সত্যনারায়ণ সাঁই 

Lok Sabha Elections 2024: বয়সের ভারে ন্যুব্জ! বাড়িতে বসেই ভোট দিলেন ১০২ বছরের চিকিৎসক সত্যনারায়ণ সাঁই, জানালেন…

বর্ধমান: বাড়িতে বসেই ভোট দিলেন পূর্ব বর্ধমানের ১০২ বছর বয়সী এক বৃদ্ধ। তাঁর নাম সত্যনারায়ণ সাঁই। পেশায় তিনি ছিলেন ডাক্তার। সত্যনারায়ণ বাবুর বাড়ি পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ ব্লকের খুদকুড়ি গ্রামে। ৮৫ বছরের উর্ধ্বে যাদের বয়স তাদের বাড়িতে বসেই ভোট দেওয়ার ব্যবস্থা করেছেন নির্বাচন কমিশন।

লোকসভা নির্বাচন ২০২৪ পঞ্চম দফার ভোট লাইভ

তবে তাদের ভোট ইভিএম নয় বরং পোস্টাল ব্যালটে হচ্ছে। এই রোদ গরমে ভোটের লাইনে দাঁড়িয়ে ভোট দেওয়া বয়স্ক মানুষের পক্ষে কার্যত অসম্ভব। তাই তাদের কথা চিন্তা করেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে বাড়িতে বসে পোস্টাল ব্যালেটে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। একই নিয়ম মেনে বাড়িতে বসেই ভোট দিলেন ১০২ বছর বয়সী বৃদ্ধ ডক্টর সত্যনারায়ণ সাঁই।

আরও পড়ুনঃ কলকাতার একেবারে কাছেই অপরূপ এই জায়গা! গরমের ছুটিতে একদিন অবশ্যই ঘুরে আসুন, না গেলে মিস করবেন

এ প্রসঙ্গে তিনি বলেন , তাঁর বয়স ১০২ বছর। তিনি খুব ভালভাবেই ভোট দিতে পেরেছেন। তিনি আরও বলেন তাঁর ইয়ং বয়সেও তিনি ভালভাবে ভোট দিতেন। তখনও এ রকম পুলিশ, কেন্দ্রীয় বাহিনী থাকত। তবে সত্যনারায়ণ বাবু আক্ষেপের সঙ্গে জানিয়েছেন এত বয়স হলেও তিনি এখনও পর্যন্ত পেনশন পান না।

পরিবার সূত্রে জানা গিয়েছে, ১৯৯২ সাল থেকে বহুবার তাঁরা এই পেনশনের বিষয়টি নিয়ে একাধিক জায়গায় জানিয়েছেন। কিন্তু আজও সেই সমস্যার কোনও সমাধান হয়নি। সত্যনারায়ণ বাবুর পরিবার সূত্রে জানা গিয়েছে , চুক্তির ভিত্তিতে স্বাস্থ্য বিভাগে মেডিক্যাল অফিসার হিসেবে কাজ করতেন । কিন্তু তার সময়কালের তারই সহকর্মীরা সকলেই পেনশন পেলেও তিনি আজও ১০২ বছর বয়সে এসেও পেনশন পান না।

এ বিষয়ে সত্যনারায়ণ বাবুর বড় ছেলে অমল কুমার সাঁই বলেন, বাবা চুক্তির ভিত্তিতে কাজ করতেন। তবে বাবার সঙ্গে যারা চুক্তির ভিত্তিতে কাজ করতেন তাঁরা সবাই পেনশন পাচ্ছে। কিন্তু বাবা কেন পেনশন পাচ্ছেন না সেটা বুঝতে পারছিনা। বিভিন্ন প্রশাসনিক দফতরে একাধিক বার জানানো হয়েছে , কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। বর্তমানে অবশ্য বার্ধক্য জনিত কারণে অনেকটাই অসুস্থ সত্যনারায়ণ বাবু। তিনি কানেও ভাল শোনেন না, চোখেও সমস্যা রয়েছে। তবে বাড়িতে বসে নিজের ইচ্ছেমত ভোট দিতে পারে তিনি খুবই আনন্দিত।

বনোয়ারীলাল চৌধুরী