AC Helmet: এসি হেলমেট! দুপুরের গরমে মাথা থাকবে ঠান্ডা, কোথায় পাবেন, দাম কত?

ভাদোদরা: প্রখর রোদ সবাইকে বিরক্ত করছে। বিশেষ করে যাদের সারাদিন বাইরে কাটাতে হয়। এই কথা মাথায় রেখে গুজরাটের আইআইএম ভাদোদরার ছাত্ররা এক অনন্য উপায় বের করেছে।

দেশের বিভিন্ন প্রান্তে এক অবস্থা৷ সারাদিন গরমে হাঁসফাঁস অবস্থা৷ বিশেষ করে যাদের সারাদিন বাইরে কাটাতে হয় তাদের অবস্থা শোচনীয়৷ এই কথা মাথায় রেখে গুজরাটের আইআইএম ভাদোদরার ছাত্ররা এক অভিনব উপায় বের করেছে। শিক্ষার্থীরা এসি হেলমেট তৈরি করেছে, যা প্রচণ্ড গরমে স্বস্তি দেবে।

আরও পড়ুনগরমেও সুখবর, অর্ধকে দামে কিনুন এসি, Amazon গ্র্যান্ড ফেস্টিভ্যাল সেল-এ কোন এসি কত কমে পাবেন? দেখুন তালিকা

প্রখর রোদে বাইরে বেরলেই মাথা ঝনঝন করার মতো অবস্থা৷ কিন্তু কাজ তো ফেলে রাখা যায় না৷ ফলে বহু মানুষই এই সময় বাইরে কাজে যান৷ কাজের সঙ্গে মাথা ঠান্ডা রাখাও খুব প্রয়োজন৷ বিশেষ করে এই ভর দুপুরেও ঠাঠা রোদে ট্রাফিক সামলানোর দায়িত্বে থাকেন ট্রাফিক সার্জেন্টরা৷

এই হেলমেটগুলি ব্যাটারিতে চলবে৷ সূর্যের প্রখর রোদ থেকে আরাম দেয়। এই হেলমেট পরার পর মাথায় ঠাণ্ডাও থাকে৷ ভাদোদরা ট্র্যাফিক পুলিশ কর্মীরা এই এসি হেলমেট দেওয়া হয়েছে। দিনের উষ্ণতম সময়ে ডিউটিতে থাকা প্রায় ৪৫০ ট্রাফিক পুলিশ অফিসারকে এই বিশেষ হেলমেট দেওয়া হয়েছে।

আরও পড়ুনAir Condition: AC কেনার সময় ৫টি ভুলে করেন ৯৯ শতাংশ মানুষই! গরমে আরামের বদলে চাপ বেড়ে যায়, আপনি এই এক ফাঁদে পা দেবেন না

ট্র্যাফিক পুলিশের পাশাপাশি সাধারণ মানুষও পাবেন এই এসি হেলমেট?এখনই তা জানা যায়নি৷ এই এসি মাথা উপর থাকায়, সারা শরীর ঠান্ডা থাকে৷ ফলে হিটস্ট্রোক বা এধরনের সমস্যা থেকে বাঁচতে সাহায্য করে৷ এমনকী বাইক চালানোর সময়ও এই বাইক সাহায্য করবে৷ এগুলো দুর্ঘটনার ক্ষেত্রে গুরুতর আঘাত থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।