শিশুর ফিজিওথেরাপি করা হচ্ছে

Bangla Video: সন্তান হাঁটতে না পারলে এই সরকারি হাসপাতালে নিয়ে আসুন, ফিজিওথেরাপি করে পাবেন নিশ্চিত সাফল্য

মালদহ: কোনও অস্ত্রপচার নয়, শুধুমাত্র নিয়মিত ফিজিওথেরাপি করলেই হাঁটতে শিখবে আপনার শিশু।‌ সরকারি হাসপাতালেই মিলছে এই পরিষেবা। সঠিক সময়ের পরেও যদি আপনার শিশুর স্বাভাবিক হাঁটতে সমস্যা থাকে বা হাঁটতে না পারে, তাহলে দ্রুত যোগাযোগ করুন চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের শিশু বিভাগে। এর জন্য মোটা টাকা খরচ করে বেসরকারি জায়গায় যাওয়ার প্রয়োজন আর পড়বে না।

নির্ধারিত বয়স পেরিয়ে যাওয়ার পরেও যে শিশুরা হাঁটতে পারে না তাদের কোন‌ও রকম অস্ত্রপচারের দরকার পড়বে না। শুধুমাত্র নিয়মিত ফিজিওথেরাপি করলেই কাজ হবে। তাতেই হাঁটতে শিখবে শিশুরা। এমনই চমৎকার ঘটনা একের পর এক ঘটিয়ে চলেছে মালদহের চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতাল। ইতিমধ্যেই হাঁটতে না পারা তিন শিশু এখানে নিয়মিত ফিজিওথেরাপি করার পর হাঁটতে শিখছে।

আরও পড়ুন: ৮০ শতাংশ প্রতিবন্ধকতা নিয়ে উচ্চমাধ্যমিকে ৯২% নম্বর! বালুরঘাটের পায়েলের বিরাট চমক

মাত্র ছয় মাস ফিজিওথেরাপির করেই মিলছে এই সাফল্য। সরকারি হাসপাতালে চিকিৎসা করিয়েই সন্তানরা হাঁটতে শেখায় স্বাভাবিকভাবে খুশি অভিভাবকরা। চাঁচল সুপার স্পেশাল্যাটি হাসপাতালের ফিজিওথেরাপি বিভাগে চিকিৎসাধীন ওই তিন শিশুর হাঁটার সাফল্যে খুশি সেখানকার চিকিৎসকরাও।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, রতুয়ার বাহারালের এলিজা পারভিন আট বছর বয়সে, হরিশ্চন্দ্রপুরের ওয়াহেদপুরের আদিল আমান ও চাঁচলের রায়াপাড়ার জ্যোতি রায় তিন বছর বয়সে হাঁটতে শিখল ফিজিওথেরাপির করে। ছয় মাসের ফিজিওথেরাপিতে তারা হাঁটতে সক্ষম হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। ফিজিওথেরাপি চিকিৎসক সুনির্মল ঘোষ বলেন, তিনটি শিশুরই পরিবার হতদরিদ্র। অভিভাবকরা দিনমজুরি করে কোন‌ওরকমের সংসার চালান। প্রতি সপ্তাহে মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এই তিনদিন ফিজিওথেরাপির করানোর জন্য সন্তানদের নিয়ে তাঁরা হাসপাতালে আসতেন। তাতেই এসেছে এই সাফল্য।

চাঁচল সুপার স্পেশাল্যাটি হাসপাতালের সুপার সুমিত তালুকদার বলেন, গত চার বছর ধরে ফিজিওথেরাপি বিভাগ চলছে। এখনও পর্যন্ত শতাধিক শিশু এখান থেকে সুফল পেয়েছে। বর্তমানে শুধুমাত্র মালদহ জেলা নয়, আশেপাশের জেলা থেকেও বহু শিশুর চিকিৎসা করানোর জন্য পরিবারের লোকেরা এখানে নিয়ে আসছেন। সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ওই দিন শিশুর পরিবার।

হরষিত সিংহ