Lok Sabha Elections 2024: একে অশান্তির আবহ…তার মধ্যে ভোটের ৭২ ঘণ্টা আগে নন্দীগ্রামে হাইভোল্টেজ সভা অভিষেক বন্দোপাধ্যায়ের 

কলকাতা: নন্দীগ্রামে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভোট প্রচারের সভার পৃথক রাজনৈতিক তাৎপর্য রয়েছে। ২০২১ সালের বিধানসভা ভোটে ওই কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায়কে পরাজিত করেন বিজেপির শুভেন্দু অধিকারী। নবজোয়ার যাত্রা নিয়ে গত বার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় গিয়েছিলেন। জুন মাসের এক তপ্ত বিকেলে সাড়ে ৩টে নাগাদ চণ্ডীপুর থেকে যাত্রা শুরু করেছিলেন। নন্দীগ্রাম পর্যন্ত ২০ কিলোমিটার রাস্তা হেঁটে জনসংযোগ করেছিলেন অভিষেক। রাত ১০টা নাগাদ নন্দীগ্রাম টাউনে পৌঁছে যান অভিষেক।

২০২১ সালের বিধানসভা ভোটের ভরকেন্দ্র ছিল নন্দীগ্রাম। সেখানে তৃণমূলের প্রার্থী ছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি প্রার্থী করে তৃণমূলত্যাগী শুভেন্দুকে। শেষ পর্যন্ত ওই লড়াইয়ে জয়ী হন শুভেন্দু। কোন্দলই কাঁটা! লোকসভা ভোটের আগে নন্দীগ্রামের জেলায় কর্মী বৈঠকে এসেও সেটাই টের পেয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কাঁটা তুলতে দলীয় নেতৃত্বকে কড়া বার্তাও দিয়ে গিয়েছিলেন।

আরও পড়ুন: আগামী কয়েক ঘণ্টায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যের বেশ কয়েক জেলায়, রয়েছে বজ্রপাতের আশঙ্কাও!

নন্দীগ্রাম যে লোকসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত সেই তমলুক লোকসভায় একসময় সাংসদ ছিলেন শুভেন্দু অধিকারী। তৃণমূলের সাংসদ ছিলেন তিনি। আবার এখান থেকেই তাকে বিধায়ক করেছিল তৃণমূল কংগ্রেস ২০১৬ সালে। এবারে তমলুক লোকসভায় জোরদার লড়াই। প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাথে লড়াই দেবাংশুর। ফলে রাজনৈতিক ভাবে এখানে জোর কদমে প্রচার চলছে।

ষষ্ঠ দফার ভোটে আগামিকাল শেষ প্রচার। তার আগে আজ তমলুক লোকসভার অন্তর্ভুক্ত নন্দীগ্রামে সভা করবেন অভিষেক। রাজনৈতিক মহল মনে করাচ্ছে, পূর্ব মেদিনীপুর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা। অভিষেকের উদ্বেগের মধ্যে যে তিন এলাকা রয়েছে, তার মধ্যে নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু নিজে। আর হলদিয়াতেও তাঁর যথেষ্ট প্রভাব।

আরও পড়ুন: হিরণের ফোন এসেছিল, গ্রামের বাড়িতে যেতেই জানালেন ভাই! পুরোটা শুনে কী বললেন দেব?

শুভেন্দু নিজে এই শিল্প-বন্দর শহরের ভোটার। ময়নাতেও রয়েছে বিজেপি বিধায়ক। ফলে, শুভেন্দুর নিজের এলাকায় তৃণমূলকে যে কয়েকটি এলাকায় জোর দিতে হবে তা আগেই বুঝিয়ে দিয়ে গেছেন অভিষেক বন্দোপাধ্যায়। কিছুদিন আগে হলদিয়ায় সভা করে নন্দীগ্রাম প্রসঙ্গে বিজেপিকে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সভার আগেই গতকাল কোলাঘাটে শুভেন্দুর ভাড়া বাড়িতে পুলিশি অভিযান নিয়ে তোপ দেগেছে বিজেপি। এরই মধ্যে আজ নন্দীগ্রামের এই সভা ঘিরে রাজনৈতিক মহলের আগ্রহ তুঙ্গে।