খুব জনপ্রিয় বাইক, সেই মডেল ভারতে বন্ধ করল Kawasaki! মন খারাপ বাইকপ্রেমীদের

কলকাতা: Kawasaki ভারতে আইকনিক নিনজা ৪০০-র উৎপাদন বন্ধ করে দিয়েছে। বাজারে নিনজা ৫০০ লঞ্চের মাত্র কয়েক মাসের মধ্যেই Kawasaki আইকনিক নিনজা ৪০০-র একটি যুগের অবসান ঘটেছে।

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী Kawasaki মোটরস ভারতে আইকনিক নিনজা ৪০০-র উৎপাদন বন্ধ করে দিয়েছে, তাদের নিনজা ৫০০-র উপরে আরও বেশি করে নজর দেওয়ার জন্য। অর্থাৎ Kawasaki মোটরস এখন প্রাধান্য দিচ্ছে নিনজা ৫০০-র উপরে।

২০১৮ সালে ভারতীয় বাজারে ৪.৬৯ লক্ষ টাকার (এক্স-শোরুম প্রাইজ, ভারত) দামের সঙ্গে আগমন ঘটে কাওয়াসাকি নিনজা ৪০০-র, যা খুবই দ্রুত নিজেদের একটা বাজার তৈরি করে নেয় এবং কম সময়ে খুব বেশি জনপ্রিয়তা অর্জন করে।

আরও পড়ুন- ‘ভোল বদলে’ যাবে WhatsApp-এর! আসছে নয়া ফিচারও, জেনে নিন কী কী বদল হবে?

অন্য দিকে, নিনজা ৩০০ বন্ধ হওয়া সত্ত্বেও নিনজা ৪০০ নিজেদের বাজার তৈরি করতে সক্ষম হয়। আন্তর্জাতিক বাজারে এই দুটি মডেলের গাড়ি বন্ধ হওয়া সত্ত্বেও, ভারতের বাজারে একটি স্বতন্ত্র মডেল হিসাবে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়।। ২০২০ সালে BS6 নির্গমন মান প্রয়োগের সঙ্গে সঙ্গে নিনজা ৪০০ সাময়িকভাবে বাজার থেকে হারিয়ে যায়, যা আবার ২০২২ সালে পুনরায় বাজারে ফিরে আসে।

পর্যালোচনা এবং উত্তরাধিকার –

নিনজা ৪০০-র ব্যাপক পর্যালোচনা করে, আমরা মোটরসাইকেলের পারফরম্যান্সে সামান্য ত্রুটি খুঁজে পেয়েছি। এছাড়া এই বাইকের দামও অনেকটাই বেশি। এই অপূর্ণতা সত্ত্বেও, উৎসাহী গ্রাহকরা এর ক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলির প্রশংসা করেছেন যা ভারতে এই বাইককে খুবই জনপ্রিয় করে তোলে।

আরও পড়ুন- এসি চালাবেন সারাদিন, কিন্তু বিদ্যুতের বিল আসবে শূন্য! নতুন ধরনের এসির দাম কত?

নিনজা ৫০০ –

এর পূর্বসূরী অর্থাৎ নিনজা ৪০০-র দিকে লক্ষ্য করে দেখা গিয়েছে নিনজা ৫০০ অনেকটাই উত্তরাধিকার সূত্রে বাজারে এসেছে। এই বাইকে একটি পরিবর্তিত ৩৯৯cc ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

৫.২৪ লক্ষ টাকা মূল্যের নিনজা ৫০০ এর পূর্বসূরির মতোই অনেকটাই বেশি দামে ভারতের বাজারে প্রবেশ করেছে৷ নিনজা ৪০০ বিদায়ের বিদায়ের সঙ্গে সঙ্গে Kawasaki আগের মাসগুলিতে লাভজনক ডিসকাউন্ট অফার করে। নিনজা ৫০০-কে ভারতের বাজারে নিনজা ৪০০-র মতো জনপ্রিয় করে তুলতে কোম্পানি বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করছে।