থোকায় থোকায় ফুটবে গোলাপ ফুল, আয় হবে লক্ষ লক্ষ! ৫ জাতের গোলাপ চাষেই বাম্পার লাভ

Gardening Tips: থোকায় থোকায় ফুটবে গোলাপ ফুল, আয় হবে লক্ষ লক্ষ! ৫ জাতের গোলাপ চাষেই বাম্পার লাভ

যাঁরা আর ধান, গম, ফল এবং সবজি চাষ করতে চান না তাঁদের জন্যই আসলে এই খবর। ঐতিহ্যবাহী ফসল ছাড়াও গোলাপ চাষ করেই বর্তমানে কৃষকরা প্রচুর মুনাফা অর্জন করতে পারেন। এই ফুলের বিভিন্ন ব্যবহার রয়েছে। অনেক বিশেষজ্ঞদের মতে, আখের রসের চেয়েও এই ফুলের রস বহুগুণ বেশি মিষ্টি।

এছাড়াও বাজারে এর চাহিদাও রয়েছে প্রচুর। এই ফুলটি সাজসজ্জার জন্যও ব্যবহৃত হয়। ফলে গোলাপ চাষে কৃষকদের ভাগ্য পরিবর্তন হতে পারে। গোলাপকে সারা বিশ্বের মানুষ এর অপরূপ সৌন্দর্যের জন্য ফুলের রাজা বলে মেনে নিয়েছে। স্থানীয় বাজারের পাশাপাশি বিশ্ববাজারেও তাই গোলাপ ফুল ও গোলাপ তেলের ব্যাপক চাহিদা রয়েছে।

আরও পড়ুন: ‘জীবনের সবচেয়ে খারাপ অভিজ্ঞতা’! বিয়ের দু’মাস আগেই…কী হয়েছিল সানির সঙ্গে? কষ্ট-যন্ত্রণা নিয়ে নিজেই মুখ খুললেন নায়িকা

সাধারণত জুলাই-অগাস্ট মাসে বর্ষা আসার সঙ্গে সঙ্গে গোলাপ রোপণ করা হয়। ১৫°সে থেকে ২৮°সে এর মধ্যে তাপমাত্রা গোলাপ চাষের জন্য আদর্শ বলে বিবেচিত হয়। গোলাপ গাছের বৃদ্ধির পর্যায়ে, এদের ৫ থেকে ৪ ঘন্টা সূর্যালোক পাওয়া উচিত।

সাধারণত আর্দ্র আবহাওয়ায় বা মেঘলা অবস্থায় সূর্যালোকের প্রয়োজন হয়। এছাড়াও, ১৫ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রাতেও গোলাপ ভাল জন্মায়। গোলাপ চাষের জন্য, মাটির পিএইচ মান ৬ থেকে ৭.৫এর মধ্যে হওয়া উচিত। বেলে-দোআঁশ মাটিতে গোলাপ গাছ ভাল জন্মায়।

অ্যাসিস্ট্যান্ট ডেভেলপমেন্ট অফিসার, সরকারি কৃষি কেন্দ্র, শিবগড়, রায়বেরেলিতে কর্মরত দিলীপ কুমার সোনি বলেছেন যে, গোলাপ ফুল সাজসজ্জার পাশাপাশি সৌন্দর্যজাত পণ্য এবং অনেক ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়। যে কারণে বাজারে এর চাহিদা বেশি। একবার গোলাপের চারা রোপণ করা হলে, এটি ৪ থেকে ৫ বছর ধরে ভাল ফুল দেয়। এটি অর্থকরী ফসলের চাষ। যার কারণে কৃষকরা প্রতি একর জমি থেকে প্রতি বছরে আনুমানিক আড়াই থেকে তিন লক্ষ টাকা আয় করতে পারেন।

গোলাপ কখন রোপণ করা হয়?

আমাদের সঙ্গে কথোপকথনের সময়ে দিলীপ কুমার সনি বলেন, সাধারণত জুলাই থেকে অগাস্ট মাসে বর্ষা আসার সময় গোলাপের আবাদ করা হয়। এরপর সেপ্টেম্বর-অক্টোবর মাসে গাছে ফুল আসা শুরু হয়। এই পাঁচটি উন্নত জাতের গোলাপ হচ্ছে হাইব্রিড টি, স্মল রোজ, ফ্লোরিবুন্ডা রোজ, আলবা রোজ, ক্লাইম্বিং রোজ, যেগুলো চাষ করে চাষিরা ভাল লাভ করতে পারেন।

এই জাতগুলি চাষ করা উচিত

দিলীপ কুমার সোনি ব্যাখ্যা করেছেন যে হাইব্রিড টি জাতটি গোলাপ ফুলের সবচেয়ে উন্নত জাত। এটিতে ৪০ থেকে ৫০টি পাপড়ি বিশিষ্ট সুন্দর ফুল ফোটে যা গোলাপের কাণ্ড থেকে বের হয়। ফ্লোরিবুন্ডা গোলাপের ঝোপের মতো। এর কান্ড ছোট এবং এর ফুল গুচ্ছ আকারে দেখা যায়। আলবা গোলাপও একটি হাইব্রিড জাত। এর সুন্দর নীল, সবুজ, পাতা বা হালকা গোলাপি ফুল খুবই সুন্দর দেখতে। এটি বছরে একবার ফোটে।