মঙ্গলবার থেকে হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই৷ আর তেমনই আবহাওয়া থাকবে গোটা সপ্তাহ জুড়েই৷ উল্লেখ্য, এই সপ্তাহেই রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি আসনে ভোট৷ ভোটের দিনেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে খবর৷

Monsoon update: চলতি মাসেই কেরালা হয়ে দেশে ঢুকছে বর্ষা, দিনক্ষণ জানিয়ে বড় আপডেট দিল মৌসম ভবন

দেশের মূল ভূখণ্ডে কবে প্রবেশ করতে পারে বর্ষা তা নিয়ে গত কয়েক দিন ধরেই জল্পনা চলছিল। বুধবার বর্ষা নিয়ে বড় আপডেট দিল মৌসম ভবন।

চলতি মাসের শেষ দিন, অর্থাৎ ৩১ মে থেকে দেশের মূল ভূখণ্ডে ঢুকতে শুরু করছে বর্ষা। প্রতি বারের মতোই এ বারও কেরালা দিয়ে দেশে বর্ষা প্রবেশ করবে বলে বুধবার জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন: রবিবার থেকেই আসছে বর্ষা! নির্ধারিত সময়ের তিনদিন আগেই দেশে ঢুকছে বর্ষা

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কেরালায় প্রবেশ করা কথা ছিল ১ জুন, তার পর ক্রমশ উত্তরের দিকে অগ্রসর হবে। সাধারণত ১৫ জুলাইয়ের মধ্যে গোটা দেশেই বর্ষা নামার কথা। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ৩১ মে কেরালায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করবে, যদি ৪ দিনের এদিক ওদিক হতে পারে। বর্ষা প্রবেশ করলে গরম থেকে রেহাই মিলবে এবং কেরালা হয়ে ক্রমশ উত্তরের দিকে অগ্রসর হবে বর্ষা।

প্রসঙ্গত, গত বছর ৮ জুন কেরালায় প্রবেশ করেছিল বর্ষা, এ বার তার থেকে আগেই প্রবেশ করতে পারে। পাশাপাশি মৌসম ভবন আরও জানিয়েছে যে স্বাভাবিকের থেকে এ বার বৃষ্টির পরিমাণ বেশি হবে দেশে। আগেই আইএমডি জানিয়েছিল, ১৯ মে আন্দামান এবং নিকোবরে বর্ষা প্রবেশ করবে, যা নির্ধারিত সময়ের কয়েক দিন আগে। একইভাবে কেরলে পয়লা জুন নির্ধারিত সময়ের এক দিন আগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতের মূল ভূখণ্ডে ঢুকে পড়বে বলে অনুমান আবহাওয়া দপ্তরের। এবার দেশের মূল ভূখণ্ডে কবে প্রবেশ করবে তা-ও জানা গেল।