প্রাচীন আমলের ধ্বংসাবশেষ

Cooch Behar News: মন্দির নির্মাণের জন্য মাটি খুঁড়তেই যা বেরিয়ে এল… মুহূর্তেই চাঞ্চল্য গোটা এলাকায়

কোচবিহার: কোচবিহারের ২ নং ব্লকের বানেশ্বরের পাশে বোকালিরমঠ এলাকা। এই এলাকায় কালী মন্দির নির্মাণের জন্য চলছিল মাটি খোঁড়ার কাজ। আচমকাই সেই খনন কাজ করার সময় মাটির ভেতর থেকে বেরিয়ে এল অবাক করা প্রাচীন জিনিস। দেখে রীতিমতো অবাক এলাকার স্থানীয় মানুষেরা। বর্তমান সময়ে এই জিনিসকে কেন্দ্র করে বহু উৎসুক মানুষ ভিড় জমাচ্ছেন এলাকায়। নির্মাণের খনন কাজ করার সময় গর্ত খুঁড়তেই ভেতর থেকে পাওয়া গেল প্রাচীন আমলের ধ্বংসাবশেষ।

এলাকার স্থানীয় প্রবীণ বাসিন্দা ফনিভূষণ রায় জানান, দীর্ঘ সময় ধরে এই এলাকায় একটি কালী মন্দির রয়েছে। তাই এলাকাবাসীরা সিদ্ধান্ত নিয়েছিল সেই মন্দির পাকা করার। সেজন্য কাজ শুরু করা হয় এলাকায়। সেই মন্দির নির্মাণের গর্ত খুঁড়তে গিয়েই ভেতর থেকে বেরিয়ে এল প্রাচীন আমলের ধ্বংসাবশেষ। তবে এই ধ্বংসাবশেষ আদতে কতটা সময়ের পুরনো, সেই বিষয়টি কিন্তু এখনও পর্যন্ত সঠিকভাবে জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে এই ধ্বংসাবশেষ রাজ আমলের থেকেও আরও বেশি পুরনো।

আরও পড়ুন: হাওড়া ব্রিজে যানচলাচল থমকে গেল কার্তিকের শ্যুটে! একাধিক টলিতারকাকে হারিয়ে ‘ভুল ভুলাইয়া ৩’-এ নাট্যজগতের অভিনেতা, নামেই চমক!

তিনি আরও জানান, দীর্ঘ প্রাচীন আমলেও এখানে কোন মন্দির থাকার সম্ভাবনা ছিল। মূলত এই ধ্বংসাবশেষ সেই মন্দিরেরই বলে মনে করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রামাণ্য ইতিহাস পাওয়া যায়নি। তাই এলাকাবাসীর দাবি, যাতে এই প্রাচীন আমলের ধ্বংসাবশেষ সংরক্ষণ করা হয়। না হলে হয়তো এই প্রাচীন ধ্বংসাবশেষ অচিরেই নষ্ট হয়ে যাবে। এই মর্মে জেলা প্রশাসনের কাছে ইতিমধ্যেই আবেদন জানানো হয়েছে স্থানীয় মানুষদের পক্ষ থেকে।

স্থানীয় বাসিন্দা দুলাল রায় জানান, বর্তমান সময়ে এই প্রাচীন ইতিহাস দেখতে এলাকায় বহু মানুষ আসছেন। ইতিমধ্যেই মন্দির নির্মাণের কাজ বন্ধ রাখা হয়েছে। কোচবিহারের হেরিটেজ সোসাইটির সম্পাদক অরুপজ্যোতি মজুমদার জানান, বোকালিরমঠ এলাকাটি অনেকটাই পুরনো এলাকা। ফলে সেখান থেকে যে ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে, তাও অনেকটা পুরনো। তাই ইতিমধ্যেই আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে চিঠি করা হচ্ছে বিষয়টি খতিয়ে দেখার জন্য। এত প্রাচীন এক ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার ঘটনা নতুন নয়। তবে এই কারণে জেলাবাসীর মধ্যে এক আলাদা উদ্দীপনা সৃষ্টি হয়েছে এটুকু বলা সম্ভব।

Sarthak Pandit