Teacher Recruitment Scam: শিক্ষক নেই! বহু স্কুলে বন্ধ হয়ে যাচ্ছে ‘বিজ্ঞান বিভাগ’, চাকরি বাতিলের প্রভাব এবার স্কুলের পঠনপাঠনেও

কলকাতা: শিক্ষকদের চাকরি বাতিলের প্রভাব এবার উচ্চ মাধ্যমিকের ‘বিজ্ঞান শিক্ষায়’। একাধিক স্কুলে ‘বিজ্ঞান বিভাগ’ বন্ধ হওয়ার আশঙ্কা। তার জেরে এবার অবসরপ্রাপ্ত শিক্ষক বা গেস্ট টিচার দেওয়ার নিয়োগ করে বিজ্ঞান বিভাগ চালানোর পরামর্শ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। তার জন্য সংসদ এর নিয়ম শিথিল করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

জানা গিয়েছে, অনেক স্কুল থেকে বলা হচ্ছে চাকরি বাতিল হওয়ার জন্য বিজ্ঞান বিভাগ চালাতে তাঁদের সমস্যা হচ্ছে। তার জন্যই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই নির্দেশ দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে৷ জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

এক জন দু’জন নয়৷ গত ২২ এপ্রিল ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট৷ ২০১৬ সালের পুরো প্যানেলই বাতিলের নির্দেশ দিয়েছে আদালত৷ এখানেই শেষ নয়, আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, টাকা ফেরাতে হবে প্রায় সাড়ে ৫ হাজার জন চাকরি প্রাপককে।

গত বৃহস্পতিবারই প্রকাশিত হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল৷ পরীক্ষা হওয়ার ঠিক ৮০ দিনের মাথায় মাধ্যমিকের ফলাফল প্রকাশ করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ৷ এবার কোন বিষয়ে কত নম্বর পেলে একাদশ শ্রেণির কোন শাখায় ভর্তি হওয়া যাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ৷

আরও পড়ুন : একাদশ শ্রেণিতে ভর্তি হতে গেলে কোন বিষয়ে কত নম্বর পেতে হবে, বিষয় ভিত্তিক নম্বরের তালিকা প্রকাশ করে জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

একাদশ শ্রেণিতে ভর্তি হতে গেলে কোন বিষয়ে কত নম্বর পেতে হবে, তা ঠিক করে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, বিজ্ঞান নিয়ে পড়তে গেলে মাধ্যমিকে অঙ্কে পেতে হবে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর পেতে হবে। ফিসিক্স ও কেমিস্ট্রি নিয়ে পড়তে হলে ভৌত বিজ্ঞানে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর৷ বায়োলজি নিয়ে পড়তে গেলে জীবন বিজ্ঞানে পেতে হবে ৩৫ শতাংশ নম্বর।

পাশাপাশি, কমার্স ও আর্টসেরও বিভিন্ন বিষয় নিয়ে পড়তে গেলে ন্যূনতম নম্বর কত হতে হবে, তা-ও জানিয়ে দিয়েছে সংসদ। এতদিন সংসদের তরফে জানানো হয়, এতদিন একাদশ শ্রেণিতে ভর্তিতে ন্যূনতম নম্বর নির্দিষ্ট করে বলা হত না৷ এবার থেকে সেমেস্টার সিস্টেম চালু করা হচ্ছে, তাই সংসদের তরফে বিষয় ধরে নম্বর স্পষ্ট করে দেওয়া হল। জানালেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এর সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

আরও পড়ুন:মাধ্যমিকে এখন কত নম্বর পেলে পাশ হয় জানেন? পেতে হয় আগের চেয়েও কম…একটু খাটলেই হয়ে যায় মাধ্যমিক পাশ

চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি৷ পরীক্ষা শেষ হয় ১২ ফেব্রুয়ারি৷ মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯,২৩,০১৩ জন৷ এদের মধ্যে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪,০৫,৯৯৪। ছাত্রী পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ৫,১৭০,১৯ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৬৭৫টি। চলতি বছর মাধ্যমিক পাশ করেছে মোট ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ পরীক্ষার্থী। এই বছর মাধ‍্যমিকের পাশের হার ৮৬.৩১ শতাংশ। প্রথম ১০-র কৃতী তালিকায় ছিল মোট ৫৭ জন।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হয়েছেন কোচবিহার থেকে। ওই ছাত্রের নাম চন্দ্রচূড় সেন। সে কোচবিহারের রামগোলা হাই স্কুলের ছাত্র। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯৩। সে পেয়েছে ৯৯% নম্বর। দ্বিতীয় পুরুলিয়া জেলা স্কুলের সাম্যপ্রিয় গুরু। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯২। তৃতীয় হয়েছেন তিনজন দক্ষিণ দিনাজপুর থেকে উদয়ন প্রাসাদ ( বালুরঘাট হাই স্কুল), বীরভূম থেকে পুষ্পিতা বাসুরি ও দক্ষিণ ২৪ পরগনা থেকে নৈঋত রঞ্জন পাল (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন)।