সন্দেশখালি নিয়ে আলোড়ন

Sandeshkhali-Cbi: বাঙালি, মহিলা অফিসার ক’জন আছেন? কলকাতা অফিসে জানতে চাইল CBI! কারণ কী?

কলকাতা: সন্দেশখালির মানুষ বাংলায় কথা বলেন, তাই কলকাতার সিবিআই দফতরে এবার বাঙালি  অফিসার ও মহিলা অফিসার কত জন রয়েছেন তার লিস্ট চাইল দিল্লি সিবিআই সদর দফতর। বুধবার নজিরবিহীন অর্ডার দেয় হাইকোর্ট। সাধারণ মানুষ সরাসরি অভিযোগ জানাতে পারবেন সিবিআইতে। হাইকোর্টের নির্দেশে পর তৎপর সিবিআই।

দিল্লি সদর দফতরে অর্ডার কপি পাঠানোর পরেই অ্যান্টি করাপশন ব্রাঞ্চে বা ক্রাইম ব্রাঞ্চে ক’জন বাঙালি অফিসার আছেন, মহিলা অফিসার কজন আছেন, তাঁদের নাম ও কোন পদে রয়েছেন জানতে চেয়েছে সিবিআই-এর দিল্লি দফতর। কারণ ধামাখালি বা সন্দেশখালিতে বেশিরভাগ বাংলায় কথা বলেন সাধারণ মানুষ। ফলে এ ক্ষেত্রে সিবিআই-এর বাঙালি অফিসার ও মহিলা বাঙালি অফিসারদের তদন্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। সন্দেশখালিতে এখনও পর্যন্ত যা তদন্ত হয়েছে সেখানে আগামিদিনে সিবিআই ক্যাম্প সন্দেশখালি বা ধামাখালিতে ক্যাম্প করা হবে নাকি নিজাম প্যালেস থেকে অপারেট করা হবে, সেই বিষয়ে কলকাতা সিবিআই অফিসারদের পরামর্শ চেয়েছে দিল্লি সদর দফতর।

আরও পড়ুন: পয়লা বৈশাখের আগে মহাচমক দিলীপ ঘোষের! নিজের আসনে যা করলেন, ফিরে এল ‘সেই’ ইস্যু

সিবিআই সূত্রে খবর, হাইকোর্টের অর্ডার অনুসারে ইমেল আইডি তৈরি করে বাকি প্রসেস দ্রুত করা হবে। সিবিআই ইতিমধ্যে সন্দেশখালি অর্ডারের পর কীভাবে তদন্ত করা হবে বা অভিযোগ নেওয়ার বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে, সেই বিষয়ে ব্লু – প্রিন্ট তৈরি করেছে। সন্দেশখালি ভৌগোলিক অবস্থান অনুসারে আদৌ কোনও সিবিআই ক্যাম্পে অফিস করা যাবে কিনা, সেই বিষয়ে পরামর্শ নেওয়া হবে সিবিআই কলকাতা অফিসারদের সঙ্গে কথা বলে।

আরও পড়ুন: একটি কেন্দ্রেই আলাদা নজর মমতার! বিপরীতে ‘হেভিওয়েট’, নয়া কৌশল তৃণমূল নেত্রীর!

সিবিআই-এর দাবি, হাইকোর্টে অর্ডার মেনে দ্রুত তদন্ত করা হবে। সাধারণ মানুষের যাতে অসুবিধা না হয়, সেই বিষয়ে লক্ষ্য রেখে দ্রুত পদক্ষেপ করা হবে। তবে ইমেল করে সন্দেশখালির মানুষ কতখানি অভিযোগ জানাতে স্বচ্ছন্দ বোধ করবেন, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সিবিআই আধিকারিকরা সেই বিষয়টিও খেয়াল রাখছেন।