ইঁট খোদাই করা নেশায় শিক্ষক

Howrah News: রাস্তা থেকে কুড়িয়ে আনা ইট দিয়ে অসাধারণ ভাস্কর্য! শিক্ষক কাজে অবাক সকলে

হাওড়া: পেশায় শিক্ষক, নেশায় ভাস্কর্য শিল্পী! শিক্ষকের হাতেই ফুটে উঠছে শৃঙ্গার রস বা অদৈত্য রস রবীন্দ্রনাথ প্রেম বাৎসল্যভাব তাঁর শিল্পকর্মে। শিক্ষকতার অবসর সময় কাটে ভাঙা ইট খোদাই করে শিল্প সৃষ্টির মধ্যে দিয়ে। এই শিল্প সৃষ্টি শুরু হয় প্রায় ১৫ বছর আগে। ইঁটের তৈরি এই ভাস্কর্যের পাশাপাশি বেশ কিছু কংক্রিটের মূর্তিও বানিয়েছেন তিনি। সব মিলিয়ে প্রায় একশোরও বেশি ভাস্কর্য রয়েছে।

আরও পড়ুন: সূচ সুতোর বুননে ফুটে উঠল রামলালার মূর্তি! রামনবমীতে ‌যাচ্ছে আগ্রা, হাতের কাজ দেখলে চোখ ফেরাতে হবে না

নানা ভাবে শিল্প সৃষ্টির উপযোগী ইট সংগ্রহ। কখনও দেখা যায় বাড়ি ফিরতি পথে রাস্তার পার্শ্ববর্তীতে পড়ে থাকা ইট তুলে আনেনে শিক্ষক। এমন কাণ্ড দেখে অনেকেই অবাক, তবে গ্রামের অধিকাংশ মানুষের কাছে খুব সাধারণ বিষয় এটি। তবে এই ইটের টুকরো দিয়েই যে অবাক করা ভাস্কর্য তৈরি হতে পারে, তা অজানা অনেকেরই। যে হাতে কলম ধরে সমাজ গড়ার কারিগর তৈরি করেন। আবার সেই হাতেই ছেনি, ছুরি ধরে সৃষ্টি করেন একের পর এক শিল্পকলা। দীর্ঘ ১৫ বছরেরও বেশী সময় ধরে আস্ত ইঁটের অবশিষ্ট অংশ বাদ দিয়ে কখনও রবীন্দ্রনাথ, কখনও মাতৃকোলে শিশু ইত্যাদি শিল্পকলা তৈরি করে চলেছেন।

আরও পড়ুন: গাছ ভরা কৃত্রিম বাসা, ডালে ঝুলছে জলের পাত্র! পাখিদের বাঁচাতে অভিনব ভাবনা আমতায় 

বীরভূমের অজয়ের মেলায় বাউল একতারা দো তারার প্রতি প্রেম জাগে, সে সময়ের পরবর্তী সময় থেকেই এমন শিল্প সৃষ্টির প্রতি ধীরে ধীরে বুঁদ হয়ে যান হাওড়ার সত্যব্রত মণ্ডল। শিল্পী নিজের বাড়িতেই তাঁর সৃষ্টি দিয়ে গড়ে তুলেছেন আস্ত একটা প্রদর্শনী ক্ষেত্র।এ প্রসঙ্গে শিক্ষক শিল্পী সত্যব্রত মণ্ডল জানান, কখনও গুরু ধরে শিক্ষার সুযোগ হয়নি। রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের প্রতি প্রেম ভালবাসা সেই ছেলেবেলা থেকে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
তবে এই শিল্প সৃষ্টিতে মনোযোগ বাড়ে কেন্দুলি জয়দেবের মেলায় যাওয়ার পর।
রাকেশ মাইতি