প্রতীকী ছবি

Organic Cosmetic Products: প্রসাধনীতে লক্ষ্মীলাভ! স্টার্ট আপে জৈব প্রসাধনী তৈরি করে বাজিমাত মুম্বইয়ের দম্পতির

দেশ জুড়ে স্টার্টআপের ঝড় উঠেছে। এগিয়ে আসছেন মহিলারা। নিজের হাতে তৈরি করছেন কোটি টাকার সাম্রাজ্য। উপকৃত হচ্ছেন শতাধিক পরিবার। অর্থনীতির আঙিনায় লেখা হচ্ছে এক অন্য ইতিহাস।

সেই ইতিহাসেরই একটি চরিত্র স্বপ্না সিঙ্ঘভি। মুম্বইয়ের কান্দিভালির বাসিন্দা। স্বামী এবং দেওরকে সঙ্গে নিয়ে তিনি শুরু করেছেন স্টার্টআপ। স্বপ্না জানান, জৈব সাবান, ফেস ওয়াশ, তেল, ফেস মাস্কের মতো প্রসাধনী পণ্য তৈরি করে তাঁর সংস্থা। ত্বক এবং চুলের জন্য দারুণ উপকারী।

ত্বক ও চুলের যত্নে নিত্যনতুন পণ্য ব্যবহার করেন মহিলারা। কিন্তু এতে উপকারের বদলে লোকসান বেশি হয়। কারণ বেশিরভাগ পণ্যেই ক্ষতিকারক রাসায়নিক থাকে। ফলে ত্বক ও চুলের জন্য যা মারাত্মক ক্ষতিকর। এই দিক থেকে জৈব পণ্যের সম্পূর্ণ নিরাপদ।

আরও পড়ুন : ‘অভিনেত্রীর পারিশ্রমিক কমাতে চান সকলেই’! এখনও টাকার জন্য মরিয়া লড়াই সোনাক্ষীর!

সেটা করোনার সময়। গোটা দেশে লকডাউন। সেই সময় স্বপ্নার মনে হয়, শারীরিক সুস্থতার জন্য কিছু করা দরকার। সেই শুরু। ফেস ওয়াশ। ফেস মাস্ক, জৈব সাবানের মতো জিনিস কীভাবে তৈরি করতে হয়, সেই নিয়ে পড়াশোনা শুরু করেন তিনি। তার কিছুদিন পর স্বামী এবং দেওরকে নিয়ে নেমে পড়েন ব্যবসায়।

স্বপ্নার দেওর অক্ষয় সিঙ্ঘভি জানান, তাঁদের কোম্পানিতে সব ধরণের জৈব সাবান তৈরি করা হয়। যেমন নিম, লেবু, গোলাপ, তরমুজ, চেরি ইত্যাদি। তিনি বলেন, “গ্রাহকরা ত্বকের সমস্যার কথা জানালে তাঁর ভিত্তিতে আমরা সাবান, ক্রিম, তেল এবং ফেস মাস্ক তৈরি করে দিই”। এখানে সাবানের দাম ৮০ টাকা থেকে শুরু।

অক্ষয় এও জানান যে তাঁদের পুরো ব্যবসা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পরিচালিত হয়। চেন্নাই, বেঙ্গালুরু, কলকাতা, হায়দরাবাদ এবং পুণের মতো মেট্রোপলিটন শহর থেকে গ্রাহকরা অর্ডার দেন। এছাড়া যে সব মহিলা বাড়ি থেকে বিভিন্ন পণ্য বিক্রি করেন, তাঁদের মাধ্যমেও জৈব পণ্য বিক্রি করা হয়।

অক্ষয় আরও জানান, অর্গ্যানিক সাবান ছাড়াও এখানকার উপটান পাউডার জৈব তেলের প্রচুর চাহিদা রয়েছে। এখানকার পণ্য অন্যান্য পণ্যের তুলনায় অনেক সস্তা বলেও দাবি করেন তিনি।