যা স্ক্যামের ঝুঁকি কমায়।