লোকসভা দ্বিতীয দফার ভোট

Lok Sabha Elections 2024: দ্বিতীয় দফায় দেশজুড়ে ৮৯ নয়, ৮৮ আসনে ভোট! কারণ প্রার্থীর মৃত্যু, কোথায় জানেন?

কলকাতা: অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের দ্বিতীয় পর্ব শুক্রবার। দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ৮৮টি আসনে। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটও। লোকসভা ভোট ২০২৪ ঘোষণার সময় দ্বিতীয় দফায় দেশজুড়ে ৮৯ আসনে ভোট ঘোষণা হয়েছিল। তবে শেষ পর্যন্ত ৮৮টি আসনেই ভোট হচ্ছে। কারণ, এক প্রার্থীর মৃত্যু।

পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০২৪

গত ১০ এপ্রিল নির্বাচন কমিশন মধ্যপ্রদেশের বেতুলের ভোট স্থগিত ঘোষণা করেছে। ২৬ এপ্রিল দ্বিতীয় দফার বদলে সেখানে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। কমিশন সূত্রে খবর, গত ৯ এপ্রিল মায়াবতীর বহুজন সমাজপার্টির প্রার্থী অশোক ভালাভির মৃত্যু। ভোটের আগে কোনও জাতীয় দলের প্রার্থীর মৃত্যু হলে সেই আসনে ভোট পিছিয়ে দেওয়া হয়। ওই দল থেকে নতুন প্রার্থী ঘোষণা করা পর্যন্ত সেখানে ভোটগ্রহণ হবে না।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে সুন্দর হাতের লেখা প্রাকৃতির, নেপালি কন্যের মুক্তাক্ষর MS Word-এর ফন্টকেও হার মানায়

দ্বিতীয় দফার ভোটের লড়াইয়ে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, কর্নাটকের এইচডি কুমারস্বামী এবং ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল রয়েছেন। কুমারস্বামী জেডিএস এবং ভূপেশ কংগ্রেসের প্রার্থী। উত্তরপ্রদেশ থেকে বিজেপির টিকিটে লড়ছেন দুই অভিনেতা হেমা মালিনী এবং অরুণ গোভিল। হেমা মথুরার দু’বারের সাংসদ। আশির দশকে টিভি সিরিয়াল রামায়ণে রামের ভূমিকায় অভিনয়কারী অরুণ এ বার প্রথম নির্বাচনী ময়দানে।

আরও পড়ুন: ৫০ বছরে দ্বিতীয়বার, রেকর্ড গরম কলকাতায়! তাপপ্রবাহের স্পেল আর কতদিন? আবহাওয়ার বড় খবর

রাহুল তাঁর পুরনো আসন, কেরলের ওয়ানাড় থেকে এ বারও ভোটে লড়ছেন। সেখানে তাঁর মূল লড়াই বাম জোট এলডিএফের সিপিআই প্রার্থী অ্যানি রাজার বিরুদ্ধে। তিনি সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী। রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনও।