সুন্দরবনের স্কুলে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন 

North 24 Parganas News: সুন্দরবনের স্কুলে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন 

বসিরহাট: সুন্দরবনের স্কুলে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। পিরিয়ডসের সময় স্কুলে অনেকক্ষেত্রে নানা অসুবিধার সম্মুখীন হয় ছাত্রীরা। বিশেষ করে সুন্দরবন অঞ্চলের গ্রামীণ এলাকায় স্কুলে হঠাত্‍‌ পিরিয়ডসে অস্বস্তিতে পড়ে যায় ছাত্রীরা। দোকান দূরে হওয়ায় ন্যাপকিন কেনাও কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। এই সব নানাবিধ সমস্যা থেকে রেহাই দিচ্ছে স্কুল। স্কুলেই ন্যাপকিন ভেন্ডিং মেশিন থাকলে, হঠাত্‍‌ পিরিয়ডস হলে মেশিন থেকেই চটজলদি ন্যাপকিন নিয়ে নিতে পারবে ছাত্রীরা।

আরও পড়ুন: ভয়ঙ্কর তাপপ্রবাহের পরিস্থিতি! এর মধ্যে ট্র্যাফিক কর্মীদের বাঁচাতে ‘সামার কিট’ কমিশনারের

এই স্কুল ঘুরে দেখলে মনে হবে কোন এক শহরের বেসরকারি স্কুলে এসে পড়েছেন। তেমনভাবে স্কুলটি অধুনিকভাবে পরিপাটি করে সাজানো গোছানো।  উত্তর ২৪ পরগনা জেলার হিঙ্গলগঞ্জের কনকনগর সৃষ্টিধর ইনস্টিটিউশনে এমন অভিনব উদ্যোগ দেখা গেল। স্কুলে প্রায় দেড় হাজারধিক ছাত্রছাত্রী। প্রত্যন্ত গ্রাম্য এলাকায় এমন অভিনব উদ্যোগের ফলে কমছে স্কুলছুট পড়ুয়ার সংখ্যা, বরং দিন দিন বাড়ছে পড়ুয়াদের উপস্থিতির হারও।

আরও পড়ুন:  কিউআর কোড দিয়ে বর্জ্য সংগ্রহ! এমনটা আগে কখনও দেখেননি

কী ভাবে কাজ করবে স্যানিটারি ন্যাপকিন মেশিন! এই মেশিনে ২টাকার কয়েন ঢোকালেই দুটি করে ন্যাপকিন বেরিয়ে আসবে। ব্যবহৃত ন্যাপকিনটি নষ্ট করতে থাকবে আরও একটি মেশিন। দূষণ রোধে ব্যবহৃত ন্যাপকিন ওই মেশিনে ফেললেই তা পুড়ে ছাই হয়ে যাবে। প্রত্যন্ত গ্রাম্য এলাকার স্কুলেও এমন উদ্যোগে যেন পথ দেখাল। সব মিলিয়ে হিঙ্গলগঞ্জের স্কুলের এমন উদ্যোগকে সাধুবাদ জানান এলাকার মানুষও।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জুলফিকার মোল্যা