Sarfarosh 2: ‘সরফরোশ ২’ আসছে? ‘সঠিক স্ক্রিপ্ট এবং দুর্দান্ত সিনেমা বানানোর…’ বড় ইঙ্গিত দিলেন আমির খান

নব্বইয়ের দশকের শেষের দিকে মুক্তি পায় ‘সরফরোশ’। আমির খানের কেরিয়ারের অন্যতম হিট সিনেমা। তারপর কেটে গিয়েছে ২৫ বছর। কাল্টের মর্যাদা পেয়েছে ‘সরফরোশ’। এবার আসতে চলেছে ‘সরফরোশ’-এর সিক্যুয়েল। শুক্রবার ২৫ বছরের বিশেষ প্রিমিয়ামে হাজির হয়ে এমনই ইঙ্গিত দিয়েছেন আমির খান স্বয়ং।

আমির খান বলেন, “একটা কথা জোর দিয়ে বলতে পারি, সঠিক স্ক্রিপ্ট এবং দুর্দান্ত সিনেমা বানানোর সব চেষ্টা আমরা করব’। বিশেষ প্রিমিয়ারে ‘সরফরোশ’-এর পরিচালক জন ম্যাথিউ মাথানও উপস্থিত ছিলেন। তাঁকে উদ্দেশ্য করে আমির বলেন, “জন আপনাকে থাকতে হবে। ‘সরফরোশ ২’ হওয়া উচিত। আমরাও এটা মনে হয়”।

১৯৯৯ সালের ৩০ এপ্রিল মুক্তি পায় জন ম্যাথিউ মাথান পরিচালিত এবং আমির খান অভিনীত ‘সরফরোশ’। আমির ছাড়াও এতে অভিনয় করেছেন সোনালি বেন্দ্রে, নাসিরুদ্দিন শাহ, মকরন্দ দেশপান্ডে, রাজেশ জোশী, স্মিতা জয়কার, মনোজ জোশী, উপাসনা সিং, সুরেখা সিক্রি, অখিলেন্দ্র মিশ্র প্রমুখ।

‘সরফরোশ’-এ এসপি অজয় রাঠোরকে ঘিরে আবর্তিত হয়েছে গল্প। ভারতে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। তারই একটির তদন্তভার হাতে নিয়েছেন অজয় রাঠোর। ধীরে ধীরে জাল গুটোতে গুটোতে তিনি সন্ধান পেয়েছেন মাস্টারমাইন্ডের। সে পাকিস্তানের অস্ত্র চোরাচালানকারী। বেশিরভাগ সময় ভারতেই থাকেন, গজল গায়কের ছদ্মবেশে। ভারতে তার অনেক অনুরাগী। কিন্তু তার আসল পরিচয় কেউ জানে না। সিনেমায় আন্তঃসীমান্ত সন্ত্রাস এবং অবৈধ অস্ত্র ব্যবসার দিকও উঠে এসেছে।

সম্প্রতি পরিচালক জন ম্যাথিউ মাথান বলেছিলেন, ‘সরফরোশ’ ছবি তৈরির জন্য টাকা দিয়েছিলেন তাঁর বন্ধুরা। কিন্তু সেই সব বন্ধুদের প্রতি খুব একটা বিশ্বাস ছিল না তাঁর। মুখ্য চরিত্রে শাহরুখ খানকে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তাঁরা। পরিচালক বলেন, “আমার মনে হয় না, শাহরুখ এই চরিত্রে খুব একটা মানানসই হত। তবে ওঁরা বলেছিলেন, শাহরুখকে নিলে আরও বেশি টাকার জোগাড় হবে। তবে আমার মনে শাহরুখ ছিল না”।

আমিরের উপরে অগাধ আস্থা ছিল পরিচালকের। জনের কথায়, “আমির সেই সময় শুধু প্রেমের গল্পেই অভিনয় করেছে। এটা একদিক থেকে ভাল হয়েছিল। বিশ্বাসযোগ্যতা তৈরি হয়েছিল। যেমন ধরুন স্পাইডারম্যানকে দেখে মনে হবে না, এসব করতে পারে। কিন্তু যখন করতে শুরু করে, মানুষও বিশ্বাস করতে শুরু করে যে হ্যাঁ, এই লোকটার পক্ষে সম্ভব। আমিরের ক্ষেত্রেও তাই হয়েছে”।