পাঁচমুড়ার টেরাকোটা 

Lok Sabha Election 2024: ভোটের আগে পাঁচমুড়া গ্রাম! কি বলছেন মৃৎ শিল্পীরা 

বাঁকুড়া : বাঁকুড়ার হাতি ঘোড়ার নাম জগৎ জোড়া। বাঁকুড়া জেলার হাতি ঘোড়ার ঐতিহ্য ধরে রাখার নেপথ্যে একটি বিশ্ব বরেণ্য গ্রামের ভূমিকা অপরিসীম। বাঁকুড়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত তালডাংরা বিধানসভার পাঁচমুড়া গ্রাম। এই গ্রাম বিখ্যাত তার টেরাকোটা শিল্পের জন্য। বর্তমানে পাঁচমুড়া গ্রামে ১০০ টি মৃৎশিল্পী পরিবারের বাস। তিনটি পাড়ায় বিভক্ত এই পরিবার গুলি। মূল জীবিকা পোড়া মাটির শিল্প দ্রব্য তৈরি করা। বছরে বারো মাসের মধ্যে এগারো মাস কাজ চলে এই গ্রামে। বিরতি থাকে বৈশাখ মাসে। তবে আসন্ন লোকসভা নির্বাচন ২০২৪। তার আগে গ্রামের শিল্পীদের রয়েছে কিছু চাওয়া পাওয়া। গ্রামে প্রবেশ করার জন্য বানানো হয়েছে নতুন গেট। যদিও এই গেটে নেই টেরাকোটার চিহ্নমাত্র। চকচকে টালি বসিয়ে তৈরি এই গেটে কোথাও লেখাও নেই পাঁচমুড়ার নাম। এতে কিছুটা হতাশ শিল্পীরা। তাঁদের একাংশের মতে পাঁচমুড়ার পরিচিতি টেরাকোটা যদি মুখ্য দরজায় স্থান পেত তাহলে পর্যটকদের বুঝতে সুবিধা হত গ্রামে ঢোকার পথ।

 

লোকসভা নির্বাচন ২০২৪ পঞ্চম দফার ভোট লাইভ

পাঁচমুড়ার মৃৎশিল্পী চন্ডীদাস কুম্ভকার ১৪-১৫ বছর বয়স থেকেই করছেন এই শিল্পচর্চা। তবে যোগাযোগ ব্যাবস্থার একটু সমস্যা রয়েছে বলেই তিনি জানান। সবচেয়ে বড় বাজার কলকাতার সঙ্গে পাঁচমুড়ার, পাঁচমুড়া থেকে একটি মাত্র রাষ্ট্রায়ত্ত বাসের ব্যাবস্থা রয়েছে। এছাড়াও ট্রেন ধরতে গেলে আসতে হবে বাঁকুড়া কিংবা বিষ্ণুপুর। ফলেই অর্ডার সাপ্লাই করতে কিংবা শিল্প সরঞ্জাম কিনতে যেতে যথেষ্ট বেগ পেতে হয় শিল্পীদের।

আরও পড়ুন : স্কুলে আসছিলনা ছাত্ররা, তাই যা করলেন শিক্ষক ও গ্রামবাসীরা….

আগে জ্বালানি সংগ্রহ করতে জঙ্গলে যেতেন শিল্পীরা। কিন্তু আইনত ভাবে জঙ্গলের জ্বালানি ব্যবহার করা নিষিদ্ধ, সেই কারণে মাটি পড়ানোর জ্বালানি পাওয়া যাচ্ছে না খুব একটা। এছাড়াও মাটির যোগান পেতেও যথেষ্ট বেগ পেতে হচ্ছে বলেই জানিয়েছেন শিল্পী। মাটি খাদানের সরকারিভাবে বাবস্থা করা হলে উপকৃত হবে বলেই জানিয়েছেন শিল্পীরা। বর্ধিষ্ণু গ্রাম পাঁচমুড়া। রাস্তা ঘাট, স্কুল এবং কলেজ সবই রয়েছে। অদূরে তৈরি হয়েছে ত্রিধারা মন্দির। তবে আলোর একটু সমস্যা থেকে গেছে বলেই জানিয়েছেন শিল্পীরা।

আরও পড়ুন : “তৃণমূল ছক্কার পর ছক্কা হাঁকাচ্ছে” গোলসিতে বললেন সুজাতা

শিল্পী নারায়ণ কুম্ভকার জানান, তিন পাড়ায় যে সংখ্যক আলো লাগানোর কথা ছিল সেটা লাগানো হয়নি। সোলার লাইট লাগানোর ফলে সারারাত জ্বলছেনা আলো। সেই কারণে অন্ধকার থাকছে পথ। ভোটের দামামা বেজে গেছে। ২৫ মে লোকসভা ভোটের আগে কিছু চাওয়া পাওয়ার হিসেব পাওয়া গেল পাঁচমুড়া গ্রামে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পাঁচমুড়া আসলে অবশ্যই ঘুরে দেখা যেতে পারে ত্রীধারা মন্দির এবং অবশ্যই পরখ করে দেখতে পারেন পাঁচমুড়ার হাতি ঘোড়া।

নীলাঞ্জন ব্যানার্জী