কৃষি বিজ্ঞানী 

Agriculture Tips: আবহাওয়ার মন-মর্জিতে নষ্ট হচ্ছে ফসল! এই সময় কী করনীয় জানিয়ে দিলেন কৃষি বিজ্ঞানী

উত্তর দিনাজপুর: আবহাওয়ার মন-মর্জিতে নষ্ট হচ্ছে ফসল। আগে বড়জোর অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত স্থায়ী হত শীত। বিগত কিছু বছর ধরে ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির শুরুর দিকে শীতের আগমন ঘটে। ঠিক একইভাবে বর্ষার সময় বৃষ্টির তেমনভাবে দেখা মেলে না।তাপমাত্রা ও বৃষ্টিপাতের চরিত্রের এই পরিবর্তনে কৃষিক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের।

অনিয়মিত বর্ষা,খরা,বন্যা সহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের কারণে একদিকে যেমন ফসলের ফলন কমছে তেমনি ফসলের মধ্যে বাড়ছে রোগ পোকার উপদ্রব। এ ব্যাপারে উত্তর দিনাজপুর জেলার চোপড়ার কৃষিবিজ্ঞান কেন্দ্রের কৃষিবিজ্ঞানী ড: ধনঞ্জয় মন্ডল বলেন,২০১২ থেকে এই আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে। গবেষণার দেখা গিয়েছে সমস্ত জায়গার পাশাপাশি উত্তরবঙ্গে আবহওয়ারও পরিবর্তন ঘটেছে। এই আবহাওয়ার পরিবর্তনের কারণে বাড়ছে পোকামাকড়োর উৎপাত।

আরও পড়ুন:রোগা হবেন বলে খিদে পেলেও খাবার খাচ্ছেন না? দেরি করে খাবার খান? চরম সর্বনাশ করছেন

ফসলে বিশেষ করে ধান বা গমে হলুদ মাজরা পোকা, রাইস টংরো, বাদামি শোষক পোকা সহ বিভিন্ন ধরনের রোগ ও পোকার আক্রমণ দেখা যাচ্ছে। তাই এর জন্য অবশ্যই আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে চাষবাসের পরিবর্তন ঘটাতে হবে। তাই বেছে নিতে হবে সহনশীল জাতআবহাওয়ার পরিবর্তন মানুষের হাতে নেই, তবে চাষবাসের পরিবর্তন মানুষের হাতে রয়েছে। তাই আগের মত পুরনো ধান বা গমের বীজ বাছাই করলে হবে না। নতুন সহনশীল জাত ও হাইব্রিড জাত গুলো যেগুলো অল্প দিনে ভাল ফলন দেয় সেই সমস্ত জাত বেছে নিতে হবে। খরা সহ্য করতে হবে এই সমস্ত ধান বা গমের যেকোনওফসল বেছে নিতে হবে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা