(L-R) Ratan Kumar Kesh, Executive Director, Bandhan Bank and Chandra Shekhar Ghosh, MD & CEO, Bandhan Bank

Bandhan Bank Q4 Results: মোট আমানতের পরিমাণ বৃদ্ধি, কমল নিট মুনাফা, দেওয়া হবে লভ্যাংশ; ত্রৈমাসিকের ফলাফল জানাল বন্ধন ব্যাঙ্ক

কলকাতা: ২০২৪-এর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ৫৪.৬২ কোটি টাকা নিট মুনাফা করল বন্ধন ব্যাঙ্ক। যা আগের বছরের ৮০৮.২৯ কোটি টাকার থেকে অনেকটাই কম। শুক্রবার এই পরিসংখ্যান জানিয়েছে ঋণদাতা সংস্থা। ২০২৩-২৪ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে (Q4FY24) ট্যাক্স পরবর্তী মুনাফা (PAT) দাঁড়িয়েছে ১,৭৭৪ কোটি টাকা। গত বছর (Q4 FY23) এই সময় যা ৭৩৫ কোটি টাকা ছিল।

পর্যালোচনাধীন ত্রৈমাসিকে ব্যাঙ্কের অর্জিত সুদ দাঁড়িয়েছে ৫,১৮৯.৩৪ টাকা। আগের বছর ছিল ৪,২৬৮.২৫ টাকা। ২০২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় পিএটি ক্রমিক ভিত্তিতে কমেছে। বন্ধন ব্যাঙ্ক শেয়ার প্রতি ১.৫০ টাকা লভ্যাংশ দেওয়ার ঘোষণাও করেছে।

আরও পড়ুন– মোট ব্যবসার পরিমাণ ২০ শতাংশ বৃদ্ধি, বন্ধন ব্যাঙ্কের চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল প্রকাশিত

এই ত্রৈমাসিকে ব্যাঙ্কের নিট রাজস্ব দাঁড়িয়েছে ৩,৫৬০ কোটি টাকা। ২০২৩ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে ৩,১০১ কোটি টাকা ছিল। অর্থাৎ ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৪ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে নিট সুদের আয় ২৮৬৬ কোটি টাকায় দাঁড়িয়েছে। ২৩ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে ২,৪৭২ কোটি টাকা ছিল। এই খাতে প্রায় ১৬ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে।

এদিকে ত্রৈমাসিকে নিট সুদের মার্জিন (NIM) ছিল ৭.৬ শতাংশ। পুরো বছরে ৭.৩ শতাংশ। ত্রৈমাসিকে কস্ট-টু-ইনকাম অনুপাত ছিল ৪৮ শতাংশ।

অ্যাসেট কোয়ালিটি:

ব্যাঙ্কের গ্রস নন পারফর্মিং অ্যাসেট ২০২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের ৭ শতাংশের তুলনায় চতুর্থ ত্রৈমাসিকে ৩.৮ শতাংশে উন্নীত হয়েছে। নিট এনপিএ ১.১ শতাংশ। ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত প্রভিশন কভারেজ রেশিও ছিল ৭১.৮ শতাংশ।

আরও পড়ুন– নেশার ঘোরে মাত্র ‘১০৫ টাকা’ দিয়ে কিনেছিলেন শস্যের গোলা; এখন সেটাই হয়ে উঠেছে এক দম্পতির সাধের আস্তানা

ব্যালেন্স শিট:

২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত মোট ব্যালেন্স শিটের আকার ছিল ১.৭৮ লক্ষ কোটি টাকা। ২০২৩-এর ৩১ মার্চ যা ছিল ১.৫৬ লক্ষ কোটি টাকা। অর্থাৎ ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ডিপোজিট:

২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত ১.৩৫ লক্ষ কোটি টাকার আমানত রয়েছে বন্ধন ব্যাঙ্কের। আগের বছর ১.০৮ লক্ষ কোটি টাকার আমানত ছিল। ইয়ার-অন-ইয়ারের ভিত্তিতে ২৫ শতাংশ ও কোয়ার্টার-অন-কোয়ার্টারের ভিত্তিতে ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অ্যাডভান্স:

২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত মোট অ্যাডভান্স আগের বছরের ১.০৯ লক্ষ কোটি টাকার তুলনায় বেড়ে ১.২৫ লক্ষ কোটি টাকা হয়েছে। ইয়ার-অন-ইয়ারের ভিত্তিতে ১৪.৩ শতাংশ এবং কোয়ার্টার-অন-কোয়ার্টারের ভিত্তিতে ৭.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত ব্যাঙ্কের ক্যাপিটাল অ্যাডিকোয়েসির অনুপাত ১৮.৩ শতাংশ ৷