Amit Shah Interview: ‘অনগ্রসর শ্রেণীর বিরুদ্ধে যদি কোনও দল থাকে, সেটা কংগ্রেস’, তোপ অমিত শাহের

নয়াদিল্লি: যদি এমন কোনও রাজনৈতিক দল থাকে যারা অনগ্রসর শ্রেণীর বিরুদ্ধে, সেটা কংগ্রেস। নেটওয়ার্ক 18 গ্রুপের প্রধান সম্পাদক রাহুল জোশীকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ইস্তেহারে জাতিগত শুমারির প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। সেই নিয়ে প্রশ্নের জবাবে অমিত শাহ বলেন, “কংগ্রেস এই দেশে কত বছর ক্ষমতায় ছিল? প্রায় ৫৫ বছর। কিন্তু কোনও দিন জাতিগত শুমারি করেনি। এখন যখন ক্রমাগত হারছে, এসব কথা বলছে। কিন্তু এটা ওদের আসল উদ্দেশ্য নয়”।

অমিত শাহ আরও বলেন, “এই দেশে যদি কোনও দল থাকে অনগ্রসর শ্রেণীর বিরোধী, তবে সেটা একটাই দল, কংগ্রেস। ওরা বছরের পর বছর কাকাসাহেব কালেলকর কমিশনের রিপোর্ট খোলেনি। মণ্ডল কমিশনকে দমন করেছে। কেন্দ্রীয় প্রতিষ্ঠানে ওবিসি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীকে সংরক্ষণ দেয়নি। যখন মণ্ডল কমিশনের সুপারিশ কার্যকর করা হচ্ছিল, তখন বিরোধী দলনেতা হিসেবে রাজীব গান্ধি প্রতিবাদে ২ ঘণ্টা ভাষণ দিয়েছিলেন। রাহুল গান্ধির সেই ভাষণ পড়া উচিত”।

সঙ্গে শাহ যোগ করেন, “আমরা দেশকে অনগ্রসর শ্রেণীর দরিদ্র পরিবার থেকে আসা সবচেয়ে সফল প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদির রূপে একজন প্রকৃত নেতা উপহার দিয়েছি”।

আরও পড়ুন -‘পৈতৃক আসন থেকে লড়ার মতো আত্মবিশ্বাসও ওঁদের নেই’, অমেঠি, রায়বরেলী নিয়ে রাহুল-প্রিয়াঙ্কাকে কটাক্ষ শাহের

বিজেপি দাবি করছে, কংগ্রেস ওবিসি কোটার একটা অংশ মুসলিমদের দেবে। এই প্রসঙ্গে অমিত শাহ বলেন, “ইস্তেহারে কংগ্রেস এটা উল্লেখ করেনি, তবে কর্নাটকে ওঁদের সরকার ইতিমধ্যেই এই কাজ করেছে। রাতারাতি সমস্ত মুসলমানকে অনগ্রসর শ্রেণীতে নিয়ে আসে। কোনও সমীক্ষা করেনি। কোনও কমিশন বসায়নি। ধর্মের ভিত্তিতে সবাইকে অনগ্রসর শ্রেণী বলে ঘোষণা করে দেয়। তাঁদের সংরক্ষণ দেওয়া হয়। ওবিসি কোটা থেকে কমিয়ে ওদের সংরক্ষণের ব্যবস্থা করে কংগ্রেস”।

সঙ্গে তিনি যোগ করেন, “অন্ধ্রপ্রদেশে যখন ওঁদের সরকার ছিল, একইভাবে মুসলিমদের সংরক্ষণ দিয়েছিল। তাহলে কার রিজার্ভেশন কমানো হলো? অবশ্যই, এসসি, এসটি এবং ওবিসিদের। আমি যখন বলেছিলাম যে আমরা ধর্মের ভিত্তিতে রিজার্ভেশন খতম করব, তখন আমার ভিডিও বিকৃত করে ছড়িয়ে দেয়”।