সোশ্যাল মিডিয়ায় চোখ বোলানো: শোওয়ার আগে অনেকেই একবার সোশ্যাল মিডিয়ায় চোখ বুলিয়ে নেন। দেখে নেন, কে কী করছে। কিন্তু এর ফলে মস্তিষ্ক বিভ্রান্ত হয়ে পড়ে। তথ্য, ছবি এবং আপডেটের ক্রমাগত প্রবাহ মনকে সক্রিয় করে তোলে। ঘুমিয়ে পড়ার স্বাভাবিক প্রক্রিয়ায় দেরি হয়ে যায়।

Children Internet Addiction: মোবাইলে ডুবে সন্তান! ইন্টারনেটের নেশা কমাতে গিয়ে মারাত্মক কাণ্ড, কপাল চাপড়াচ্ছেন মা-বাবা

কলকাতা: আজকালকার দিনে ইন্টারনেটে আসক্ত শিশুরা। যা অভিভাবকদের উদ্বেগের অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। বড়দের মতো ছোটরাও সোশ্যাল মিডিয়া স্ক্রোল করা, ভিডিও দেখা থেকে শুরু করে গেম খেলার প্রতি আসক্ত। কিন্তু ছোট বাচ্চাদের ক্ষেত্রে এই বিষয়টা বিপদ ডেকে আনতে পারে।

আসলে তাদের ঘুম নষ্ট হতে পারে। সেই সঙ্গে খেলাধূলার প্রতিও বাচ্চাদের আসক্তি কমছে। এক সমীক্ষায় দেখা গিয়েছে যে, ১২ বছরের কমবয়সি ছেলেমেয়েদের ৪২ শতাংশই প্রতিদিন প্রায় ২ থেকে ৪ ঘণ্টা স্ক্রিন টাইমের জন্য ব্যয় করে। তবে সম্প্রতি এক অভিভাবক তাঁদের মেয়ের এই ইন্টারনেট আসক্তি কমানোর জন্য একটা দারুণ পরিকল্পনা বানিয়েছিলেন। অথচ কে জানত পুরো ব্যাপারটাই উল্টে যাবে।

আরও পড়ুন: বিশ্বের সেরা স্কুলের তালিকায় রয়েছে ভারতের এই স্কুল, পড়লেই কেউ IPS-কেউ IAS অফিসার! কোন স্কুল এটি জানেন?

ব্যাপারটা একবার দেখে নেওয়া যাক। আসলে মেয়ে যাতে বেশি আইপ্যাড না দেখে, তার জন্য তাঁরা একটি কুকুর নিয়ে এসেছিলেন। ভেবেছিলেন মেয়েটা কুকুরের সঙ্গেই খেলবে। আইপ্যাড আর লাগবে না। অথচ আচমকাই ওই অভিভাবকেরা দেখেন, তাঁদের মেয়ে এবং পোষ্য দু’জনেই আইপ্যাডেই মজে রয়েছে। এক ভিডিও-য় দেখা গিয়েছে, ছোট্ট পেয়েটি এবং তার পোষ্য কুকুরটি মেঝেতে শুয়ে একসঙ্গে আইপ্যাড দেখছে।

ভিডিও-র ক্যাপশনে লেখা হয়েছে, “ওঁরা তাকে একটি কুকুর এনে দিয়েছিলেন। ভেবেছিলেন যে, এতে মেয়ের ইন্টারনেটে আসক্তি করবে। এখন তো দু’জনেই ইন্টারনেটে আসক্ত।” সোশ্যাল মিডিয়া শেয়ার করার পর থেকে ওই ভিডিওটির ভিউ দশ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। এক ব্যবহারকারী লিখেছেন, “মনে হচ্ছে, কুকুরটি যেন এক নতুন প্রিয় বন্ধু খুঁজে পেয়েছে।”

আরও পড়ুন: গাড়িতে টানা কতক্ষণ AC চললে ১ লিটার তেল পোড়ে জানেন? উত্তর জানলে মাথা ঘুরে যাবে!

আর এক উদ্বিগ্ন নেটাগরিক লিখেছেন যে, “অতিরিক্ত স্ক্রিন না দেখিয়ে অনুগ্রহ করে শিশুদের প্রকৃত শৈশবের অভিজ্ঞতা প্রদান করুন। শিশু হিসেবে তারা যদি জীবনের স্বাদ উপভোগ না করতে না পারে, তাহলে কি আর কখনও এর সুযোগ পাবে!” আবার আর এক নেটিজেন মন্তব্য করেন, “আমি হলে ট্যাবটা জাস্ট কেড়ে নিতাম! একটু বায়না করার পরে ও ঠিক ভুলে যেত!”