যেভাবে সমুদ্রে ফেরান হাওড়া থেকে উদ্ধার অলিভ রেডলে কচ্ছপকে

Howrah News: অবশেষে অলিভ রিডলে কচ্ছপকে ফেরানো হল সমুদ্রে! দেখুন ভিডিও

হাওড়া: নদীপাড় থেকে সমুদ্রে ফিরল অলিভ রিডলে! হাওড়ায় উদ্ধার হওয়া অলিভ রিডলে কচ্ছপটি প্রায় দু দিন পর সমুদ্রে ছাড়া সম্ভব হল। বিশালাকৃতির সামদ্রিক কচ্ছপটি নদী পাড় থেকে উদ্ধার করার সঙ্গে সঙ্গেই স্থানীয়রা নদীতে ছেড়ে দেবার চেষ্টা করে। সেই সময় অনেকেই মনে করেছিলেন, যে পথে সাগর হয়ে নদীতে এসে পৌঁছেছিল কচ্ছপটি। হয়ত সেভাবেই ফিরে যাবে। কিন্তু চেষ্টা করেও তার সম্ভব হয়নি। অবশেষে দীর্ঘ কয়েক ঘণ্টা চেষ্টার পর, স্বাভাবিক পরিবেশে কচ্ছপটিকে ফিরিয়ে দিতে পেরে দারুণ আনন্দিত বন দফতর এবং পরিবেশ কর্মীরা।

আরও পড়ুন: আটলান্টিকের কচ্ছপ হাওড়ার নদীতে! কী ভাবে এল এটি? জানলে চোখ কপালে উঠবে

দ্রুততার সঙ্গে অলিভ রিডলে কচ্ছপটি সমুদ্রে ফিরিয়ে দেওয়ার ঘটনাকে অনেকেই সাধুবাদ জানিয়েছে।প্রথমে কচ্ছপটি উদ্ধারের পর, হাওড়া বাগনান মানকুরে উদ্ধার হওয়া প্রায় ৪০ কেজির সামুদ্রিক অলিভ রিডলে কচ্ছপটি গড়চুমুক চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর স্বাভাবিক পরিবেশ অর্থাৎ সমুদ্রে ছেড়ে দেবার সিদ্ধান্ত হয়। প্রায় উদ্ধারের ৪৮ ঘন্টার মধ্যেই উলুবেড়িয়া বন বিভাগের রেঞ্জার রাজেশ মুখার্জীর সহযোগিতায়। হাওড়া থেকে গাড়ি করে নিয়ে কাঁথি ফরেস্ট রেঞ্জে বঙ্গোপসাগরে পৌঁছানো। সেখানে নির্জন সমুদ্র সৈকত থেকে ছেড়ে দেওয়া হয়। সেখান থেকে ধীরে ধীরে গভীর সমুদ্রে উদ্দেশে ভেসে যায় কচ্ছপটি।

আরও পড়ুন: স্কুলে গরমের ছুটি পড়তেই চিন্তিত ছাত্রছাত্রীরা! কারণ জানলে অবাক হবেন

উপস্থিত ছিলেন বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামানিক , হাওড়া ও পূর্ব মেদিনীপুরের বন বিভাগের কর্মীরা। এ প্রসঙ্গে পরিবেশ কর্মী চিত্রক প্রামানিক জানান, এই ঘটনা একবারে নজর বিহীন। এমন একটি প্রাণী যেটি সমুদ্র থেকে ঘন জনস বসতিপূর্ণ এলাকায় চলে আসে। সেখান থেকে প্রাণীটি উদ্ধারের পর স্বাভাবিক পরিবেশে ফিরিয়ে দেওয়া চ্যালেঞ্জই বটে। ধন্যবাদ জানাব এই কাজে যুক্ত থাকা পরিবেশ করে ও বন দফতরের কর্মীদের। আসলে সকলের ঐকান্তিক প্রচেষ্টার ফলেই এমন কাজ সম্ভব।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি