রাম নামধারী রামপাড়ার পুরুষেরা 

ভোটের বাংলা! বাঁকুড়ার লোকসভা কেন্দ্র রামপুরের রামেরা কী বলছেন!

বাঁকুড়া: বাঁকুড়ার রামপাড়ার “রামেরা” এবারের লোকসভা নির্বাচনে কি চাইছেন! সেটা জানতেই সরাসরি যাওয়া হল বাঁকুড়া জেলার আঁচুড়িগ্রাম পঞ্চায়েতের অন্তর্গত পশ্চিম সানাবাঁধ গ্রামের রাম পাড়ায়।

এই পাড়ায় সাত মুখার্জী পরিবারের বাস। এই সাত পরিবারের ৪০-৪৫ জন পুরুষ সদস্যের নাম শুরু হয় “রাম” দিয়ে। রামচরণ, রামশরণ, রামরঞ্জন কিংবা রামানন্দ মুখার্জী। নামের শুরু “রাম” দিয়েই।

পরিবারে পুত্রের জন্ম হলে তার নাম রাখা হয় রাম দিয়েই। নাম একবার ব্যবহার হয়ে গেলে পরবর্তীতে সেই নাম আর ব্যবহার করা হয়না। বাঁকুড়ার সঙ্গে ৭৮০ কিলোমিটার দূরে অযোধ্যার বিশেষ যোগসূত্র।

আরও পড়ুন- জীবনে প্রথমবার ব্রেকফাস্টে এই খাবার খেলেন রচনা বন্দ্যোপাধ্যায়! কী ছিল মেনুতে?

সেই যোগ সূত্র এবং রামের প্রতি এত নিবেদিত প্রাণ। অযোধ্যা থেকে কর্মসূত্রে রামসরণ মুখার্জী এসেছিলেন বাঁকুড়ার এই গ্রামে। ওনার হাতেই আনুমানিক ২৫০ থেকে ৩০০ বছর আগে শালগ্রাম শিলার নিরাকার রাম প্রতিষ্ঠা পায় এই মন্দিরেই।

বর্তমানে সাত মুখার্জী পরিবার প্রত্যেকেই রামের সেবাইত। পালায় পালায় দিনে তিন বার করে রামের পুজো করেন। বাঁকুড়ার রামপাড়া বাঁকুড়ার লোকসভা কেন্দ্রের অংশ।

২৫ শে মে বাঁকুড়ায় নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে কি বলছেন রামপাড়ার “রামেরা”? রামপাড়া যুবক রামেশ্বর মুখার্জি জানান, “ভোট চলে এসেছে। এবারের ভোটে চাইব শ্রীরামচন্দ্র যেন এই ভোটটা খুব শান্তিপূর্ণভাবে মিটিয়ে দেয়। এছাড়াও আমাদের এই ছোট্ট রাম মন্দির ঐতিহ্যবাহী হলেও অর্থের অভাবে আমরাই মন্দিরটি বড় করতে পারছি না। তাই এটাই চাইবযে পরবর্তীকালে যেই ক্ষমতায় আসুক, আমাদের মন্দির তৈরি করতে সহায়তা করলে উপকৃত হব।”

আরও পড়ুন- অটোতে ট্রাকের ধাক্কা! মুহূর্তে কান্নার রোল, রাস্তা ভাসল রক্তে! ভয়ঙ্কর দুর্ঘটনা

রাম পাড়ার বর্ষীয়ান ব্যক্তি রামনিধি মুখার্জি বলেন, কত ভোট এল গেল তবে একটা কথাই বলব যাতে রামচন্দ্র সবাইকে সুখী করে। আমাদের বহু পুরানো মন্দির এবং তার ঐতিহ্য। আমার আট পুরুষ ধরে এই পরম্পরা বজায় রেখেছি। রাজনৈতিক কোনওযোগসূত্র নেই। শুধুমাত্র রামের প্রতি নিবেদিত প্রাণ আমরা।”

নীলাঞ্জন ব্যানার্জী