বাইক খরচ করাবে না! চলবে বছরের পর বছর, ‘এই’ ছোট্ট টিপস জেনে নিন

কলকাতা: কীভাবে নিজের দু-চাকার বাহনকে ভাল রাখবেন, নিজেই জেনে রাখুন সেই নিয়ম। ‘মোটরবাইক’ বহু মানুষের সব সময়ের সঙ্গী! বর্তমানে গ্রাম বা শহরের রাস্তা জুড়ে সাইকেলের থেকেও বেশি চোখে পড়ে বাইকের সংখ্যা।

আসলে এই যান খুব অল্প সময়ে কোনও রকম ঝামেলা ছাড়াই ১-২ জনকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতে পারে। তাই বলা যেতেই পারে বাইকের বিকল্প নেই।

বাইকের উপর ভরসা করেই আবার বহু মানুষের রুটি রুজি। সেই দিক থেকে বর্তমান সময়ে ঘরে ঘরে বাইক দেখা মেলে। কোথাও আবার এক একটি বাড়িতে একের অধিক বাইকও দেখা যায়।

আরও পড়ুন- অফিসে এসি আছে, বাড়িতে নেই! শরীরের যে ৫টি ভয়ঙ্কর ক্ষতি হচ্ছে, সাবধান!

সাইকেলের মতোই দু চাকার এই যান চলে ইঞ্জিনের সাহায্যে। তাই সবার আগে ইঞ্জিন ভাল রাখার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া প্রয়োজন। একই সঙ্গে নির্দিষ্ট দিন অন্তর ইঞ্জিন অয়েল পরিবর্তন করা ভীষণ প্রয়োজন।

নিয়মিত বাইক সার্ভিস এবং ব্রেক-সু এর মতো ছোট ছোট জিনিসের উপর নজর রাখতে হবে। সময় মতো এয়ার ফিল্টার পরিবর্তন করা প্রয়োজন। একই সঙ্গে ইঞ্জিনে খুব ছোট খাটো গাড়ির সাউন্ড এর উপর খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন- ২০, ২১, ২২…! এসি কত তাপমাত্রায় চালালে শরীর সুস্থ থাকে? জানিয়ে দিল সরকার

ইঞ্জিনের সামান্য কিছু সাউন্ড দেখা দিলে দ্রুত মেকানিকের পরামর্শ নিয়ে সঠিক সময় বাইক সার্ভিস করা প্রয়োজন। এই প্রসঙ্গে প্রদীপ কুমার ঘোষ জানান, যে কোনও গাড়ি ঠিক রাখতে হলে প্রপার সার্ভিসের প্রয়োজন।

বাইকের ইঞ্জিন অয়েল সঠিক সময়ে অর্থাৎ (২-৩০০০ কিমির মধ্যে) পরিবর্তন করা উচিত। একইসঙ্গে ব্রেক-সু রিপ্লেসমেন্ট, ১২০০০ হাজারের মধ্যে এয়ার ফিল্টার চেঞ্জ করা উচিত।

রাকেশ মাইতি