বাড়িতে গিয়ে ভোট গ্রহণের আগে কর্মীদের প্রশিক্ষণ।

Loksabha Election 2024: ভোটের আগেই জনমত দানের বিশেষ ব্যবস্থা! কারা পাবেন এই সুযোগ, জেনে নিন

আসানসোল: গরমকে চ্যালেঞ্জ করেই মাঠে ময়দানে নেমে প্রচার চালাচ্ছেন সমস্ত দলের প্রার্থীরা। কারণ নির্বাচন সামনে। পশ্চিম বর্ধমান জেলায় মে মাসের প্রথম দিন থেকেই আরও বেড়েছে ভোটের উত্তাপ। তৃণমূল, বিজেপি, বাম, সমস্ত দলের প্রার্থীরা জোরদার প্রচার চালাচ্ছেন। আগামী ১৩ মে চতুর্থ দফার নির্বাচন। সে দিনই পশ্চিম বর্ধমান জেলার দু’টি লোকসভা কেন্দ্র অর্থাৎ আসানসোল এবং বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের ভোট। কিন্তু তার আগেই জেলায় শুরু হচ্ছে ভোট প্রক্রিয়া।

নির্ধারিত ভোটের দিনের আগেই শুরু হচ্ছে ভোট প্রক্রিয়া। আগামীকাল বৃহস্পতিবার অর্থাৎ ২ মে জেলায় বিশেষ ভোট প্রক্রিয়া শুরু হচ্ছে। যদিও এই ভোটদানে সবাই অংশগ্রহণ করতে পারবেন না। এই বিশেষ ভোট প্রক্রিয়া চলবে নির্ধারিত কিছু মানুষজনের জন্য। ২ এবং ৩ মে এই ভোট প্রক্রিয়া চলবে। প্রয়োজনে ভোট আরও একদিনের জন্য বাড়ানো হতে পারে। এই ভোট গ্রহণের জন্য ইতিমধ্যেই বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে। কিন্তু কারা এই তারিখগুলিতে ভোট দিতে পারবেন জানেন? কেনই বা নির্ধারিত দিনের আগে ভোটের ব্যবস্থা করা হল?

জেলা প্রশাসন সূত্রে খবর, এই বিশেষ ভোট প্রক্রিয়া আয়োজন করা হয়েছে যাঁরা বাড়িতে বসে ভোট দেবেন, তাঁদের জন্য। অর্থাৎ ৮৫ বছরের বেশি বয়স্ক যে সমস্ত ভোটাররা রয়েছেন, তাঁরা বাড়িতে বসে ভোট দেওয়ার সুযোগ পাবেন। তাছাড়া বিশেষভাবে সক্ষম মানুষজন, যাঁরা বুথে যেতে পারবেন না, তারা এই প্রক্রিয়ায় ভোটদানের সুযোগ পাবেন। মূলত বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম মানুষজনের অসুবিধার কথা ভেবেই বাড়িতে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে কমিশনের তরফে। আর সেই ভোট প্রক্রিয়া হবে ২ এবং ৩ মে। প্রয়োজনে আরও একদিন বাড়িয়ে ৪ মে এই বিশেষ ভোট গ্রহণ করা হতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: গনগনে রোদে দুপুরে কেন দিঘার জলে ঢল নেমেছে অগুন্তি মানুষের! সমুদ্রসৈকতের আবহাওয়া কেমন

আরও পড়ুন: চাঁদিফাটা গরমে বিয়ের ভোজ খেতে এসে নবদম্পতির থেকে বিশেষ উপহার পেলেন অতিথিরা

বাড়িতে ভোট গ্রহণ করতে যাঁরা যাবেন, তাঁদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। মূলত এই  কাজে যুক্ত থাকবেন ভোট কর্মী, মাইক্রো অবজারভার এবং বিএলও। প্রসঙ্গত, গত মঙ্গলবারই আসানসোলের মহকুমা শাসক (সদর) তথা আসানসোল উত্তর বিধানসভার এআরও বিশ্বজিৎ ভট্টাচার্যের উপস্থিতিতে এই ভোট প্রক্রিয়াটির সঙ্গে যুক্ত সবাইকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আসানসোল উত্তর বিধানসভায় এমন ভোটারের সংখ্যা ৫৫১ জন। আসানসোল লোকসভা কেন্দ্রেট সাতটি বিধানসভায় এমন ভোটারের সংখ্যা সাড়ে তিন হাজারের বেশি। আর এমন ভোটাররা অনেক আগে বাড়িতে বসে নিজেদের মত ইভিএম বন্দি করার সুযোগ পাচ্ছেন।

নয়ন ঘোষ