ফুল্লরা মন্দির

Birbhum News: খুব কম খরচে ঘুরে আসুন শক্তিপীঠ লাভপুর ফুল্লরা মন্দির থেকে, দেখে নিন সহজ পথ

বীরভূম: বীরভূমের মধ্যে অবস্থিত রয়েছে মোট পাঁচটি সতীপীঠ। আর এর মধ্যে অন্যতম সতীপীঠ মা ফুল্লরা মন্দির। ফুল্লরা সতীপীঠে প্রচুর তীর্থযাত্রীদের সমাগম লক্ষ্য করা যায়। যাঁরা বীরভূম ঘুরতে আসেন তাঁরা একবার হলেও এই সতীপীঠ ফুল্লরা থেকে ঘুরে আসেন। প্রসঙ্গত পঞ্চ সতীপীঠের জেলা বীরভূম।সতীপীঠ ছাড়াও রয়েছে শক্তিপীঠ সিদ্ধপীঠ তারাপীঠ।এই সকল তীর্থক্ষেত্রের টানে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার পর্যটক, পুর্ণ্যার্থীদের আগমন হয়ে থাকে। এই সকল তীর্থক্ষেত্রগুলির মধ্যে বীরভূমের অন্যতম একটি তীর্থক্ষেত্র হল ফুল্লরা।

প্রসঙ্গত ৫১ সতীপীঠের অন্যতম পীঠ হল বীরভূমে লাভপুরের মা ফুল্লরা।তন্ত্রচূড়ামণিতে একান্ন পীঠের ৪৯ তম পীঠ লাভপুরের ফুল্লরা। প্রতি বছর মাঘ পূর্ণিমায় ত্রয়োদশী তিথিতে মায়ের বিশেষ পুজো অর্চনা হয়। এখানে প্রত্যেকদিন মায়ের ভোগে থাকে, মাছ, মাংস ডাল দুরকম সবজি টক, পাঁচ রকম ভাজা ও অন্যান্য সামগ্রী। লাভপুরের এই মন্দিরের চারিধার গাছপালায় ঘেরা। মন্দিরটি বেশ একটা ছায়াময় পরিবেশ। লোকালয় থেকে একটু দূরে দেবী ফুল্লরার মন্দির।এখানে মা, ব্রহ্মশিলাতে পূজিত হন।

তবে কীভাবে পৌঁছাবেন এই মন্দির এই মন্দির পৌঁছাতে গেলে আপনি যেতে পারেন সদর শহর সিউড়ি থেকে আবার চাইলেও যেতে পারেন বোলপুর থেকে। বোলপুর থেকে এই মন্দিরের দূরত্ব ২৮ কিলোমিটার এবং সিউড়ি থেকে এই মন্দিরের দূরত্ব ৩২ কিলোমিটার। আপনি চাইলে বোলপুর অথবা সিউড়ি থেকে বাস অথবা গাড়ি রিজার্ভ করে এই মন্দির দর্শনের জন্য যেতে পারেন। বোলপুর থেকে লাভপুরে যাওয়ার জন্য বোলপুরের জামবুনি বাস স্ট্যান্ড থেকে একাধিক বাস পেয়ে যাবেন। তবে এই লাভপুরে তেমন ভালো থাকার কোন জায়গা নেই।রাত্রিবাস করতে গেলে আপনাকে হয় বোলপুর নচেৎ সিউড়ি অথবা তারাপীঠে থাকতে হবে।

গর্ভগৃহের সামনে রয়েছে নাট মন্দির। জগমোহনে রয়েছে হাড়ি কাঠ। শোনা যায়, নন্দগিরি মহারাজ কেদারনাথ থেকে লাভপুরে এসেছিলেন। তখন এই এলাকা গভীর জঙ্গলে ঢাকা। সেখানেই জঙ্গলের ভিতরে খুঁজে পেয়েছিলেন শিলাখণ্ড।তারপর সেখানেই তৈরি হয় মন্দির।জানা যায়, একসময় মন্দিরের চূড়ায়, ‘স্বর্ণকলস’ শোভা পেত। মাঘী পূর্ণিমার পুণ্য তিথিতে প্রাচীনকালে কৃষ্ণনন্দ গিরি মহারাজ মায়ের বিশেষ কৃপা লাভ করেছিলেন।দূর-দূরান্ত থেকে ভক্তরা আসেন মায়ের কাছে পুজো দিতে। লোক বিশ্বাস,এই মায়ের কাছে ভক্তিভরে প্রার্থনা করলে তা পূরণ হয়। পুজোর বিশেষ দিনে উপচে পড়ে ভিড়, বসে মেলাও। তাহলে এবার বীরভূম আসলে এই জায়গাটি ঘুরতে ভুলবেন না। বীরভূম ভ্রমণে এই জায়গাটি হয়ে উঠতে পারে আপনার ভ্রমণের সেরা ডেস্টিনেশন।

সৌভিক রায়