ভোট বাক্স 

East Bardhaman News: নির্দিষ্ট দিনের আগেই ভোট হয়ে গেল পূর্ব বর্ধমানে! পৌঁছে গেলেন প্রিসাইডিং অফিসার, বুথ এজেন্ট

পূর্ব বর্ধমান: নির্বাচন কমিশনের নির্ঘণ্ট অনুযায়ী পূর্ব বর্ধমানে ভোট হতে এখনও বেশ দেরি। কিন্তু তার আগেই জেলায় হয়ে গেল ভোট! শুনে অবাক হচ্ছেন? শুনতে কিছুটা অবাক করার মতই বটে। ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে অভিনব উদ্যোগ পূর্ব বর্ধমানের এই স্কুলে। রয়েছে প্রিসাইডিং অফিসার, বুথ এজেন্ট থেকে শুরু করে পুলিশ কর্মী সবই। ঠিক যেন ভোট কেন্দ্র! তবে এই ভোট কোনও জন প্রতিনিধি নির্বাচন করার জন্য নয়। শিশু সংসদ গঠনের জন্য।

অবাক লাগলেও, এমনই অভিনব ছবি ধরা পড়লপূর্ব বর্ধমান জেলার একটি প্রাথমিক বিদ্যালয়ে। পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের তরফে প্রতিটা বিদ্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে শিশু সংসদ গঠনের জন্য।

আরও পড়ুন: ৪৫-এ পুড়ছে পানাগড়! কলকাতা ৪১…দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহ, বৃষ্টি কবে হবে? জানাল আলিপুর

শিশু সংসদ গঠনের জন্য পূর্ব বর্ধমানের পূর্বস্থলী-২ ব্লকের একটি স্কুলে বেছে নেওয়া হলএক অভিনব পন্থা। নির্বাচনের আয়োজন করা হয় পূর্বস্থলী ২ ব্লকের নিমদহ পঞ্চায়েতের বেনাকর প্রাথমিক বিদ্যালয়ে। মূলত, পড়ুয়াদের মধ্যে ভোট সম্পর্কে সম্যক ধারণা তৈরি করার জন্যই এই উদ্যোগ। বেনাকর প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষকের কথায়, ভোট হলেই ছাত্রছাত্রীরা বিভিন্ন সংবাদ মাধ্যমে মারামারি, দাঙ্গার কথা শুনতে পায়।

এতে তাদের মনে ভোট সমন্ধে ভিন্ন ধারণা তৈরি হয়। ভোটের অর্থ ও তার গুরুত্ব বোঝানোর জন্যই এহেন পদক্ষেপ স্কুলের তরফে। এই প্রসঙ্গে বেনাকর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাদেব বৈরাগ্য জানান, এই প্রথম তাঁরা এই উদ্যোগ নিয়েছেন। ভোট সম্পর্কে পড়ুয়াদের কোনও ধারণা নেই, এই ভোটের ফলে অনেকটা ধারণা হবে তাদের। বিদ্যালয়ের সমস্ত শিক্ষক শিক্ষিকার সহযোগিতায় যেভাবে ভোট হয় সেভাবেই এই ভোট করানো হচ্ছে।

আরও পড়ুন: গৃহস্থ বাড়িতে কি আদৌ রাখা উচিত কৃষ্ণ তুলসী? দেখুন কী বলছেন বিশেষজ্ঞেরা..জানুন আসল তথ্য

শিশু সংসদ গঠনের এই নির্বাচনে মোট ১৫ জন মনোনয়ন পত্র জমা দিয়েছে। যাদের মধ্যে থেকে ৫ জনকে বেছে নেওয়া হবে। পুরো প্রক্রিয়াটিকে আসল নির্বাচনের মত রূপ দেওয়া হয়েছে স্কুলের তরফে। যেখানে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, বুথ এজেন্ট থেকে শুরু করে পুলিশ কর্মী, ছিল সমস্ত কিছুই। সুষ্ঠুভাবে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই যে ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ ছাত্র-ছাত্রীদের সেই বার্তা দিতেই এই আয়োজন।

এই বিষয়ে বেনাকর প্রাথমিক বিদ্যালয়ের আর এক শিক্ষক বলেন, ‘‘পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের উদ্যোগে প্রতিটা স্কুলে শিশু সংসদ গঠনের কথা বলা আছে। সেইভাবেই আমরা করছি। পড়ুয়ারা তো নির্দিষ্ট বয়সের আগে ভোটকেন্দ্রে যেতে পারে না। সেই কারণে তাদের পর্যাপ্ত ধারণা তৈরি হওয়ার জন্য এই উদ্যোগ।’’

স্কুলের ১৯৭ জন পড়ুয়াদের নিয়ে এই ভোট প্রক্রিয়া শুরু হয়। এই দিনের এই কর্মসূচিতেই উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক মহাদেব বৈরাগ্য ও অন্যান্য শিক্ষকেরা। সেই সঙ্গে উপস্থিত ছিল স্কুলের বর্তমান ও প্রাক্তন পড়ুয়ারা। প্রথম বার এই ধরনের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পেরে খুশি স্কুলের পড়ুয়ারাও।

বনোয়ারীলাল চৌধুরী