CPIM: ভোট প্রচারের পাশাপাশি দুর্নীতি ইস্যুতে আন্দোলন জারি রাখবে বামেরা

কলকাতা: রাজ্য জুড়ে চলছে লোকসভা নির্বাচনে প্রচার। ইতিমধ্যেই রাজ্যের দু দফার ভোট হয়ে গিয়েছে। সব রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা ব্যস্ত প্রচারে আর সেই প্রচারের মধ্যেই সব বিষয়ে প্রতিক্রিয়া দিচ্ছেন। কিন্তু প্রচারের মাঝেও বিভিন্ন বিষয় বিশেষ করে দুর্নীতি ইস্যুতে আন্দোলন জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট।

সম্প্রতি এএসসি কান্ডে যোগ্যদের চাকরি ফিরিয়ে দেওয়া ও অযোগ্যদের থেকে আলাদা করার প্রসঙ্গে মিছিল করে বামেরা। ধর্মতলা থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিলে বামেদের সঙ্গে কংগ্রেসের নেতৃত্বেরও দেখা মেলে। যার নেতৃত্বে ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, “যেভাবে রাজ্যে কেলেঙ্কারি যা শুরু হয়েছিলো তৃণমূল আমলে। ব্যাপম কেলেঙ্কারি ব্যাপম কেলেঙ্কারি কে হারিয়ে দিয়েছে। এই সরকারটা অজ্ঞ। সরকার চালাতে জানে না। সিএম বলছে আমি কিছু দেখি না। অযোগ্যদের যখন চাকরি হচ্ছিল না শূন্যপদ তৈরি করা হয়েচিলো৷ মিথ্যা দিয়ে শুরু করে ছিলো। আগে ছবির নীচে সততার প্রতীক লেখা হত৷ মুখ্যমন্ত্রীকে কেন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে না। এই সরকারের আটা, চাল, গরু কেলেঙ্কারি সহ কত কেলেঙ্কারি। এক সময় কয়লামন্ত্রী ছিলেন। কারবার শিখে এসেছেন। অনুব্রত আছেন বলছেন। আছেন তিহারে। লটারি একজনই পাচ্ছে। এত সরকার রাজ্যে হয়েছে কোনও দিন হয়নি। চোর জোচ্চররা নবান্নে বসে আছেন। ধিক্কার। আরো আন্দোলন হবে। লোকসভা শুরু হয়ে গিয়েছে। চোর জোচ্চরদের একটা ভোটও নয়।”

আরও পড়ুন: গাড়ি থেকে নামিয়ে ছিলেন,সেই কাঞ্চনকে নিয়ে প্রচার করে কল্যাণকেই জবাব দিলেন দেব?

এরপরে একই ইস্যুতে সিপিএমের ছাত্রযুব সংগঠনের তরফে বিধাননগরে কর্মসূচি করা হয়। দলীয় সূত্রে খবর, ভোট চললেও আগামী দিনে আন্দোলন চলবে।

এরই মধ্যে ঘটে গিয়েছে আরেকটি ঘটনা৷ আদালতের নির্দেশে এসএসসি ২০১৬ -এর পুরো প্যানেলটি বাতিল করা হয়েছে৷ এর ফলে সমস্যায় পড়েছে যোগ্য প্রার্থীরা, কার্যত তাঁদের মাথায় আকাশ ভেঙে পড়েছে৷ পরীক্ষায় পাশ করেও কেন এই সমস্যায় পড়তে হবে তা নিয়ে প্রশ্ন তুলে তাঁরা সুপ্রিম কোর্টের দারস্ত হচ্ছেন। সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্যও।

এই জটিলতার জন্য বিরোধী দলগুলির দিকে আঙুল তুলেছে রাজ্যের শাসক দল৷ তাদের বক্তব্য বিরোধী রাজনৈতিক দলগুলির জন্যই আজ এই পরিস্থিতি৷ যদিও এর দায় পাল্টা তৃণমূলের ঘাড়ে চাপিয়েছে বিজেপি।এ সবকিছুই হচ্ছে নির্বাচনী প্রচারের মঞ্চ থেকে৷ এর থেকে খানিকটা অন্য পথে চলে শুধুমাত্র যোগ্যদের চাকরি দেওয়ার দাবি নিয়ে এবং অযোগ্যদের বাদ দেয়ার কথা বলে পথে নেমেছে বামেরা৷ বৃহস্পতিবার ধর্মতলা থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করে কংগ্রেস ও বামেরা৷ এরপর শনিবার করুণাময়ীতে কর্মসূচি করেছে তাঁরা