ছাদ বাগানে পদ্মফুল হাতে দেবরাজ সাহা

Lotus Cultivation: গোটা ছাদ জুড়ে ফুটে পদ্ম, ভাইরাল কোচবিহারের ‘পদ্ম-বাগান’

কোচবিহার: অনেকেই বাড়ির ছাদে ফুল গাছ লাগান। অনেকে ছোট্ট করে বাগান-ও তৈরি করেন। ছাদে একটি সুন্দর বাগান তৈরি করেছেন মাথাভাঙার বাসিন্দা দেবরাজ সাহা-ও। মাথাভাঙা পুর এলাকার ৮ নং ওয়ার্ডের দেশবন্ধু পাড়ার বাসিন্দা তিনি। পেশাগতভাবে তিনি একজন দমকল কর্মী। তবে দীর্ঘ সময় ধরে তাঁর বিভিন্ন প্রজাতির ফুলের প্রতি আকর্ষণ রয়েছে। মূলত সেই শখেই তিনি এই বাগান তৈরি করেছিলেন। তবে এই বাগান সাধারণ কোন-ও ফুলের বাগান নয়। এই বাগানে রয়েছে দেশি-বিদেশী প্রায় ৩০টিরও বেশি প্রজাতির পদ্মফুল।

দেবরাজ সাহা জানান, ” ফুল মানুষকে মানসিক অবসাদ ও ক্লান্তি থেকে খুব সহজেই পরিত্রাণ দিতে পারে। সেই কারণেই বাড়ির ছাদের উপর এই বাগান তৈরি।” দেবরাজের ছাদ-বাগানে পদ্ম ফুলের সমাহার। বহু মানুষ তাঁর ছাদ বাগানের পদ্মফুল দেখতে আসেন। সকলেই এই দেখে অবাক হন, পদ্মফুল সাধারণত ফোটে পুকুরে কিংবা জলাশয়ে। এবার সেই  পদ্মফুল-ই ফুটেছে ছাদে।

দেবরাজ সাহা আরও জানান, বর্তমান সময়ে কেবলই শখের বসে তিনি এই কাজটি করছেন। তবে ভবিষ্যতে এই কাজটি তিনিই ব্যবসায়িক উদ্দেশ্যেও করতে চান। এভাবে ছাদ-বাগানে পদ্মফুল চাষ করে আর্থিকভাবে স্বনির্ভর হওয়া সম্ভব। তাই উৎসাহী মানুষেরা এই কাজটি খুব সহজেই করতে পারেন।

দেবরাজ ইতিমধ্যেই তাঁর পদ্মফুল থেকে তৈরি হওয়া বিভিন্ন চারা বিক্রি করেছেন। এছাড়া বেশ কিছু ফুল ব্যবসায়ী তাঁর সঙ্গে যোগাযোগ করছেন পদ্মফুল কেনার বিষয়।

Sarthak Pandit