সবুজ রক্ষার নতুন দিশা

Malda News: রাস্তা সম্প্রসারণে বাধা নয়, গাছের ট্রান্সলোকেশন বা স্থানান্তরে বার্তা মালদহে

মালদহ: নগরায়নের প্রয়োজনে অবাধে বৃক্ষছেদন নয়। বরং সবুজ রক্ষার নতুন দিশা দেখাল মালদহ। শতবর্ষ প্রাচীন একাধিক গাছের ‘ট্রান্সলোকেশন’। একাধিক পূর্ণবয়স্ক গাছ সরল নতুন ঠিকানায়। প্রশাসনের দাবি, এমন উদ্যোগ উত্তরবঙ্গে প্রথম।

রাস্তা সম্প্রসারণের মাঝে পড়ে যাওয়া একের পর এক গাছের ট্রান্সলোকেশন বা স্থানান্তর করে নতুন ভাবনার বার্তা দেওয়া হল মালদহে। উত্তরবঙ্গে প্রথম পূর্ণবয়স্ক গাছের ট্রান্সলোকেশন হল মালদহে। পুরাতন মালদহ পুরসভার অন্তর্গত মঙ্গলবাড়ী বুলবুলচণ্ডী মোড় থেকে রেলগেট পর্যন্ত রাস্তা সম্প্রসারণের জন্য গতবছর ৩৩টি পূর্ণবয়স্ক গাছ কাটার জন্য চিহ্নিত করা হয়। বনদফতরের কাছে এ বিষয়ে অনুমতিও চায় পূর্তদফতর। কিন্তু, অক্সিজেনের ভাণ্ডার, ছায়া প্রদানকারী বড় বড় বট, পাকুড়, শিমুল, কৃষ্ণচূড়া প্রভৃতি গাছ কাটার পরিকল্পনা চাউর হতেই বাঁধ সাধেন পরিবেশপ্রেমীরা। সহকার, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, নতুন প্রজন্মের মতো একাধিক সংগঠন গত ডিসেম্বর মাসে এই গাছকাটার বিরোধিতা করে দাবিপত্র দেয় প্রশাসনকে। এরপরেই রাজ্যে প্রথম গাছ স্থানান্তরের নির্দেশিকা জারি করেন মালদহের বিভাগীয় বনআধিকারিক।

আরও পড়ুন: হুবহু এক! গুচ্ছ গুচ্ছ ৫০০ টাকার নোট! লাখ টাকার জাল নোট-সহ পুলিশের জালে দুই কারবারি

জেলা প্রশাসন থেকেও পূর্তদফতরকে ওই রাস্তা সম্প্রসারণ প্রকল্প নিয়ে নতুন করে পরিকল্পনা তৈরির পরামর্শ দেওয়া হয়। পরিবেশপ্রেমী একাধিক সংগঠন এবং পূর্ত দপ্তরের যৌথ পরিদর্শনে প্রকল্পে নকশার কিছু রদবদল এনে বেশকিছু গাছ বাঁচানো হয়। এছাড়া বাকি পাঁচটি গাছ স্থানান্তরের সিদ্ধান্ত হয়। স্থানান্তরের জন্য প্রথমেই গাছের ডালপালা ছেঁটে নেওয়া হয়। তবে, অক্ষত রাখা হয় মূল কান্ডকে। এরপর বিশেষ পদ্ধতিতে তা তুলে নিয়ে গিয়ে বসানো হয়েছে প্রায় দুই কিলোমিটার দূরে একই ধরনের মাটি বিশিষ্ট নারায়নপুর এলাকায়। প্রতিস্থাপিত গাছগুলিকে আগামী কিছুদিন পরিচর্যা করে নতুন ডালপালা গজানোর উপযুক্ত করে ধীরে ধীরে পূর্ব অবস্থায় ফেরানো হবে। তাৎপর্যপূর্ণ হল, মালদহে গাছের স্থানান্তর প্রক্রিয়ায় জেলা প্রশাসন থেকে পুরসভা, বনদফতর থেকে পূর্ত দফতর, পরিবেশপ্রেমী সংগঠনগুলির একজোট হওয়া। যার ফলেই কার্যকরী হল এমন অভূতপূর্ব উদ্যোগ।