চিতল মাছের তেল ঝাল

ভাতের সঙ্গে চিতল মাছের এই পদেই চেটেপুটে থালা সাফ! বানানো খুব সহজ, রইল রেসিপি

দক্ষিণ দিনাজপুর : কথাতেই আছে মাছে-ভাতে বাঙালি। প্রতিটি বাঙালির রান্নাঘরে স্বাদ ও স্বাস্থ্যের চাহিদা মেটাতে মাছ মোটামুটি থাকেই। গরম ভাতের সঙ্গে মাছ বাঙালির চিরকালীন পছন্দের একটা খাবার। তবে নিত্যদিনের একঘেয়ে মাছ না খেয়ে। বানিয়ে ফেলতে পারেন চিতল মাছের তেল ঝাল। প্রথমে চিতল মাছের পিস গুলোকে আঁশ ছাড়িয়ে ভালভাবে ধুয়ে নিতে হবে। এরপর মাছের পিসগুলোতে সামান্য হলুদ এবং নুন দিয়ে মাখিয়ে নিতে হবে। এবারে গ্যাসে পাত্র বসিয়ে তাতে বেশ কিছুটা সর্ষের তেল গরম করে নিতে হবে। তারপর একে একে নুন হলুদ মাখানো মাছগুলোকে তেলের মধ্যে দিয়ে ভাল করে দু’পিঠ ভেজে নিতে হবে।

তবে খেয়াল রাখতে হবে কোনও ভাবেই যেন মাছ ভেঙে না যায়। বেশি কড়া করে না ভাজাই ভাল। মাছ ভাজা হয়ে গেলে ওই তেলেই লম্বা টুকরো করে কেটে নেওয়া আলু সামান্য হলুদ এবং নুন দিয়ে হালকা ভেজে তুলে নিতে হবে।

আরও পড়ুন : প্রেমিক রাতুলের সঙ্গে দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে রূপাঞ্জনা! রীতি মেনে সারলেন নান্দীমুখ

এবারে আবারও কিছুটা সর্ষের তেল গরম করে তাতে গোটা জিরে, এলাচ, দারচিনি লবঙ্গ ও তেজ পাতা ফোড়ন দিতে হবে। এরপর তাতে পরিমাণ মত পেঁয়াজ কুচি দিয়ে হলুদ এবং নুন দিয়ে ভেজে নিতে হবে। এই সময় গ্যাসে আচঁ যেন কম থাকে। হালকা ভেজে নিয়ে পেঁয়াজের রঙ পরিবর্তন হয়ে এলে তাতে টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে নেড়ে চেড়ে এবার তাতে মশলা হিসেবে আদা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, রঙের জন্য কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সামান্য চিনি ও মিট মশলা দিয়ে বেশ ভাল ভাবে নেড়ে কষিয়ে নিতে হবে।

আরও পড়ুন : ডায়াবেটিসের মহৌষধি পেয়ারা, কমায় ওজন! মুক্তি দেয় নানা রোগ থেকে

এরপর পরিমাণ মত জল ঢেলে ভেজে রাখা আলুর টুকরো দিয়ে নেড়ে চেড়ে টমেটোর সঙ্গে আলু ভালভাবে কষিয়ে সেদ্ধ করে নিতে হবে। মশলা থেকে তেল ছাড়তে দেখলে বুঝবেন কষানো হয়ে গিয়েছে। আবারও একটু নেড়ে বেশ কিছুটা জল দিয়ে ফুটিয়ে নিতে হবে। ঝোল ফুটে এলে ভেজে রাখা চিতল মাছের পিস গুলো দিয়ে হালকা ভাবে উল্টে পাল্টে নিতে হবে। যেন মাছের ভিতরে খুব সহজেই মশলা ঢুকে যায়।

এরপর ঝোল কমে গাঢ় হয়ে এলে উপর থেকে সামান্য গরম মশলার গুঁড়ো ও তিন চারটে কাঁচালঙ্কা দিয়ে হালকা নেড়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিতল মাছের তেল ঝাল।

সুস্মিতা গোস্বামী