যে কোনও ব্র্যান্ডের ইলেকট্রনিক গেজেটস প্রস্তুতকারক সংস্থা পণ্যের দাম বাড়াবে বলে খবর পাওয়া যাচ্ছে।

বাড়িতে ফ্রিজ আছে? কতদিন পর পর সার্ভিসিং করান? একটা ভুল কিন্তু খরচ বাড়িয়ে দেবে

কলকাতা: গরমে ফ্রিজের ব্যবহার অনেক বেড়ে যায়। আসলে, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ঘরে রাখা খাবার জিনিসগুলি দ্রুত নষ্ট হতে শুরু করে। এমন অবস্থায় ফ্রিজে কম-বেশি জিনিসপত্র রাখা হয়।

এমন অবস্থায় ফ্রিজের তাপমাত্রা কয়েক ডিগ্রি কমাতে হয়, যার কারণে রেফ্রিজারেটরে চাপ বেড়ে যায়। কেউ যদি এটিকে সময়মতো সার্ভিসিং না করান, তাহলে এটি গ্রীষ্মের মরশুমে যে কোনও সময় খারাপ হতে পারে। এমন পরিস্থিতিতে, আজ আমরা বলতে যাচ্ছি কীভাবে খুব সহজেই গরমে রেফ্রিজারেটরকে নষ্ট হওয়া থেকে বাঁচানো যেতে পারে।

কত দিন অন্তর রেফ্রিজারেটর সার্ভিসিং করা উচিত

এই বিষয়ে জেনে রাখা প্রয়োজন যে, বাড়িতে ব্যবহৃত রেফ্রিজারেটর এমনভাবে তৈরি করা হয় যে, দু-চার বছর ধরে এটির দিকে মনোযোগ না দেওয়া হলেও এটি কোনও সমস্যা ছাড়াই চলে এবং এতে সেটি খারাপ হওয়ার সম্ভাবনা নেই।

আরও পড়ুন- বাড়িতে কি AC আছে? তাহলে অবশ্যই এই জিনিসটি পরীক্ষা করুন, না হলেই জরিমানা

একটি সমস্যা যা সাধারণত কয়েক বছর ধরে ফ্রিজে ব্যবহার করার পরে দেখা যায়, তা হল কুলিংয়ের অভাব এবং কুল্যান্ট ফুরিয়ে যাওয়া। এর পরিমাণ কম থাকার কারণে এটি ঘটে। এমন পরিস্থিতিতে, কেউ যখন ফ্রিজে খাবারের জিনিসগুলি রাখেন, তখন কখনও কখনও সেগুলি দীর্ঘ সময়ের জন্য তাজা রাখা কঠিন হয়ে পড়ে।

সঠিক তথ্য –

এই বিষয়ে সঠিক তথ্য জানা খুবই প্রয়োজনীয়। বেশিরভাগ মানুষ ফ্রিজের সার্ভিসিং সম্পর্কে জানেন না। কারণ ফ্রিজ সাধারণত দীর্ঘ সময় ধরে ব্যবহার হতে থাকে।

এই পরিস্থিতিতে, লোকেরা এই দিকে মনোযোগ দেয় না। তবে বেশিরভাগ ব্যবহারকারীর একটি বড় সমস্যা হল যে কয়েক বছর পরে, যখন ফ্রিজটি খারাপ হতে শুরু করে, তখন একের পর এক সমস্যা আসতে থাকে। ফলস্বরূপ একবারে ৪০০০ টাকা থেকে ১০,০০০ টাকার বেশি খরচ করতে হতে পারে।

আরও পড়ুন- ১ টন, ১.৫ টন নাকি…কোন এসি কেনা উচিত? ভুল কিনলে বাড়বে ইলেকট্রিক বিল

কারও সঙ্গে যেনও এমন না ঘটে সেই জন্য আমরা বলছি যে, ফ্রিজটি বছরে অন্তত দু’বার সার্ভিসিং করানো উচিত। যার অর্থ হল নিজেদের ফ্রিজের চেকআপের জন্য একজন মেকানিককে ফোন করা উচিত এবং এতে কোনও ত্রুটি থাকলে, সেই অংশটি প্রতিস্থাপন করা উচিত এবং এর কুল্যান্টও পরিবর্তন করা উচিত। এইভাবে নিজেদের ফ্রিজকে দীর্ঘ সময়ের জন্য ঠিকঠাক রাখা যেতে পারে।