নৈহাটির বড় মা কালী

Boro Maa: বিপুল গয়নায় মোড়া মূর্তি! ৩০০০ কেজির ভোগ নিবেদন নৈহাটির বড়মাকে! অন্নকূটে এলাহী আয়োজন

নৈহাটি: নৈহাটির বড়মা কালীর নবনির্মিত মন্দির ও কষ্টিপাথরের মূর্তি প্রতিষ্ঠার পর এই প্রথম অন্নকূট অনুষ্ঠান। তাই তিন হাজার কেজির ভোগ নিবেদন করা হবে ‘বড়মা’-কে। ধর্ম হোক যার যার, বড় মা সবার। জাতি-ধর্ম-বর্ণ, নির্বিশেষে সকল মানুষের মধ্যে নৈহাটির বড়মা কালীকে নিয়ে রয়েছে আলাদা ভক্তি, উন্মাদনা।

বড়মার ভক্তরা ছড়িয়ে ছিটিয়ে জেলা রাজ্য দেশ এমনকি বিদেশেও। এ বার ৩০০০ কেজির পোলাও ভোগ দিয়ে নৈহাটির বড়মা-র অন্নকূট মহোৎসব পালিত হচ্ছে। টানা বেশ কয়েকদিনের প্রচন্ড দাবদাহ কাটিয়ে স্বস্তির বৃষ্টি নামতেই, পারদ কিছুটা নিচে। আর তাই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা উপস্থিত হচ্ছেন এই উৎসব উপলক্ষে। সকাল থেকেই রোদ উপেক্ষা করে মানুষের ভিড় অরবিন্দ রোডে বড়মা কালী মন্দিরের সামনে। কড়া পুলিশি নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছে অন্নকূট অনুষ্ঠান উপলক্ষে।

আরও পড়ুনঃ বিরল-কাকতালীয় যোগ! অক্ষয় তৃতীয়ার দিনে করুন ‘এই’ কাজ, জীবনে টাকার বৃষ্টি হবে

দেশের নানা প্রান্ত থেকে ভক্তদের মা কালীকে উৎসর্গ করা অর্থেই হয় এ দিনের অন্নকূট উৎসব। উৎসব উপলক্ষে সাজিয়ে তোলা হয় গোটা মন্দির চত্বর। নিষ্ঠার সঙ্গে রীতি মেনে হয় পুজো। বেলা ১১’টা থেকে দু’টো পর্যন্ত চলবে বিশেষ পুজো। বড়মার সামনেই সাজিয়ে দেওয়া হবে তিন হাজার কেজির পোলাও ভোগ। বেলা দু’টোর পর থেকে লাইন দিয়ে প্রবেশ করতে পারবেন ভক্তরা। তারপর সাধারণ ভক্তদের জন্য পোলাও আলুর-দম, পায়েস সহযোগে চলবে ভোগ বিতরণ।

প্রতিবছরই অগণিত ভক্ত লাইন দিয়ে বড়মার এই অন্নকূট ভোগ নিয়ে থাকেন। এবারও লক্ষাধিক ভক্ত সমাগম ঘটবে বলেই আসা পুজো কমিটির। নৈহাটির বড়মা পুজো সমিতির সম্পাদক তাপস ভট্টাচার্য জানান, আজকের দিনে মায়ের কাছে সকল মানুষ ভাল থাকার প্রার্থনা জানান। নৈহাটি এলাকার সবচেয়ে প্রাচীন কালী মূর্তি এই বড়মা। প্রতিবছর কালীপুজোয় তৈরি হয় সুবিশাল মূর্তি।

এ বছর শততম বর্ষ উদযাপনে তৈরি হয়েছে মা-র নতুন মন্দির, প্রতিষ্ঠা হয়েছে কষ্টিপাথরের বড়মার মূর্তিও। বড়মার বিপুল অলঙ্কার দেখতেও ভিড় জমে নৈহাটিতে। সারা বছরই নিয়ম করে পুজো চলে বড়মার মন্দিরে। মনের কোনও ইচ্ছা মাকে জানালে তা পূরণ করেন বড়মা বলেই বিশ্বাস ভক্তদের। দূর দূরান্ত থেকে মানুষ একবার মাকে দর্শন করতে ছুটে আসেন নৈহাটির বড়মার এই মন্দিরে।

Rudra Narayan Roy