গণবিবাহ

Mass Marriage: হাসিমুখে মা-বাবার নতুন বিয়ের সাক্ষী থাকল সন্তানরা!

আলিপুরদুয়ার: খুশি মনে বাবা-মায়ের বিয়ে দেখল সন্তানরা! সরহুল পুজো উপলক্ষে নতুন করে চার হাত এক হল ৫৯ জোড়া দম্পতির। আগুনকে সাক্ষী রেখে, মালা বদল করে গণ বিবাহ সম্পন্ন হল।

আদিবাসীদের সরহুল পুজো উপলক্ষে গণবিবাহের আসর বসে বীরপাড়া। সকাল থেকে দেখা যায় দম্পতিদের ভিড়। বীরপাড়া সরনা এসটি ক্লাবের উদ্যোগে সরনা এসটি ময়দানে অনুষ্ঠিত হল গণবিবাহ। পুরোহিত মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে ৫৯ জোড়া দম্পতিকে বিবাহ বন্ধনে আবদ্ধ করলেন। এই গণবিবাহে সামিল হতে এসেছিলেন কুমারগ্রাম, চালসা, ডিমডিমা সহ ডুয়ার্সের বিভিন্ন চা বাগান এবং গ্রামাঞ্চল থেকে ৫৯ জন দম্পতি।

আর‌ও পড়ুন: রাস্তা বন্ধ থাকায় মেয়ের টিউশনির টাকা দিতে পারছেন না মা!

এই গণবিবাহের আসরে যারা বিয়ে করেন তাঁদের অনেকেরই অনেকেরই সন্তান রয়েছে। অনেকেই আবার সংসার পেতেছেন বেশ কয়েক মাস হল। আবার অনেকে কিছুদিন আগে পাড়ার মন্দির থেকে কোনওরকমে বিয়ে করেছেন। এঁরা কেউই নিজেদের বিবাহের অনুষ্ঠান করতে পারেননি জাঁকজমক করে। আর্থিক অনটন তাঁদের স্বপ্নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। এই আসরে তাঁদেরই নতুন করে ধুমধাম এর সঙ্গে বিয়ে দেওয়া হল।

বিয়ে উপলক্ষে ছিল এলাহি আয়োজন। সাজসজ্জা, খাওয়া-দাওয়া, উপহার সব মিলিয়ে রাজকীয় ব্যবস্থা।গণ বিবাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী বুলু চিক বড়াইক। গণ বিবাহের আগে কলস যাত্রার মধ্য দিয়ে সরহুল পুজোর সূচনা হয়। সরহুল পুজোর পাশাপাশি প্রতি বছরের মতো এবছরও গনবিবাহের আয়োজন করা হয়। মোট ৫৯ জোড়া নব দম্পতি উপস্থিত ছিলেন। এছাড়া আদিবাসী সহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের ও আয়োজন করা হয়।

অনন্যা দে