জিএসটি আদায়ে রেকর্ড করল রাজ্য

GST Record: ৭,২৯৩ কোটি টাকা! জিএসটি আদায়ে রেকর্ড করল রাজ্য, ডবল ইঞ্জিন রাজ্যগুলিকে পিছনে ফেলে এপ্রিলে সেরা বাংলা

কলকাতা: রাজ্যে পণ্য পরিষেবা কর বা জিএসটি আদায়ের হার নতুন রেকর্ড স্পর্শ করেছে। যা গত বছরের তুলনায় ১৩ শতাংশ বেশি। এপ্রিল মাসে রাজ্য থেকে জিএসটি আদায় হয়েছে ৭,২৯৩ কোটি টাকা। গত বছরের এপ্রিলে এই অঙ্ক ছিল ৬,৪৪৭ কোটি টাকা। এক মাসের জিএসটি আদায়ের ক্ষেত্রে যা নতুন রেকর্ড। রাজ্যে অর্থ দফতর সূত্রে এই খবর জানা গিয়েছে। মানুষের হাতে যথেষ্ট নগদের জোগান নিশ্চিত হওয়া ও ক্রয়ক্ষমতা বাড়ার ফলেই জিসটি আদায়ের হারে এই লক্ষণীয় বৃদ্ধি বলেই মনে করা হচ্ছে।

এপ্রিল মাসে রেকর্ড জিএসটি আদায় হয়েছে দেশ জুড়ে। তবে কর আদায়ের হারে বিজেপিশাসিত ডাবল ইঞ্জিন রাজ্যগুলোকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। প্রশাসনিক মহলের ব্যাখ্যা, রাজ্য প্রকল্পগুলির হাত ধরে মানুষের হাতে যথেষ্ট নগদের জোগান নিশ্চিত হয়েছে, যা মানুষের ক্রয়ক্ষমতা অনেকটাই বাড়াতে সাহায্য করেছে। এই সমস্ত পদক্ষেপের ফলেই রাজ্যে জিএসটি আদায় বেড়েছে।

গত বছরের এপ্রিলের সঙ্গে এবারের জিএসটি আদায় তুলনা করলে পশ্চিমবঙ্গের চেয়ে অনেক কম বৃদ্ধি হয়েছে মধ্যপ্রদেশ-সহ একাধিক ডবল ইঞ্জিন রাজ্যে। মধ্যপ্রদেশে জিএসটি আদায় বেড়েছে ১১ শতাংশ। গুজরাত ও মহারাষ্ট্রেও জিএসটি বেড়েছে ১৩ শতাংশ। ঝাড়খণ্ডে জিএসটি বেড়েছে মাত্র ৩ শতাংশ। কেরল ও কর্ণাটকে ৯ শতাংশ করে বেড়েছে পণ্য ও পরিষেবা কর। তামিলনাড়ু ও তেলেঙ্গানায় কর আদায় বেড়েছে যথাক্রমে মাত্র ৬ ও ১১ শতাংশ হারে। বিশেষজ্ঞদের মতে, এমাসে দেশের জিএসটি আদায় সর্বকালের মধ্যে বেশি হয়েছে।