প্রতিকী চিত্র 

নির্বাচনের আগে জেনে নিন আরামবাগ লোকসভার খুঁটিনাটি

হুগলি: আরামবাগ লোকসভা এবারের মোট ভোটার সংখ্যা ১৮লক্ষ ৮৩ হাজার ২৬৬ জন। আরামবাগ লোকসভায় মোট ভোট কেন্দ্র রয়েছে ২০৭৮ টি।

মোট ভোটারের মধ্যে পুরুষের সংখ্যা ৯ লক্ষ ৫৩ হাজার ৩৯৬ জন, মহিলা ভোটার রয়েছে ৯ লক্ষ ২৯ হাজার ৮৪৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২১ জন। এদের মধ্যে ৮৫ বছরের বেশি বয়সী ভোটার রয়েছেন ১১ হাজার ১৮ জন।

প্রথমবার লোকসভায় ভোট দিচ্ছেন এমন ভোটার রয়েছেন ৪৯ হাজার ১৬৯ জন। কুড়ি থেকে ২৯ বছর বয়সী ভোটার রয়েছেন ৪ লক্ষ ৫ হাজার ২৫৩ জন। শতায়ু উর্ধ্ব ভোটার রয়েছেন ৯০ জন। ফিজিক্যালি চ্যালেঞ্জড ভোটারদের সংখ্যা ১৭ হাজার ৭৬৭ জন।

আরও পড়ুন- পাওনা টাকা চাইতে গিয়েছিলেন প্রৌঢ়, পরিণতি হয়ে গেল মারাত্মক

এটা গেল ভোটারদের কথা।মোট ভোট গ্রহণ কেন্দ্র ২০৭৮ টির মধ্যে স্পর্শ কাতর বুথ রয়েছে ১ হাজার ৭৭০ টি। সুস্থভাবে নির্বাচন করার জন্য গোটা জেলা জুড়ে থাকছে ১৩১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ও প্রায় ১০০০০ রাজ্য পুলিশ।

এবার দেখা যাক এই এত সংখ্যক ভোটার যাদের ভোট দেবেন অর্থাৎ প্রার্থী তালিকায় কজন রয়েছে। বাম কংগ্রেস, তৃণমূল, বিজেপি ও নির্দল মিলিয়ে হুগলি লোকসভায় মোট প্রার্থী রয়েছে ১০ জন।

আরামবাগ লোকসভা বিগত বছরের সংসদ ছিলেন তৃণমূলের অপরূপা পোদ্দার। মাত্র হাজার ভোটের তফাতে জয় লাভ করেছিল তৃণমূল। দ্বিতীয় স্থানে ছিল বিজেপি। তবে এই বছরের লোকসভার লড়াইয়ের সমীকরণ অনেকটাই বদলেছে। কারণ বিজেপির প্রার্থী অরূপ কান্তি দিগারের সমর্থনে দুই বার প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী সভা করেছেন আরামবাগে।

প্রতিপক্ষ তৃণমূলের মিতালী বাগ, তার প্লাস পয়েন্ট তিনি ওই লোকসভার গ্রামের মেয়ে। গ্রামের মেয়ের ভূমিকায় এতদিন প্রচার করেছেন। অন্যদিকে পিছিয়ে নেই সিপিআইএম। সিপিআইএমের তরুণ প্রার্থী বিপ্লব মৈত্র। তরুণ প্রার্থীরা অনেকটাই অক্সিজেন যুগিয়েছে বাম কর্মী সমর্থকদের।

আরও পড়ুন- নজরে হাওড়া লোকসভা কেন্দ্র, নির্বাচনের আগে জেনে নিন খুঁটিনাটি

আরামবাগ লোকসভা নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ে কে জেতে তার উত্তর আসবে আগামী ৪ তারিখ। মোদী ম্যাজিক কি কাজ করবে আরামবাগ লোকসভার ফলাফলে নাকি নিজেদের সিট নিজেদের কাছেই রাখতে পারবে তৃণমূল? এই প্রশ্নের উত্তর দেবে মানুষ তার হাতে আঙুলের ছাপের মধ্যে দিয়ে।

রাহী হালদার